মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
মঙ্গলবার, ১৩ জুলাই ২০১০, ২৯ আষাঢ় ১৪১৭
সোনায় মোড়ানো স্বপ্নগুলো...
পৃথিবীতে মানুষ বেঁচে থাকে স্বপ্ন নিয়ে। স্বপ্ন নেই এমন মানুষ পৃথিবীতে একজনও খুঁজে পাওয়া যাবে না। মানুষ কতই না স্বপ্ন দেখে। বাড়ি-গাড়ি, অর্থ-আভিজাত্য, ধন-সম্পদ এমনকি মানুষ এখন চাঁদ বা মঙ্গলগ্রহেও বসবাসের স্বপ্ন দেখে। সবাই কি স্বপ্নের বাস্তবায়ন ঘটাতে পারে? একজন নারীর সর্বোচ্চ সুখ-স্বপ্ন থাকে তার মাতৃত্বে। মা হওয়ার আনন্দ সে অনুভব করে সন্তানের মুখে মা ডাক শুনে। এমনি এক মধুর ডাক শোনার অপেক্ষায় ছিল সোহেলী আক্তার শম্পা। স্বপ্ন ছিল অনেক। সন্তান বড় হবে, লেখাপড়া শিখবে, মানুষ হবে। তার সেই স্বপ্নকে চুরমার করে . . .
চলচ্চিত্রের এক দিকপাল ইঙ্গমার বার্গম্যান
আধুনিক চলচ্চিত্র নির্মাণে যে কজন ব্যক্তিত্ব শ্রেষ্ঠত্বের দাবি রাখেন তার মধ্যে অন্যতম ইঙ্গমার বার্গম্যান। পৃথিবীর সর্বকালের সেরা পাঁচজন চলচ্চিত্র নির্মাতার তালিকা তৈরি করতে গেলে অবধারিতভাবে তার নাম চলে আসবে। এই মহান সুইডিশ নির্মাতার জন্ম ১৯১৮ সালের ১৪ জুলাই। তাঁর পিতা ছিলেন সুইডেনের রাজার ধর্ম যাজক। তাই খুব অল্প বয়স থেকেই ইঙ্গমার বেড়ে ওঠেন ধর্মীয় আবহে। তাই ধর্ম নিয়ে তাঁর আগ্রহের কমতি ছিল না। এ ব্যাপারে তিনি বলেছিলেন, ধমর্ীয় ভাব ছাড়া অন্যকিছু তাকে উদ্বুদ্ধ করতে পারেনি। তাঁর মতে, মুক্তি বা অভিশাপ, স্বাধীনতা . . .
আবার হবে তো দেখা?
আজ থেকে ঠিক পাঁচ বছর আগে এক গায়ে হলুদের অনুষ্ঠানে গিয়েছিলাম। অনুষ্ঠানের একটি মধুর স্মৃতি আমাকে তাড়িয়ে বেড়াচ্ছে এখনও। সাধারণত এসব অনুষ্ঠানে অন্যদের মতো আমি খুব বেশি মাতামাতি করি না। এক কোণে বসে কে কি করে তা দেখতে আমার ভাল লাগে। মাঝে মাঝে এর ব্যতিক্রমও ঘটে। আমন্ত্রিত মেহমানদের জন্য বরাদ্দ আসনের এক কোণে বসে রইলাম। নানা সাজে সজ্জিত হয়ে মেহমানরা আসছেন। আনন্দঘন পরিবেশ। সবার মুখে মিষ্টি হাসির ঝিলিক। হৈ-চৈ, নাচ-গান, গল্প-আলাপ বেশ জমে উঠেছে। কনেকে তার নির্ধারিত আসনে বসানো হলো। কনেকে মিষ্টি মুখ করিয়ে আশীর্বাদের . . .
ম্যাগাজিন প্রচ্ছদে ড্রামাররা
গতমাসে ইউরোপের ঐতিহ্যবাহী নগরী সোফিয়ায় অনুষ্ঠিত হয় এক জমকালো থ্রাস মেটাল কনসার্টের। কনসার্টটিতে অংশ নেয় থ্রাস এবং হেভি মেটাল ব্যান্ডের চার লিজেন্ডারী ব্যান্ড মেটালিকা, মেগাডেথ, সেস্নয়ার এবং এনথ্রাঙ্। প্রযুক্তির কল্যানে সেই কনসার্ট ইউরোপ-আমেরিকা সহ বিশ্বের বেশ কিছু বড় শহরের থিয়েটারে সরাসরি সম্প্রচারিত হয়। প্রয়াত মেটাল লিজেন্ড রম্ননি জেমস ভিউকে সেই কনসার্টে শ্রদ্ধাভরে স্মরণ করে অংশ নেওয়া ব্যান্ড মেম্বাররা। কনসার্ট শেষে বিখ্যাত ম্যাগাজিন রিদম তাদের আগস্ট সংখ্যার কভার স্টোরী হিসেবে বেছে নেয় প্রত্যেক . . .