মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
রোমাঞ্চকর ও ঝুঁকিপূর্ণ পেশা তিমি শিকার
পেশার কি শেষ আছে? এমন অনেক পেশা আছে যা আলোচিত ও চ্যালেঞ্জিং। তেমনি একটি পেশা তিমি শিকার। খুব বেশি দিন আগের কথা নয়। ১৮০০ সালেও মহাসাগরগুলোর বুকে তিমি শিকারি জাহাজগুলো ঘুরে বেড়াত। সভ্যতার পালাবদলে এখন আর সেই পালতোলা কাঠের জাহাজ আর হাত দিয়ে নিক্ষেপ করার হার্পুন দেখা যায় না। এখন আধুনিক জাহাজে যন্ত্রচালিত হার্পুন দিয়ে তিমি শিকার করা হয়। আগে তিমির তেলে তৈরি হতো মোমবাতি। তেলের ব্যবসার জন্য শিকার করা হতো ঝাঁকে ঝাঁকে তিমি। পালতোলা জাহাজে হস্তনিক্ষিপ্ত হার্পুন দিয়ে তিমি শিকার অভিযান ছিল রোমাঞ্চকর, উত্তেজনাপূর্ণ . . .
শিকারি পাখি
আবু জাফর সাবু
পাখি প্রাণীদের মূলত নানা বর্গ ও গোত্রে বিভক্ত করা হয়েছে। প্রতিটির নিজস্ব নাম ছাড়াও রয়েছে ল্যাটিন ভাষায় বৈজ্ঞানিক নাম। গোটা বিশ্বে ৯ হাজার ২২ প্রজাতির পাখি রয়েছে। এর মধ্যে বাংলাদেশেই আছে ৬শ' প্রজাতির পাখি। এর মধ্যে স্থানীয় স্থিতু প্রজাতির পাখির সংখ্যা ৪শ'। অতিথি পাখি ২শ' প্রজাতির। এ দেশের ৬শ' প্রজাতির পাখি আবার ৬৪ গোত্রের। এর মধ্যে প্যাসেরাইন বা গায়ক গোত্রের পাখির সংখ্যা ২২ এবং নন প্যাসেরাইন বা অগায়ক গোত্রের পাখির সংখ্যা ৪২। পাখিদের মধ্যে শিকারি পাখির সংখ্যা কিন্তু খুব বেশি নয়। . . .
আজব হলেও গুজব নয়
চোখের পাতায় দড়ি লাগিয়ে বিমান টানা
চোখের পাতার সঙ্গে আংটা লাগিয়ে তাতে দড়ি লাগিয়ে কখনও মোটর বাইক, কার, মাইক্রোবাস, ট্রাক; কখনও বিমান টানতে পারেন। অবিশ্বাস্য এই কৌশল রপ্ত করেছেন চীনের পঞ্চাশ বছরের এক বুড়ো। নাম ডং চং শেং। চীনের জিলিন রাজ্যের রাজধানী চ্যাংচুন। আর সেখানে শত শত দর্শক ভিড় করেছে একটা ছাদের তলায়। এর একটাই কারণ ডংয়ের অবাক করা সেই খেলা দেখার জন্য। কেউ কেউ বলছে, কার, মাইক্রো আর মোটরসাইকেল টানা এককথা আর বিমান টানা আরেক কথা। দেখা যাবে ডং পারে কি না? কিন্তু তাদের থামিয়ে একজন অল্পবয়স্ক মানুষ বলল, না, না, মিথ্যা নয়। এই তো বেশ কিছুদিন . . .
সাগরে স্নান উৎসব
বাংলাদেশের আবহমান লোকজ সংস্কৃতির মধ্যে অন্যতম সাগরে স্নান উৎসব। যা গত কয়েক বছরে ব্যাপক আকার নিয়েছে। কার্তিক মাসের পূর্ণিমা তিথিকে কেন্দ্র করে গত ১০ নভেম্বর বৃহস্পতিবার কুয়াকাটা এবং দুবলার চরে অনুষ্ঠিত হয়ে গেল দেশের বৃহত্তম এ স্নানোৎসব। রাসমেলা বা রাসলীলা উপলৰে এ স্নানোৎসবে অংশ নিয়েছে হাজার হাজার মানুষ। রাধা-কৃষ্ণের রাসলীলা সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম প্রাচীন উৎসব। ত্রেতা যুগের অবতার শ্রী কৃষ্ণ কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে সহস্র গোপী নিয়ে বৃন্দাবনে লীলা করেছিলেন। তারই অনুকরণে এ উৎসব। 'রস' . . .
সবচেয়ে দামী পানি
বিশুদ্ধ খাবার পানির জন্য গুনতে হয় অনেক অর্থ। এমনকি এক বোতল বিশুদ্ধ পানির দাম হতে পারে ৬৫ ডলার! সবচেয়ে দামী বোতলজাত এসব পানির মধ্যে রয়েছে ক্লাউড জুস, বার্গ, ১০ হাজার বিসি এবং ফিনে। আসুন জেনে নেই বিভিন্ন দামী বোতলজাত পানির কথা। ক্লাউড জুস ক্লাউড জুসের একটি বোতলে প্রায় ৯ হাজার ৭৫০ ফোঁটা বৃষ্টির পানি ধরে রাখা যায়। এ পানির স্বাদ খানিকটা পনিরের মতো! বোতলে রাখা এই পানি সরাসরি বৃষ্টির পানি থেকে সংগ্রহ করা হয়। এমনকি এই বৃষ্টির পানির ফোঁটা ভূপৃষ্ঠ পর্যনত্ম স্পর্শ করেনি। পানি সংগ্রহের স্থান অস্ট্রেলিয়ার কিং . . .