মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
জাপানে বিপর্যস্ত পরিবেশ
রাশেদ রাব্বি
শুক্রবার ১১ মার্চ তারিখে ঘটে যাওয়া ভূমিকম্প এবং এরপর দেশটির উত্তর-পূর্ব উপকূলে আছড়ে পড়া সুনামি দেশটিকে এক ভয়াবহ বিপর্যয়ের মুখে ফেলেছে। রিখটার স্কেলে ৮ দশমিক ৯ মাত্রার এই ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল রাজধানী টোকিও থেকে ২৫০ কিলোমিটার দূরে, সমুদ্রের ৩২ কিলোমিটার গভীরে। সেই ভূমিকম্পের প্রভাবে ৩০ থেকে ৩৩ ফুট উচ্চতার ঢেউ আছড়ে পড়েছে উপকূলে। এই দুর্যোগের পর আবার পারমাণবিক কেন্দ্রে বিস্ফোরণের মতো ঘটনা ঘটেছে। জাপানে এখন ছড়িয়ে পড়ছে তেজস্ক্রিয়তা। এই শক্তিশালী ভূমিকম্প এবং সুনামির কারণ হিসেবে গবেষকরা অনেক তত্ত্বই . . .
চাই পরিবেশবান্ধব জ্বালানি
বিশ্বব্যাপী অর্থনৈতিক উন্নয়নে সঙ্গতির সঙ্গে সঙ্গেই মানুষের জীবনযাত্রার মান যত বাড়ছে, পরিবেশ দূষণ সংক্রানত্ম ইসু্যগুলোর প্রতি মানুষ তত বেশি মনযোগী হয়ে উঠছে। কারণ, আজকে বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব ও ঝুঁকি প্রশমনে পরিবেশবান্ধব কার্যক্রম বাসত্মবায়নের কোন বিকল্প নেই। উন্নয়নে ধারা অব্যাহত রাখতে বর্ধিষ্ণু জনসংখ্যা, দ্রম্নত বর্ধনশীল নগরায়ন ও শিল্পায়ন কারণে, এশিয়া ও প্রশানত্ম মহাসাগরীয় অঞ্চলে জ্বালানি চাহিদা বেড়েই চলেছে। বাড়তি জনসংখ্যার জ্বালানি চাহিদা মেটাবার চেষ্টায় এ অঞ্চলে দেশগুলোর . . .
পরিবেশ দূষণ রোধে প্রয়োজন দ্রুত উদ্যোগ
পরিবেশ সঙ্কটের মাত্রা দিন দিন বেড়ে যাওয়ার প্রেৰাপটে ঢাকাসহ ঢাকার উপকণ্ঠের অঞ্চলসমূহে পরিবেশের অবস্থা ক্রমশ লাজুক সীমায় চলে আসার আশঙ্কায় এ অঞ্চলের অধিবাসীসহ স্বয়ং সরকার এবং পরিবেশবিদ, পরিবেশ আন্দোলনে সম্পৃক্ত সচেতন জনগণ দারম্নণভাবে বিচলিত, যার প্রেৰিতে সরকার সম্প্রতি নানা উদ্যোগও গ্রহণ করেছে। পাশাপাশি গণমাধ্যমেও প্রকাশিত হচ্ছে পরিবেশ দূষণ রোধকল্পে নানা প্রতিবেদন। এ ৰেত্রে সম্প্রতি দৈনিক জনকণ্ঠেও পরিবেশ দূষণরোধে একাধিক প্রতিবেদন প্রকাশ করেছে জনসচেতনতা বৃদ্ধির লৰ্যে। পরিবেশ রৰা আন্দোলন ক্রমেই জোরালো . . .