মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০১০, ১৩ ফাল্গুন ১৪১৬
স্ক্র্যাপ জাহাজ আমদানি থমকে গেছে
এসআরও প্রত্যাহার দাবিতে মানববন্ধন
স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন আদেশ নিয়ে এখনও কোন সুরাহা না হওয়ায় শিপ ব্রেকিং শিল্পে সৃষ্ট সমস্যার কোন সমাধান হয়নি। ব্যবসায়িক তির কথা চিনত্মা করে চট্টগ্রাম কাস্টমস হাউস কর্তৃপ শর্ত সাপে েঅপেমাণ স্ক্র্যাপ জাহাজগুলো বিচিং করতে দিতে সম্মত হয়েছে বলে জানা গেছে। কিন্তু নতুন করে কোন স্ক্র্যাপ জাহাজের এলসি করছে না সংশিস্নষ্ট আমদানিকারকগণ। এ অবস্থায় এ সেক্টরে অস্থিতিশীলতা বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় বাংলাদেশ শিপ ব্রেকার্স এ্যাসোসিয়েশন (বিএসবিএ) সভাপতি জাফর আলম জানান, . . .
নির্বিচারে পাহাড় কাটা চলছে
কক্সবাজার সংবাদদাতা ॥ কক্সবাজার শহরের কলাতলীর দশটি স্পটে নির্বিচারে পাহাড় কাটছে চিহ্নিত একদল পাহাড় ধবংসকারী। এসব পাহাড় ধবংসকারীরা প্রশাসনকে ম্যানেজ করে প্রকাশ্যে পাহাড় কেটে প্লট তৈরি করে বিভিন্ন ব্যক্তির কাছে বিক্রয় করে মোটা অংকের টাকা হাতিয়ে নিচ্ছে। আর না বুঝে দেশের বিভিন্ন জেলা থেকে বিত্তবান লোকেরা পাহাড় কাটা প্লট কিংবা ভিটা জমি ক্রয় করে নানা মামলা হামলার স্বীকার হচ্ছে। বিশেষ করে জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসনের পাহাড় কাটা বিরোধী অভিযান বন্ধ হওয়ায় চিহ্নিত পাহাড় ধবংসকারীরা আরও বেপরোয়া হয়ে নির্বিচারে . . .
ঝুঁকিতে মীরসরাই পাইলট হাইস্কুল
মীরসরাই সংবাদদাতা ॥ চট্টগ্রামের মীরসরাই উপজেলা ও পৌর সদরের প্রাণকেন্দ্রে অবস্থিত ঐতিহ্যবাহী মীরসরাই পাইলট হাইস্কুলটি কৃতী ছাত্র-ছাত্রীদের মিলনকেন্দ্র হিসেবে সুবিদিত ছিল। এই বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা স্বীয় মেধা-মনন-প্রজ্ঞাবলে দেশের বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে আসছে। বিগত প্রায় এক যুগেরও অধিককাল সময় ধরে বিদ্যালয়টি নানাবিধ সমস্যাকীর্ণ হয়ে পড়লে বহুবিধ সমস্যার মধ্যে শিার সাবলীল পরিবেশের অভাব, পাঠদানে দায়িত্বহীনতা ও অধোগতি, ত্রম্নটিপূর্ণ ব্যবস্থাপনা, বিলুপ্তপ্রায় বিজ্ঞানাগার, পাঠাগারের দৈন্য, অনিয়মতান্ত্রিকভাবে . . .
মাঠের পর মাঠ শুধুই লবণ
জোবাইর চৌধুরী, বাঁশখালী ॥ চট্টগ্রামের বাঁশখালীতে এবার লবণের বাম্পার উৎপাদনের সম্ভাবনা রয়েছে। মাঠে মাঠে শুধুই লবণ আর লবণ। বাঁশখালীর ছনুয়া, শেখেরখীল, গন্ডামারা, সরল, বড়ঘোনা ও চাম্বলসহ বিভিন্ন এলাকায় লবণমাঠে এখন চাষীরা ব্যস্ত সময় পার করছে। মাঠে মাঠে সাদা লবণ চোখে পড়ছে। লবণ চাষীদের চোখে মুখে এখন হাসির ঝিলিক লেগে আছে। লবণের দামও আগের চেয়ে বড়তে শুরম্ন করেছে। বাঁশখালীর লবণচাষীদের মাঝে এখন আনন্দনের বন্যা বইছে। বাঁশখালীর ১০ হাজার লবণচাষীর পাশাপাশি এঅঞ্চলের অর্ধ লাধিক চাষী এখন নতুন লবণ ঘরে তোলতে শুরম্ন করেছে। . . .
বান্দরবানে ৩০ অবৈধ ব্রিকফিল্ড ॥ প্রতিদিন পুড়ছে শত শত মণ কাঠ
বান্দরবান সংবাদদাতা ॥ বান্দরবানে পরিবেশ সনদ ও লাইসেন্স ছাড়া সরকারী আইন লঙ্ঘন করে প্রশাসনের নাকের ডগায় প্রকাশ্যে নির্বিচারে পাহাড় কেটে ও বন ধ্বংস করে পোড়ানো হচ্ছে ইটভাঁটিতে। বৈধ কোন কাগজপত্র না থাকা সত্ত্বেও প্রশাসন এদের বিরম্নদ্ধে রহস্যজনক কারণে নীরব ভূমিকা পালন করছে। লামা উপজেলা আজিজনগর ইউনিয়নের ফাইতং এলাকার এক ব্রিকফিল্ড ম্যানেজার জানান, আমরা প্রশাসনকে ম্যানেজ করেছি। সাংবাদিকদের লেখালেখিতে কোন কিছু হবে না। জেলা প্রশাসনের ব্যবসা ও বাণিজ্য শাখার রিপোর্ট অনুযায়ী বান্দরবানে ৩৩টি ইটভাঁটি সরকারের অনুমতি . . .
অস্ত্র পাচারের নিরাপদ ট্রানজিট বান্দরবান চন্দ্রঘোনা-সড়ক
কাপ্তাই সংবাদদাতা ॥ অবৈধ অস্ত্র পাচারের নিরাপদ রুটে পরিণত হয়েছে বান্দরবান-কাপ্তাই-চন্দ্রঘোনা ও চট্টগ্রাম-বান্দরবান সড়ক। বান্দরবান সীমান্ন্তের সাথে রাজভিলা, সাঙ্গু ও রাঙ্গুনিয়ার চন্দ্রঘোনা এলাকা দিয়ে প্রতিনিয়ত অস্ত্র গোলাবারম্নদ ঢুকছে বলে ঘোরতর অভিযোগ উঠেছে। গত তিন মাসের ব্যবধানে চন্দ্রঘোনা এলাকার কোদালা ও জিয়া মার্কেটসহ বিভিন্ন এলাকায় পৃথক অভিযান চালিয়ে স্থানীয় ডংছড়ি ক্যাম্পের বিডিআর জোয়ানরা বেশ কিছু অত্যাধুনিক অস্ত্র উদ্ধার করে চন্দ্রঘোনা থানায় জমা দিয়েছে। থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ রফিক জানান, . . .