মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ ফেব্রুয়ারী ২০১১, ২৯ মাঘ ১৪১৭
ভালবাসার টানে ইবি লেকে শীতের পাখি
গৌতম কুমার রায়
পৌষের সকালে, ঘাসের শিশির, মানুষের পায়ে পায়ে ছড়িয়েছে বন থেকে লোকালয়ে। কুষ্টিয়া শহর থেকে প্রায় ২২ কিমি দূরে ইসলামী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস তখন কেবল শোরগোলে ভরে উঠছে। ইতোমধ্যে খবর ছড়িয়ে পড়েছে, পাখি তার পালক উড়িয়ে সমাগত হয়েছে ইবির ক্যাম্পাসে। সাইবেরিয়া লাদাখ, মঙ্গোলিয়া, চীন অথবা ইউরোপের কোন এক দেশ থেকে বাতাসে পালকের গন্ধ ছড়িয়ে ঝড় ঝঞ্ঝাট পেরিয়ে উড়ে এসেছে এক ঝাঁক শীতের পাখি সরালি। ওরা আশ্রয় নিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল ভবনের পেছনের কচুরিপানা ভরা লেকে। নোংরা পচা পানিতে কষ্ট হলেও পাখিরা স্থানটি . . .
মহীরুহের বিদায় ঘণ্টা
রাশেদ রাব্বি
আর কত গাছ কাটা হলে থামবে এই নিধনযজ্ঞ। আর কতটা বন উজার হলে জমির চাহিদা মিটবে এর কোন হিসেব জানা নেই। কারই জানা নেই, যারা কাটে আর যারা প্রতিবাদ করে এরা কেউই হয়তো জানে না এই বৈপরিত্যের শেষ কোথায়। কবে থেকে আর কাউকেই গাছ কাটার, বন উজার করার জন্য প্রতিবাদ-প্রতিরোধ করতে হবে না। কবে ঐ পাষাণ হৃদয়ে গিয়ে সেই ছোট্ট শিশুটির কান্নার শব্দে বিগলিত হবে? সেই সূবর্ণ দিন কবে_ যেদিন কোকড়া চুলের ছোট মেয়েটিকে আর প্রিয় গাছটি জড়িয়ে ধরে না খেয়ে দুপুর, বিকেল পার করতে হবে না। এর উত্তর দেয় কি এই নাগরিক সভ্যতার নৃপতি, স্থপতিরা? আবারও . . .
শ্রীলঙ্কায় ভয়াবহ বন্যা ॥ বিপর্যস্ত পরিবেশ
মোঃ শামসুজ্জামান খান লিটু
শ্রীলঙ্কায় ভারিবর্ষণ বন্যায় রূপলাভ করেছে। এই বন্যায় অন্তত ১১ জন নিহত হয় এবং দেশটির প্রধান খাদ্যশস্য ধানের উৎপাদন ৯০ শতাংশ বিনষ্ট হবে বলে জানা গেছে। এই ব্যাপক শষ্যহানি দেশটির মুদ্রাস্ফীতি ও বাজারে খাদ্যশস্য সরবরাহের ক্ষেত্রে মারাত্মক ক্ষতিকর প্রভাব বিস্তার করবে। এক মাসের কম সময়ের মধ্যে দেশটির পূর্ব, উত্তর ও বেশ কিছু প্রদেশে এই নিয়ে দু'বার বন্যা ঘটে। এবারের বন্যায় ২,৫০,০০০ লোক তাদের বসতি ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে বাধ্য হয়। এছাড়া এই বন্যায় এত বিপুল পরিমাণে খাদ্যশস্য বিনষ্ট হয়েছে যে দেশটির কৃষিমন্ত্রী . . .