মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ৪ জানুয়ারী ২০১১, ২১ পৌষ ১৪১৭
বিদায়ী বছরের রক টপ চার্ট
বিদায় ২০১০। আর তাই বছর শেষে বিদায়ী বছরের সাংস্কৃতিক অঙ্গনের বিভিন্ন কাজের মূল্যায়ন করতে গিয়ে ইতোমধ্যে শুরম্ন হয়ে গেছে সমালোচকদের ইঁদুরদৌড়। সিনেমা, সঙ্গীত, নৃত্যসহ সর্বৰেত্রে এখন মূল্যায়নের চার্ট। জনপ্রিয়তার বিচারে কে কাকে হারাল তার বিশেস্নষণ। এই পর্যায়ে আমরাও পিছিয়ে নেই। ডি-প্রজন্মের সকল বন্ধুদের অনুরোধে আমাদের আজকের আয়োজন বিদায়ী বছরের শ্রেষ্ঠ দশটি রক গান এবং আলোচিত ব্যান্ডসমূহের কিছু তথ্য। দি বস্ন্যাক কিয়স (ঞযব ইষধপশ শবুং) : মার্কিন বস্নু রক ব্যান্ড বস্ন্যাক কিসের জন্ম ২০০১ সালে। মাত্র দু'জন . . .
উন্মোচনের তাড়না
আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া; বুকের মাঝে বিশ্বলোকের পাবি সাড়া ॥ এই-যে বিপুল ঢেউ লেগেছে তোর মাঝেতে উঠুক নেচে, সকল পরান দিক না নাড়া ॥ বোস্-না ভ্রমর, এই নীলিমায় আপন লয়ে অরুণ আলোর স্বর্ণরেণু মালা হয়ে। সেখানেতে অগাধ ছুটি মেল সেথা তোর ডানা দুটি সবার মাঝে পাবি সাড়া ॥ _ কবি রবীন্দ্রনাথ ঠাকুর। নিজেকে উন্মোচনের তাড়না সকলেরই থাকে। তবে ক'জনাইবা নিজেকে জানতে পারে। দেখতে পারে ভাবের আসল রহস্য। জগদ্বিখ্যাত মনীষীরা নিজের অনত্মর্দৃষ্টি দিয়ে সকল কিছু অবলোপন করতেন। তাই সৃষ্টি রহস্যের কিঞ্চিৎ . . .
সময়োচিত ভাবনা
সাঈফ আবেদীন
'আমাদের দেশে হবে সেই ছেলে কবে, কথায় না বড় হয়ে কাজে বড় হবে।' কবি কুসুমকুমারী দাশের শিশু-কিশোরদের উজ্জীবিত করার জন্য লেখা এ কবিতাটি স্নেহধন্য পুত্র জীবনানন্দ দাশকে প্রত্যহ শোনাতেন। জীবনানন্দ দাশ জননীর কবিতাটির মতো 'সেই ছেলে' হয়েছেন। আমাদের দেশের তরুণ-তরুণীরা কি পারেন না এমনটি হতে? নিশ্চয়ই পারেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে, এক কাতারে শামিল হয়ে '৭১-এ আমরা পাক হানাদারদের পরাজিত করে পৃথিবীর মানচিত্রে একটু জায়গা করে নিতে সৰম হয়েছি। সেদিন ত্রিশ লাখ শহীদের . . .
গোয়েন্দাগিরি থেকে সেলুলয়েডে
যুক্তরাষ্ট্র সফরকালে রাশিয়ান প্রেসিডেন্টের সঙ্গে বার্গার কূটনীতি প্রেসিডেন্ট ওবামাকে বেশ আলোচনায় নিয়ে আসে। সেই সময় পরমাণু নিরস্ত্রকরণে প্রভাবশালী দুই রাষ্ট্রপ্রধানের ভূমিকার প্রশংসায় ব্যতিব্যস্ত ছিল বিশ্ব গণমাধ্যমগুলো। তবে সফরের কিছু দিন পর ২০১০ সালের ২৭ জুন সেই খবরকে ছাপিয়ে উঠে আসে এক ভিন্ন সংবাদ। যুক্তরাষ্ট্রে গুপ্তচর বৃত্তির দায়ে দশজন রাশিয়ান গ্রেফতার। আর আটককৃত গোয়েন্দাদের মধ্যে অন্যতম হলো এক অপরূপ সুন্দরী নারী, যার নাম আনা চ্যাপমান। এ যেন বাস্তব জীবনে হলিউড ছায়াছবির সল্টের ভূমিকায় অভিনয় করা . . .
বন্ধুতা
আমার অনেক আশা ছিল স্বপ্ন ছিল মনে বন্ধু হয়ে আসবে তুমি আমার এ জীবনে। অনেক ভালবাসা অনেক স্বপ্ন আমার এ বুকে বিলিয়ে দেব সব তোমাকে যদি বন্ধু হয়ে আস। আমার এ জীবনে। আরিয়ান ০১৯১৫-৫৭১৭৪৪ তুমি কি নিবিড় রাতের মতো? তুমি কি আলো চাঁদের মতো তুমি কি সি্নগ্ধ ভোরের মতো? তুমি কি একা আমার মতো? সৈকত ০১৯১৫-৯৯৭০৯৪ সূর্য থেকে আলো দিলাম বাগান থেকে সুবাস বৃষ্টি ভেজা গোলাপ দিলাম তোমায় বারো মাস। স্বপ্ন থেকে ছোঁয়া দিলাম আবেগ দিলাম কিনে সারাজীবন বন্ধু তুমি রেখো আমায় . . .