মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০১৩, ১০ বৈশাখ ১৪২০
বাংলা ভাষার প্রথম
সার্চ ইঞ্জিন
সুব্রত দাস শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তৈরি হয়েছে বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন ‘পিপীলিকা’। জিপিআইটি লিমিটেডের অর্থায়ন ও ব্যবস্থাপনায় শাবিপ্রবির কম্পিউটার সায়েন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের রিসার্চার ও ডেভেলপাররা তৈরি করলেন এটি। এরা হলেন- মো. মহিউদ্দিন মিশু, মাহববুর রব তালহা, তালহা ইবনে ইমাম, তৌহিদুল ইসলাম, মো. সাজ্জাদুল হক, আসিফ সামির, বাকের মো. আনাস, মধুসূধন চক্রবর্তী অপু, আশিষ পাল, ফরহাদ আহমেদ ও মো. মকসুদ হোসেন। এছাড়াও ৩০ শিক্ষার্থীর থিসিসের ওপর ভিত্তি করে . . .
সঙ্গীতের হাতছানি...
মোঃ আশরাফুর রহমান পরাগ
গান ভাল লাগে না এমন মানুষ খুব কমই আছেন। যারাও বলে বেড়ান গান আমার ভাল লাগে না, একটু অনুসন্ধানী দৃষ্টি দিয়ে দেখলে দেখা যাবে মনের সুখে কিংবা জীবনের চরমতম দুঃখে তিনিই গুন গুণ করে গেয়ে ওঠেন গান। সুর, সুরা, সুরমা- এ তিনের প্রতি মানুষের আকর্ষণ সুপ্রাচীন। সুর ও সুরমা রসিক হওয়া সমাজে নিন্দনীয় হলেও এমন কেউ নেই যে বলেন সুররসিক হওয়া মানে রসাতলে যাওয়া। উল্টো সুররসিক মানুষ মাত্র সংস্কৃতিবান ও ব্যক্তিত্ববান বলে বিবেচিত হন সকলের দৃষ্টিতে। সুর আর তালের মূর্ছনায় প্রতিটি মানুষ রাঙিয়ে নিতে চায় তাদের হৃদয়। গান গেয়ে . . .
‘রাজনৈতিক ভূমিকায়’ ফেসবুক প্রতিষ্ঠাতা
লিটু খান
মার্ক জুকারবার্গ। ফেসবুক প্রতিষ্ঠাতা হিসেবে বিশ্বের অতি পরিচিত এক মুখ। বদান্যতার জন্য কম পরিচিত নন এই তরুণ উদ্যোক্তা। সম্প্রতি মার্ক জুকারবার্গ নতুন এক ভূমিকা উপস্থিত মার্কিন নাট্যমঞ্চে। স্পষ্ট করে বললে মার্কিন রাজনৈতিক রঙ্গমঞ্চে। নতুন রাজনৈতিক দল গঠন করলেন নাকি? নাকি কোন দলের মনোনয়ন নিয়ে আগামীতে নির্বাচনে লাড়াইয়ের সিদ্ধান্ত ঘোষণা করলেন তিনি? না! কোনটি করেননি তিনি? তবে গড়ে তুলেছেন একটি রাজনৈতিক লবি গ্রুপ? নাম এফডব্লিউডি.আস (ঋডউ.ঁং)। এর নেতৃত্বে রয়েছেন মার্ক জুকারের বার্গের মতো ধনী ও সফল তথ্যপ্রযুক্তি . . .
বন্ধুতা
আর আমার মনে ছিল না বিজরি আর ফিরে আসবে কি না দিনে দিনেই মানুষ যায় বদলে আমি যাই তুমিও যাও মনে ছিল না বদলে-যাওয়া বিজরি আর ফিরে আসবে কিনা দুঃস্বপ্নের রাতে সে যখন মাঝেমধ্যে ফিরে আসে। আমি ঘুমের মধ্যেই গোঙাতে থাকি, শীতের রাতে ঘেমে যাই, গরমের রাতে কুঁকড়ে যাই ঠাণ্ডার সুঁচ বিদ্ধ হয়ে। ঘুম ভেঙে যাওয়ার বেশ কিছুক্ষণ পর সংবিৎ ফিরে পেলে বুঝি সে আর নাই। জসিম ০১৮১২১০৬০৬৪ তুমি কি কষ্ট বোঝ, বোঝ না। তুমি কি দুঃখ বোঝ, বোঝ না। যদি বুঝতে তাহলে বৃদ্ধাশ্রম বাবা, মার ঘর বানাতে না, নিজের চোখের কাছে রাখতে তুমিও . . .