মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৮ জুলাই ২০১১, ২৪ আষাঢ় ১৪১৮
তারকা ভাইরাস!
ইন্টারনেটের বিশাল দুনিয়ায় ছড়িয়ে আছে বিভিন্ন রকম ভাইরাস। বিভিন্ন সময় খ্যাতির শীর্ষে থাকা এবং তুমুল জনপ্রিয় কোন বিষয় নিয়ে সাইবার অপরাধীরা ছড়িয়ে দেয় ভাইরাস। তারকা এবং বিখ্যাত ব্যক্তিদের নামে এবং তাদের বিষয় নিয়ে ইন্টারনেটের বিভিন্ন লিংকে ক্লিক করলেই কম্পিউটারে ঢুকে পড়ে এসব ক্ষতিকর প্রোগ্রাম। তারপর ব্যক্তিগত বিভিন্ন তথ্য চুরিসহ কম্পিউটারের পুরো সিস্টেমও অনেক সময় অচল করে দেয়। আসুন জেনে নেই জনপ্রিয়তার সুযোগ নিয়ে ছড়ানো এমনই কিছু ভাইরাস সম্পর্কে। বেঁচে আছেন বিন লাদেন ! যুক্তরাষ্ট্রের এলিট বাহিনীর হাতে . . .
ভালবাসার রসায়ন
ভালবাসা কোন আবেগ নয় বরং ক্ষুধা তৃষ্ণার মতো এক ধরনের প্রবৃত্তি বা তাড়না। রাসায়নিক আধিক্যের কারণে মানুষ শারীরিক নৈকট্যের চাহিদা অনুভব করে। আসুন জেনে নেই ভালবাসার রসায়ন। নন-রোমান্টিক বিজ্ঞানীদের কাছে ভালবাসার অনুভব, উত্তেজনা, দেহ-মনের বিস্ময়কর নতুন আলোড়ন শুধুই কিছু রাসায়নিক পদার্থের বিক্রিয়া মাত্র। এ বিক্রিয়া শুরম্ন হয় বুকের বাঁ পাশের হৃৎপি- থেকে। তা মূলত মসত্মিষ্ক জাত! নিউজার্সির রাটগার্স বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞানী হেলেন ফিশার মতে 'ভালবাসা' আসলে কোন আবেগ নয়। বরং ক্ষুধা-তৃষ্ণার মতো এক ধরনের . . .
সেবা করেই কোটিপতি
সেবা দিয়ে মন জয়। আর সেই সুবাদে পরিচালক থেকে কোটিপতি বনে গেছেন নেপালের ইন্দ্রা তামাং। চার দশক আগে কৃষিই ছিল কিশোর ইন্দ্রা তামাংয়ের পেশা। থাকতেন ছনের চালার ঘরে। লেখাপড়াও করেননি খুব একটা। কাঠমান্ডুর এক হোটেলে কাজ শুরম্নর আগ পর্যনত্ম গ্রামেই থাকতেন। আর এখান থেকেই খুলে যায় তাঁর কপাল। হোটেলে বেড়াতে আসা মার্কিন কবি চার্লস হেনরি ফোর্ডের সঙ্গে হয়ে যায় বন্ধুত্ব। সহকারী হিসেবে চার্লস তামাংকে নেপাল থেকে নিয়ে যান ইউরোপে। তামাংয়ের কপালে জোটে বিশ্ব ভ্রমণ। মাটির ঘরে থাকা তামাংয়ের আবাসভূম হয় নিউইয়র্ক, প্যারিস আর . . .
স্বয়ংক্রিয় মেশিনেই উপহার!
কাউকে উপহার দেয়ার কথা ভাবছেন? আবার হয়ত ভাবছেন অতদূরের মার্কেটে কি করে যাবেন? না, আর ছুটতে হবে না। হাতের কাছে স্বয়ংক্রিয় মেশিনের মাধ্যমেই আপনি পেয়ে যাবেন এখন কোন না কোন উপহার। কি বিশ্বাস হচ্ছে না! এ রকমই কয়েকটি স্বয়ংক্রিয় মেশিন স্থাপন করা হয়েছে জার্মানিতে। এসব মেশিন থেকে আগে সিগারেট বের হলেও এখন বের হয়ে আসছে শিল্পকর্ম। পর্যটকদের প্রিয় শহর বাড মুনস্টেরআইফেল-এ স্থাপন করা হয়েছে এ রকমই একটি স্বয়ংক্রিয় মেশিন। বরফ ঢাকা রাসত্মার পাশে ষাট দশকের পুরনো স্বয়ংক্রিয় সিগারেটের মেশিনটি এখন চেহারা পরিবর্তন করে সগৌরবে . . .
আজব হলেও গুজব নয়
টি-শার্টে চার্জ হবে মোবাইল কল্পকাহিনীর মতো শোনালেও সমপ্রতি গবেষকরা উদ্ভাবন করে দেখিয়েছেন টি-শার্টও মোবাইল চার্জ করতে পারে। গবেষকদের মতে, উচ্চমাত্রার শব্দ শোষণ করতে পারে টি-শার্ট। সেই শব্দশক্তিকে বৈদ্যুতিক শক্তিতে রূপানত্মরিত করে মোবাইল চার্জ করতে পারে। এজন্য শব্দ যত জোরে হবে মোবাইল ফোনটি তত বেশি চার্জ হবে। আর সমপ্রতি এমনই টি-শার্ট তৈরি করেছেন টেলিকম জায়ান্ট অরেঞ্জ-এর উদ্ভাবকরা। টেলিকম জায়ান্ট অরেঞ্জ-এর বিশেষজ্ঞরা জানিয়েছেন, যখন কোথাও উচ্চৈঃস্বরে ব্যান্ড পার্টি বা কনসার্ট হবে তখন চাইলেই টি-শার্ট . . .