মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৩ সেপ্টেম্বর ২০১৩, ১৯ ভাদ্র ১৪২০
অসাধারণ সাত ওয়েবসাইট
জানার বিকল্প নেই। আশাপাশের দুনিয়া সম্পর্কে যিনি বেশি বেশি ওয়াকিবহাল, সবক্ষেত্রেই তাঁর কদরটা যেন একটু বেশিই। সিরিয়াস গোল টেবিল বৈঠক থেকে বন্ধুদের অকারণ আড্ডা সবক্ষেত্রেই জানলেওয়ালা কদরটাই আলাদ ও বেশি মর্যাদার, শ্রদ্ধার। নৃত্যনতুন বিষয়গুলো জানবে কোত্থকে? এ সপ্তাহে আপনাদের এমন সাতটি ওয়েবসাইটের হদিস দিচ্ছে ডিপ্রজন্ম, যা এক কথায় অসাধারণ! আপনার আশপাশের দুনিয়া সম্পর্কে আরও খানিকটা ওয়াকিবহাল হন, শানিয়ে নিন মগজাস্ত্রটি ১. ওপেন কালচার শিক্ষা ও সংস্কৃতিবিষয়ক এই ওয়েবসাইটি যাত্রা শুরু ২০০৬ সালে। শিক্ষা ও . . .
জয়ের পেজকে বিশেষ সম্মান দিল ফেসবুক
বর্তমান বিশ্বে সর্বাধিক জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তনয় সজীব ওয়াজেদ জয়ের পেজটিকে ‘বিশেষ সম্মান’ চিহ্নিত (মার্কড) করেছে ফেসবুক কর্তৃপক্ষ। মঙ্গলবার (২০ আগস্ট) রাতে ‘সজীব ওয়াজেদ’ নামের পেজটিকে অফিসিয়ালি চিহ্নিত করেছে ফেসবুক কর্তৃপক্ষ। ফলে এখন থেকে সজীব ওয়াজেদ এর পেজ-এ তার নামের ঠিক ডান পাশে একটি রাইট মার্ক (টিক চিহ্ন) দেখতে পাওয়া যাবে। বাংলাদেশে প্রথম কোন নাগরিকের ক্ষেত্রে ভেরিফিকেশনের মাধ্যমে এ সম্মাননার . . .
আন্তর্জাতিক অঙ্গনে পা রাখার প্রয়াস
মনোয়ারুল হক মনি
বাংলাদেশে মেটাল গানের যে সব কনসার্ট হয় তার মধ্যে হঠাৎ করেই ‘ইস্টার্ন ডার্কফেস্ট’ নামটি মনোযোগ কাড়তে সক্ষম হয়। গত মাসের ২৮ তারিখ এ কনসার্টটি অনুষ্ঠিত হয়। ঢাকার আগারগাঁওয়ে অবস্থিত জাতীয় গ্রন্থাগার মিলনায়তনে কনসার্টটি হয়েছিল। ‘ইস্টার্ন ডার্কফেস্ট’-এর আয়োজন করেছিল আর্কাইক রিইনকার্নেশন। এটাই তাদের আয়োজিত প্রথম কনসার্ট। পরবর্তীতে অনেক ভাল ভাল মেটাল কনসার্টের আয়োজন করাই তাদের স্বপ্ন। তবে তাদের এই প্রথম আয়োজনেই চোখে পড়ার মতো বিষয় আন্তর্জাতিক অঙ্গনে পা রাখার প্রয়াস। ইস্টার্ন . . .
তারুণ্যের কবি নজরুল
রিফাত মুনীর ইতি
বাংলা সাহিত্যে তার আর্বিভাব ধূমকেতুর মতো। তিনি প্রেম ও দ্রোহের কবি, সাম্যবাদ ও অসাম্প্রদায়িকতার কবি, মাটি ও মানুষের কবি। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বাংলা ও বাঙালী জাতীর প্রাণে চিরতারুণ্যের এক মূর্ত প্রতীক। তাঁর অসাধারণ সৃষ্টি বৈচিত্র্য বাঙালীর প্রতিটি কাজে প্রেরণার অনাবিল উৎস। আমরা জানি, কবি জন্মগ্রহণ করেছিলেন ঊনবিংশ শতক যখন বিদায় লগ্ন ঘোষণা করছে প্রায় ঠিক তেমন এক সময়ে। সাল ১৮৯৯, ২৫ মে। কবির জন্ম ও বেড়ে ওঠা আমাদের কাছে গুরুত্বপূর্ণ। কারণ ঔপনিবেশিক শাসনকাল চলছে তখনও বাংলা তথা ভারতবর্ষে, আর তার বিরুদ্ধে . . .
বন্ধুতা
বন্ধুত্ব করা হচ্ছে মাটি দিয়ে মাটির ওপর লেখার মতো সহজ। কিন্তু বন্ধুত্ব রক্ষা করা পানি দিয়ে পানির ওপর লেখার মতোই কঠিন! সেই কঠিন কাজ করার মানসিকতার কেউ কি আছেন আমার জন্য? জুনিয়র ০১৭১৬৫৩৯৪৮৭ বন্ধু ভেবে আমায় যদি বাসতে পারো ভালো তোমায় দেব হাজারটা জোনাকি পোকার আলো এই আলোতে পাবে তুমি সেই আকাশের দেখা সীমান্তহীন যেই আকাশের মালিক আমি একা। জাকারিয়া ০১১৯১৫১০১৫৩ আকাশে অনেক তারা। তবু আমি চাঁদকে খুঁজি সাগরে অনেক পানি। তবুও আমি ঝরনা খুঁজি। আমার পাশে অনেক মানুষ তবুও বন্ধু আমি তোমায় . . .