মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৬ ফেব্রুয়ারী ২০১৩, ১৪ ফাল্গুন ১৪১৯
মার্কিন ফার্স্টলেডির জয়!
প্রেসিডেন্ট বারাক ওবামা জয় করেছিলেন অনেক আগেই। গত বছরের নবেম্বরে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হিসেবে পুনর্নির্বাচিত হওয়ার পর বারাক ওবামা সামাজিক যোগাযোগ সাইট টুইটারে তাঁর ভক্ত-সমর্থকদের উদ্যেশে ‘আরও চার বছর’ লিখে যে শুভেচ্ছামূলক টুইট করেন তা পুনর্টুইট হওয়া, কমেন্ট ও লাইক পাওয়ার দিক থেকে রেকর্ড সৃষ্টি করেছিল। এর আগে আর কারও টুইট অত সংখ্যক লাইক-কমেন্ট পায়নি। সেটা ছিল বিজয়ী প্রেসিডেন্টের অন্য রকম এক জয়। শুধু কি মার্কিন প্রেসিডেন্টের জয় হবে, ফার্স্টলেডির কোন জয় থাকবে না। সেটা কি হয়! এই সাম্যের . . .
'ফার্স্ট ক্লাস সেকেন্ড' জোকারবার্গ
প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা দখল করে নিয়েছেন অনেক আগেই। ফেসবুক প্রতিষ্ঠা করে সারা বিশ্বে আলোড়ন তৈরি করেছিলেন। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী সাময়িকী ফোর্বসের করা বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় এর মধ্য দিয়েই জায়গা করে নিয়েছেন। সর্বশেষ ২০১২ সালে করা ফোর্বসের বিশ্বের ৭১ প্রভাবশালীর তালিকায় রয়েছেন ২৫তম হিসেবে। এর আগের বছর ছিলেন তালিকার শীর্ষ দশে। হ্যাঁ, ঠিকই ধরেছেন, তিনি মার্ক জোকারবার্গ। জনপ্রিয় সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক প্রতিষ্ঠাতা, চেয়ারম্যান ও প্রধান নির্বাহী। এ তো গেল তাঁর একটি রূপ। . . .
শহরতলীর যত কথা
মনোয়ারুল হক মনি
দেশে ব্যান্ড সঙ্গীত ভক্ত তরুণ প্রজন্মের কাছে তরুণ শিল্পীদের উদ্যোগেই গড়ে ওঠা শহরতলী নামটি ইতোমধ্যে বেশ পরিচিত। তাঁরা তাঁদের গানের মাধ্যমে সর্বসাধারণের আরও কাছে এগিয়ে চলেছেন। আগামী মাসে বাজারে আসবে শহরতলীর দ্বিতীয় এ্যালবাম। ডি-প্রজন্মের পাঠকদের কাছে আজ তুলে ধরা হলো সম্ভাবনাময় ব্যন্ড দল শহরতলী কিছু কথা। ২০০৫ সালে ‘সংগীতপাগল’ কয়েকজন কলেজ জীবনের বন্ধু মিলে শহরতলী নামক গানের দলটি গড়ে তোলেন। তাঁরা সকলেই রাজধানী মিরপুরের বাসিন্দা। তাঁরা ঢাকার ঐতিহাসিক শহরতলী মিরপুরের প্রতি এক ধরনের ভালবাসা . . .
একুশ আমার অহঙ্কার
স্বাধীনতার অনুঘটক একুশ, স্বাধিকারের বীজতলা একুশ। এই একুশের হাত ধরেই আসে আমাদের মহান স্বাধীনতা। তবে বায়ান্নের ভাষা আন্দোলনের সূচনা হয়েছিল অনেক আগেই ইতিহাসের পাতায় ফিরে তাকালে দেখা যায়, ১৯৪৭ সালের ১ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের তরুণ অধ্যাপক আবুল কাসেমের নেতৃত্বে ৩ সদস্যবিশিষ্ট তমুদ্দুন মজলিস গঠিত হয়। এই তমুদ্দুন মজলিসই ভাষা আন্দোলনের গোড়াপত্তন করে। ১৯৪৮ সালের ২৫ ফেব্রুয়ারি গণপরিষদের অধিবেশনে গণপরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্ত প্রথম উর্দুর সাথে বাংলাকেও গণপরিষদের ভাষা হিসেবে ব্যবহারের প্রস্তাব তুলে . . .
বন্ধুত্বা
যত কাছে যেতে চাই তার চেয়ে বেশি দূরে থাক তুমি। আমার মনটা মনে মনে খোঁজে তোমায়। জানিনা আছ কোথায় তুমি! অনেক বন্ধু যদি থাকে তোমার। হতে চাই না আমি বন্ধু তোমার অপেক্ষাতে আছি আমি যদি থাক একা তুমি। মাসুদ ০১৯১৩৫৪৪২৭৫ গোলাপ হাতে নিয়ে যদি কাঁটার আঘাত পাও তবে গোলাপের দোষ দিও না। কারণ গোলাপ আঘাত করে না গোলাপ ভালবাসা শেখায় গোলাপ বন্ধুত্ব শেখায় সুন্দর একটি লাল গোলাপ। রোহিত ০১৬৭৪৫৭২৬৭৭ মনের আকাশ সূর্যবিহীন, আমার ভালবাসাকে করলে কেন মলিন, ভুল বুঝ না আজ, বাড়াও দু’টি . . .