মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০১১, ৫ মাঘ ১৪১৭
ক্লান্তিহীন পথচলা
আতিকুল ইসলাম
চলছে অবিরাম পথচলা, চলছে ক্লান্তিহীন পথচলা। এ যেন অসীম কোন দৃষ্টির সমান্তরাল রেখায় মিলিয়ে যাওয়া সূর্যের দিকে ছোটা। চলতে তো হয়ই ক্লানত্মিহীন কিন্তু তারপরও কি ক্লানত্মি আসে না। সমান্তরাল দূরবর্তী সীমানায় মিলিয়ে যায় সূর্য কিন্তু ওই দৃষ্টিনন্দন সূর্য দেখে ডোবার ভয় জাগে কি মানুষের মনে? কয়েকদিন আগে টিএসসিতে বসে আড্ডা দিচ্ছিলাম। সামনে থেকে এক ৫০ উর্ধ ভদ্রলোক চলে যাচ্ছিলেন দেখে বোঝা যাচ্ছিল, তার শরীরের অবস্থা বিশেষ ভাল নয়। তখন হঠাৎ করেই মনে হলো আমরা যখন প্রৌঢ় হব, নুয়ে যাবে আমাদের শরীর তখন কি হবে আমাদের মানসিক . . .
তারুণ্য ও আজকের সঙ্গীত
জাহিদ আহ্মেদ
একটি দেশের ভৌগোলিক অবস্থা, জলবায়ু, আবহাওয়া এবং জনগণের প্রয়োজন ইত্যাদির ওপর ভিত্তি করেই গড়ে ওঠে সে দেশের সংস্কৃতি। আর সঙ্গীত বা গানের ক্ষেত্রে ব্যাপারটি আরও বেশি সত্য এবং যানবাহনের গতির সঙ্গেও গানের আন্তঃসম্পর্ক বিদ্যমান। যে কারণে পাশ্চাত্যে গড়ে উঠেছে রক এন রোল, মেটাল, হ্যাভি মেটাল, র্যাপ এবং অধুনা হিপ-হপ কিংবা পাকিস্তানে কাওয়ালী। অন্যদিকে বাংলাদেশে গড়ে উঠেছে ভাওয়াইয়া, ভাটিয়ালি, কবিগান, জারি-সারি, পলস্নীগীতি এবং ভাববাদী বা আধ্যাত্মিক গান। অখ- ভারতে গান লিখেছেন রবীন্দ্রনাথ, নজরম্নলের মতো বিশ্ববিখ্যাত . . .
ভ্রমণপিপাসু মন
বিশ্বায়নের যুগে পৃথিবী আজ হাতের মুঠোয়। কথাটি বর্তমান সময়ে একদম যুগোপযোগী। সত্যিকার অর্থেই পৃথিবী আজ মানুষের পকেটে কিংবা হাতে। আর এটা সম্ভব হয়েছে মোবাইল ফোনের বদৌলতে। যে কারণে দিন দিন মানুষ আসক্ত হয়ে পড়ছে মোবাইল ফোনের দিকে। প্রযুক্তির উৎকর্ষতার কারণে মানুষ পৌঁছে যাচ্ছে বিশ্বের যে কোন প্রান্তে। যার ফলে নিরবচ্ছিন্ন যোগাযোগের মাত্রা বেড়ে গেছে বহুগুণ। আর এটা সম্ভব হয়েছে মোবাইল ফোনে ইন্টারনেট ব্যবস্থার উন্নতির কারণে। যে কোন জায়গায় যে কোন অবস্থায় থেকে মোবাইল ফোনের নেট সংযোগের মাধ্যমে বিশ্বের যে কোন ইনফরমেশন . . .
আবারও মেগাডেথ-সেস্নয়ার
পাইরেসি সমস্যার কারণে স্টুডিও এ্যালবাম রিলিজ করা ব্যবসায়িকভাবে এখন অনেক ঝুঁকিপূর্ণ। তবে কনসার্ট এ ৰেত্রে ব্যান্ড মেম্বারদের কাছে অনেক বেশি আনন্দদায়ক। টিকেটের কাটতিও থাকে বেশ ভাল। আবার কনসার্টের স্বত্ব বিক্রি করেও ভাল পরিমান ডলার আয় করা যায়। গেল বছর মেটাল কনসার্টে সবচেয়ে বড় আসর ছিল 'বিগ ফোর' আয়োজন। মেটাল জগতের চার লিজেন্ডারি ব্যান্ড এই কনসার্টে অংশ নেয়। পৃথিবীর অসংখ্য থিয়েটারে এ কনসার্টটি সরাসরি প্রচার করা হয়। ভাল বিক্রি হয় কনসার্ট নিয়ে রিলিজ করা সিডি-ডিভিডি। সেই সাফল্যের পথ ধরে মেগাডেথ . . .
বন্ধুতা
যদি আমি পাখি হতাম ভোরে তোমার ঘুম ভাঙ্গাতাম। যদি আমি মেঘ হতাম বৃষ্টি হয়ে তোমায় ভেজাতাম, যদি বন্ধু পেতাম তাহলে হারিয়ে জেতাম। নিলয় ০১৭২১৮১৪৬৯৩ বন্ধু তুমি শীতের সকাল আমার ভাল লাগা। বন্ধু তুমি কোকিল সুরে কুহু কুহু ডাকা... বন্ধু তুমি মেতে আছ নবান্নর উৎসবে, হঠাৎ একদিন আসব আমি সুপ্রভাত নিয়ে। আকাশ ০১৯২২৪৩০৭৯২ আমি জানতে চাই বন্ধুর মনের কথা আমি বুঝতে চাই বন্ধুর মনের ব্যথা আমি রাখতে চাই তাকে হাসি খুশি আমি ভুলিয়ে দিতে চাই তার ব্যথার স্মৃতি। রোহিত ০১১-৯০১৯৭৫৭৩ নদীর ঢেউ গেল থেমে তখন . . .