মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর ২০১১, ১৩ পৌষ ১৪১৮
তারুণ্য জাগানিয়া বছর
মার্ক জুকারবার্গ ও জুলিয়াস এ্যাসাঞ্জ_দুই তরুণের বন্দনায় শুরু হয় ২০১১ সালের পথ চলা। তাবৎ মানুষকে এক সুতোয় বাঁধতে পারা সামাজিক যোগাযোগ সাইট 'ফেসবুক' এবং মার্কিন গোপন নথিপত্র ফাঁস করা 'উইকিলিকস' ছিল ২০১১ সালের শুরুর দুই বিষয়ের নাম। জানুয়ারি থেকে ডিসেম্বর গত বারোটি মাস এখন অনেকটা অতীত, কালের গর্ভে হারিয়ে যাওয়া অগি্নময় একটি সময়। এই বারোটি মাস পৃথিবীর নানা প্রানত্মরে আমরা দেখেছি তারুণ্যের জাগরণ, তারুণ্যের বিৰোভ। উত্তর আফ্রিকা থেকে ইউরোপ এমনকি খোদ মার্কিন মুলুকেই এই স্ফুলিঙ্গ ছড়িয়ে পড়ে . . .
তারুণ্যের ক্রীড়াবিশ্ব ২০১১
তারুণ্য শক্তি, তারুণ্য বল, তারুণ্য কঠিন, শপথ অনল। একজন মানুষের জীবনে সবচেয়ে বেশি তেজ থাকে তারুণ্যে। এজন্যই হয়ত কবি লিখেছিলেন, 'এখন যৌবন যার, যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়।' খেলাধুলায় অভিজ্ঞতার অবশ্যই প্রয়োজন আছে। কিন্তু সেই সঙ্গে দরকার টগবগে, দীপ্তময় তারুণ্যেরও। নইলে যে সাফল্য ধরা দেবে না তৃষ্ণার্ত হাতের মুঠোয়। পৃথিবী নামের গ্রহে ২০১১ বর্ষে ক্রীড়াঙ্গনের বিভিন্ন ক্ষেত্রে উদ্ভাসিত ঝলক দেখিয়েছেন অনেক তরুণ ক্রীড়াবিদই। তাদের মধ্যে উলেস্নখযোগ্য যারা, তাঁদের নিয়েই আজকের এই আয়োজন। ফুটবল ॥ সার্জিও . . .
আলোচিত ১০
বু-আজিজি: তিউনিসিয়ার এই তরুন ব্যবসায়ী দেশের বিদ্যমান শাসনের প্রতিবাদে নিজ শরীরে আগুন দিয়ে আত্বহত্যা দেয়। যার আগুন ছড়িয়ে পড়ে পৃথিবীর তাবৎ অঞ্চলে। অকুপাই ওয়ালস্ট্রিট : পুঁজিবাদ বিরোধী মাকির্ন তরুনদের এই আন্দোলন বিশ্বব্যাপী ধনতন্ত্রের শিবিরে ভয়ের সঞ্চারন ঘটায়। সিল (ংবধষ পড়সসধহফড়): মার্কিন যুক্তরাষ্ট্রের এই কমান্ডো বাহিনী যারা কিনা ( স্থল, নৌও আকাশ)সর্বৰেত্রেয় কমান্ডো ট্রেনিং প্রাপ্ত, বছরের আলোচিত একটি নাম। যারা মাত্র ৯০ সেকেন্ড পাকিস্থানের গোপন একটি ঘাঁিটতে ওসামা বিন লাদেনকে হত্যা করে। ক্যামিলা . . .
রক ও মেটাল ধারার ২০১১
২০১১ সালটা মনে হলো খুব তাড়াতাড়ি চলে গেল। এ বছরে রক ও মেটাল ধারার চর্চা আনত্মর্জাতিক অঙ্গনে ভালই ছিল। অনেক ভাল রক ও মেটাল ব্যান্ড তাদের এ্যালবাম প্রকাশ করেছে। এদের মধ্যে একদম নতুন ব্যান্ডও আছে। আজ আমরা বিলবোর্ড টপচার্ট ও অন্য কিছু ওয়েবসাইটের তথ্য অনুযায়ী সেরা রক ও মেটাল ধারার এ্যালবাম সম্পর্কে ডি প্রজন্মের পাঠকদের তথ্য দেব। হয়ত এই তালিকা কারও মনমতো নাও হতে পারে। তবুও সবাইকে ২০১১ সালের উলেস্নখযোগ্য রক, মেটাল গান ও এ্যালবাম সম্পর্কে জানানোই আমাদের উদ্দেশ্য। আনত্মর্জাতিক সঙ্গীত অঙ্গনের সেরা তালিকা . . .