মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৯ আগষ্ট ২০১১, ২৫ শ্রাবণ ১৪১৮
চার দেয়ালের বাইরে প্রথম সঙ্গী
আতিকুল ইসলাম
মানুষ জন্মগতভাবে যেসব বৈশিষ্ট্যের অধিকারী তার মধ্যে একা থাকতে না পারার বৈশিষ্ট্য অন্যতম। শরীরের যে কোন অঙ্গ-প্রত্যঙ্গ ছাড়া চলতে পারে, কিন্তু অন্য কোন বন্ধু বা কাছের মানুষ ছাড়া তার চলা অসম্ভব। জীবন ততটাই সুন্দর যতটা পাশের বন্ধুরা সুন্দর। যখনই মনে হয় অসম্ভব সুন্দর এই জীবন তখনই মনে যেন হয় অসম্ভব সুন্দর আমার পরিবার, বন্ধুরা। প্রচ- অস্থিরতার মধ্যে যখন মন একটা সান্তনা খোঁজে, খোঁজে সামান্যতম আশ্রয়, তখন ওই একই মন, খুঁজে বেড়ায় তার প্রিয় বন্ধুটির সান্তনার হাত। দূরে কোথাও ছুটে চলা দূরন্ত সময় থেকে শুরু করে নিথর . . .
নিয়তির বাধা
মোঃ খালিদ ওমর
(পূর্ব প্রকাশের পর) রিসিপশনের লোকদের আমার পরিচয় জানালাম। সঙ্গে আরও বললাম, ওখানে আমিও থাকতে পারতাম কিন্তু নিতান্ত নিয়তির অনিচ্ছা ছিল বলে থাকা হয়নি। শুনে ওরা আফসোস করল, ভেরি স্যাড! একজন আমাকে ডান-বাম ইত্যাদি বলে লিফট দেখিয়ে দিল। লিফট বেয়ে ওদের ডান-বাম অনুযায়ী ৩২ ডি নম্বর রুমে ঢুকে দেখি জাকির শুয়ে আছে। সারা শরীরে ব্যান্ডেজ, গায়ে কোন কাপড় নেই, শুধু ব্যান্ডেজ। নার্সকে বললাম, পাশের টুল দেখিয়ে বসতে বলে ডাকতে নিষেধ করল। ঘুম ভাঙলে কথা বলতে বলল। অপেক্ষা করছি। রুমের বাইরে এসে নার্সকে জিজ্ঞেস করলাম, অন্য যারা . . .
খ্যাতিমানদের বন্ধুত্ব
দুই গিটারিস্টের কথা ১৯৭১ সালে পহেলা আগস্ট আমেরিকার মেডিসন স্কোয়ারে 'কনসার্ট ফর বাংলাদেশ' কারণে এরিক ক্লেপটন ও জর্জ হ্যারিসনকে নতুন করে পরিচয় করার প্রয়োজন নেই। বিশ্ব সঙ্গীতের এই দুই মহা তারকা ছিলেন সমসাময়িক সুরকার এবং গিটারিস্ট। বিটলস্্ তারকা জর্জ হ্যারিসন প-িত রবি শংকরকে নিয়ে বাংলাদেশের মুক্তিযোদ্ধাদের সাহায্য করতে যে কনসার্ট আয়োজন করেন সেই 'কনসার্ট ফর বাংলাদেশে'ও হাজির হন এরিক ক্লেপটন। মূলত বন্ধুর ডাকেই এরিক ক্লেপটন অসুস্থ হওয়া সত্ত্বেও মঞ্চে গান করেন। জর্জ হ্যারিসনের মৃতু্যতেও . . .
বন্ধুতা
সূর্য জানে চাঁদ সুন্দর, চাঁদ জানে তারা সুন্দর, তারা জানে পৃথিবী সুন্দর, পৃথিবী জানে সব সুন্দর, আমি জানি বন্ধু তুমি অনেক সুন্দর। তরিকুল ইসলাম রাসেল ০১৯১১৫৯৯৭৬৮ স্বপন হোক রঙ্গীন ঘুড়ির নাটাই থাক হাতে আশাগুলি ডানা মিলুক প্রজাপতির সাথে। দুঃখগুলো ভেসে যাক জীব স্রোতের সাথে। বন্ধুত্বের হাত বাড়ালাম কেউ যদি মোর স্মরণ করে। সুমন ০১৭৩৬-৪৭৩০৭৫ বন্ধুতা জীবন চায় বাঁচতে, মন চায় হাসতে শরীর চায় সুস্থ থাকতে আমি চাই সারা জীবন তোমার বন্ধু হয়ে থাকতে কি থাকবে না... নীলয় ০১৭২১৮১৪৬৯৩ বন্ধু . . .