মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৪ জুন ২০১১, ১০ আষাঢ় ১৪১৮
পৃথিবীর ১০ দুর্গম জায়গা
শেরিফ আল সায়ার
জিআর ২০, ফ্রান্স করসিকা হলো একটি দ্বীপ। ফ্রান্সের ভূখ- থেকে এ দ্বীপে পেঁৗছতে সময় লাগবে প্রায় ১৫ দিন। পথে পড়বে বন, ধূসর বর্ণের পাথরঘেরা পাহাড়। অনেক সময় দেখা যাবে আগ্নেয়গিরির জ্বালামুখও। সেই সঙ্গে তুষারপাতেরও মুখোমুখি হতে হবে। শুধু কি তাই? উঁচু-নিচু পথ ধরে চলে যাবে রাসত্মা। এগুলো পাড়ি দেয়া মোটেও সহজ নয়। তাছাড়া মাঝে মাঝে দেখা যাবে সঁ্যাতসেঁতে পথটি খাড়া হয়ে উপরের দিকে উঠে গেছে। এমন জলাভূমিও দেখা যাবে যেখানে পানি দ্রম্নতবেগে প্রবাহিত হচ্ছে। এমন সব বিষয় পর্যটকদের জন্য চমৎকার অভিজ্ঞতা দিতে পারে। ইনকা . . .
আজব হলেও গুজব নয়
আদর্শ পাত্রী খোঁজার গাণিতিক সূত্র! সম্প্রতি জেনিভা স্কুল অব বিজনেসের গবেষকরা দাবি করেছেন, তারা আদর্শ পাত্রী খুঁজে বের করার গাণিতিক সূত্র উদ্ভাবন করেছেন। গবেষকদের মতে, আদর্শ গৃহিণী হতে হলে কনেকে বরের চেয়ে কমপক্ষে পাঁচ বছরের ছোট হতে হবে। এছাড়া তাদের পারিবারিক সংস্কৃতি হতে হবে একই ধরনের। তাছাড়া মেয়েকে ছেলের তুলনায় বেশি বুদ্ধিমত্তাসম্পন্ন হতে হবে। গবেষকরা জানিয়েছেন, আদর্শ পরিবার গঠনের উদাহরণ হিসেবে ডিউক অব এডিনবরা এবং রানীর কথাটি বলা যায়। এক্ষেত্রে ডিউক এবং রানীর বয়সের পার্থক্য প্রায় ৫ বছরের। গবেষণার . . .
বিনোদনের জন্য কত কি?
মানুষের শখের কি শেষ আছে? শখের তোলা যেমন দশ টাকা তেমনি বিনোদনের খরচটাও কিন্তু কম নয়। এই বিনোদনের জন্য মানুষ কত মজার মজার ঘটনা ঘটাচ্ছে। ২০০৩ সালের একটি স্পেস শাটলের ভেতরে ধারণ করা একটি ভিডিও চিত্রে দেখা যায় এক নভোচারী খুব সুন্দর করে একটা কলার খোসা ছাড়ালেন। এরপর দুই আঙ্গুলে ধরে কলাটাকে ঘোরালেন। দেখে মনে হলো কলাটা একটা নভোযান আর পেছনের খোসাগুলো প্রপেলার। এরপর কলাটাকে ধীরগতিতে ছুড়ে দিলেন সামনে। খোসাসহ কলাটি ঘুরছে আর এগিয়ে যাচ্ছে, কিন্তু পড়ছে না। আরেক নভোচারী শূন্য থেকেই খপ করে মুখে পুরে ফেললেন ওটা। ভেসে . . .
বিচিত্র তথ্য
স বৈদ্যুতিক বার্ন মাছ (ঊষবপঃৎরপ ববষ) প্রায় ১২ ফুট পর্যনত্ম লম্বা হয়। তাদের দেহে তিন সারি প্রাকৃতিক ব্যাটারি রয়েছে। এই ব্যাটারির সাহায্যে তারা শিকারকে ঘায়েল করে। তারা সামনের দিকে যত জোরে সাঁতার কাটে, পিছনের দিকেও ততো জোরেই সাঁতার কাটতে পারে। সম্পূর্ণ অন্ধকারের মধ্যেই তারা শিকার খুঁজে বের করতে পারে। ১২৩২ খ্রিস্টাব্দ থেকে রকেটের কথা মানুষ জানত। কিন্তুু ১৯০৯ সাল পর্যনত্ম রকেট নিয়ে কোন গুরম্নত্বপূর্ণ বৈজ্ঞানিক পরীক্ষা করা হয়নি। যুক্তরাষ্ট্রের পদার্থ বিজ্ঞানী রবার্ট এইচ গডার্ড প্রথম উধর্াকাশে রকেট প্রেরণের . . .