মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৯ ডিসেম্বর ২০১১, ২৫ অগ্রহায়ন ১৪১৮
স্ত্রীর কবরের পাশে ২৭ বছর
বিশ্বজুড়ে প্রেমিক-প্রেমিকাদের তীর্থ তাজমহলকে (প্রাসাদ মুকুট) নিয়ে কবিতা-গান আর লেখালেখির শেষ নেই। তাজের অপরিসীম সৌন্দর্যে মুগ্ধ কবিগুরু রবীন্দ্রনাথ লিখেছিলেন : একবিন্দু নয়নের জল/কালের কপোল তলে শুভ্র সমুজ্জ্বল...। আর বিদ্রোহী কবি নজরুল তাজমহলকে দেখেছেন এভাবে : তাজমহলের পাথর দেখেছ/দেখিয়াছ কি তার প্রাণ/ভেতরে তাহার মোমতাজ রাণী/বাহিরে শাহজাহান। তবে অনত্মরে প্রিয়া মোমতাজকে ধারণ করে শ্বেতমর্মরে তাজমহল গড়ে জগতজুড়ে প্রেমিক-প্রেমিকাদের মনোজগতে সম্রাটের আসনে স্থান পাওয়া এবং বাস্তবেও পরাক্রমশালী সম্রাট শাহজাহান . . .
মহাকাশ বিনোদন পার্ক
প্রতিটি মানুষের জন্য বিনোদন অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষ করে ছোটদের বিনোদনের গুরুত্ব অপরিসীম। শিশুদের এই বিনোদনের কথা মাথায় রেখে বিশ্বের সব দেশেই বিভিন্ন ধরনের বিনোদন পার্ক তৈরি করা হয়েছে এবং হচ্ছে। এসব পার্কে মজার মজার বিভিন্ন খেলাধুলা এবং মানসিক বিকাশের জন্য বিভিন্ন রকম প্রযুক্তির ব্যবস্থা থাকলেও বিজ্ঞানীরা মনে করেন, এতে পরিপূর্ণভাবে শিশুদের মানসিক বিকাশ হবে না এবং শিশুরা আগামী দিনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে কোন ভূমিকা রাখতে পারবে না। বর্তমানে দেখা যায়, অনেক দেশ শিশুদের বাসত্মবমুখী ধারণা দেয়ার লক্ষ্যে . . .
আজব হলেও গুজব নয়
মোরগ-মুরগির আবাসিক হোটেল! মানুষের শখ ও খেয়ালের শেষ নেই। অনেকেই আছেন যাদের আজব খেয়াল থাকে এবং তারা অদ্ভুতুড়ে সব কাজ-কারবার করে চমক সৃষ্টি করতে ভালোবাসেন। তেমনি একজন ইংল্যান্ডের ডেভিড রবার্টস। তিনি মোরগ-মুরগিদের থাকা ও খাওয়ার জন্য 'দি চিকেন হোটেল' নামে একটি হোটেল খুলেছেন। শুধু তা-ই নয়, অত্যনত্ম সফলতার সাথে এটি পরিচালনাও করছেন। হোটেলটির অবস্থান ইংল্যান্ডের হেলস্টনে। রবার্টস দাবি করেছেন, তার এই চিকেন হোটেলটি পাঁচতারা সমমানের এবং মোরগ-মুরগিদের জন্য রয়েছে বিলাসবহুল বিছানার ব্যবস্থা। মজার ব্যাপার . . .
বসবাসের সেরা শহর ভিয়েনা
দুনিয়ায় বসবাসের উপযোগী শহরগুলোর তালিকায় সবার উপরে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার। সবচেয়ে অনুপযোগী শহর ইরাকের রাজধানী বাগদাদ। জামান ভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান মার্সার কনসাল্টিং লিমিটেড এ তালিকা প্রনয়ন করেছে। ভিয়েনাথর সুগঠিত নগর কাঠামো, নিরাপদ রাসত্মাঘাট আর ভালো গণস্বাস্থ্য সেবা-শহরটিকে বসবাসের জন্য করে তুলেছে অনন্য। অস্ট্রিয়ার এই রাজধানীর বাড়িঘরগুলো এখনও ঐতিহ্যের ছোঁয়া নিয়ে মাথা উঁচু করে আছে। শহরের বাসিন্দাদের স্বাস্থ্যকর পরিবেশের নিশ্চয়তা দিচ্ছে নগর-উদ্যান। রয়েছে সাইকেল আরোহীদের জন্য বিশেষ রাসত্মাঘাট। . . .