মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
পৃথিবীর ১৪০ ট্রিলিয়ন গুণ পানি খেয়ে চলেছে বস্ন্যাকহোল
এনামুল হক
পৃথিবীর সাগর মহাসাগরের যত পানি আছে তার ১৪০ ট্রিলিয়ন গুণ পানি পান করে চলেছে একটি বস্ন্যাকহোল বা কৃষ্ণবিবর। সেই বস্ন্যাকহোল যে কত বিশাল হতে পারে তা আমাদের ধারণার বাইরে হলেও বিজ্ঞানীদের হিসেবে সূর্যের ভরের চেয়ে ২ হাজার কোটি গুণ বেশি ভরসম্পন্ন। মহাকাশ দূরবীণ দিয়ে দৃশ্যমান মহাবিশ্বের প্রান্তসীমায় উঁকি মেলে এক দল জ্যোতির্বিজ্ঞানী এই বিশালকায় বস্ন্যাকহোলের সন্ধান পান। এর চারপাশে ঘুরপাক খেয়ে চলেছে জলীয় বাষ্পের মেঘমালা যার ওজন পৃথিবীর তাবত জলরাশির ভরের ১৪০ ট্রিলিয়ন গুণ। সুনির্দিষ্টভাবে বলতে গেলে জলীয় বাষ্পের . . .
মেরুদণ্ডের কৃত্রিম ডিস্ক আসছে
পিঠের নিচের অংশে কি ঘাড়ের ব্যথায় প্রতিবছর সারা বিশ্বের লাখ লাখ নর-নারী ডাক্তারের শরণাপন্ন হয়। অনেক ৰেত্রে এই ব্যথা নিয়েই বাকি জীবনটা কাটিয়ে দিতে হয়। এ হলো বয়সজনিত হাড়ের ৰয়রোগ। মেরুদণ্ডের দুই কশেরুকার মাঝখানে এক ধরনের ডিস্ক বা চাকতি থাকে। সেই ডিস্ক ৰয় হলে বা বৃদ্ধি পেলে নার্ভের ওপর চাপ পড়ে এই ব্যথা হয়। এই কষ্ট লাঘব করার জন্য রয়েছে ব্যথানাশক বড়ি। ৰেত্র বিশেষ কেউ কেউ ব্যয়বহুল সার্জারিরও আশ্রয় নেয়। তাতে হয়ত উপকার পাওয়া যায়, কিন্তু আগের স্বাভাবিক অবস্থায় ফিরে পাওয়া যায় না। এ ধরনের ব্যথা বেদনায় যাঁরা . . .
বরফযুগের হাতছানি
সম্প্রতি জাতিসংঘ বলেছে, বৈশ্বিক তাপমাত্রা বেড়ে যাচ্ছে বলে প্রভাব পড়ছে জলবায়ুর ওপর। জলবায়ুর ব্যাপক পরিবর্তনের ফলে এক অশুভ পরিণতির দিকে এগিয়ে যাচ্ছে বিশ্ব। এর ফলে যে কত ধরনের সমস্যা দেখা দেবে তা এখনই বলা যাচ্ছে না। এদিকে এর উল্টো ভবিষ্যদ্বাণীও করছেন অনেকেই। যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা বলেছেন, সূর্য ফের শীতনিদ্রায় চলে যেতে পারে। এতে সময় নেবে প্রায় ৩০০ বছর। এর ফলে কিছুটা কমে যাবে পৃথিবীর তাপমাত্রা। আমেরিকান এ্যাস্ট্রনমিক্যাল সোসাইটির সোলার ফিজিঙ্ ডিভিশনের বিজ্ঞানীরা সম্প্রতি এক বার্ষিক সভায় বলেছেন, সৌরজগতের . . .
কান্নায় ক্ষতি
প্রচলিত ধারণা অনুসারে, কান্নায় নাকি মনোকষ্ট ধুয়ে যায়, স্বসত্মি মেলে। কিন্তু সম্প্রতি গবেষকরা বলছেন, কান্নায় আদতে কোন লাভ নেই। কেঁদে চোখ ফুলিয়ে ফেললে, বুক ভাসিয়ে দিলেও কোন উপকারেই আসে না। বরং কান্না থামার পরে আরও খারাপ লাগতে শুরু করে। ইউনিভার্সিটি অব সাউথ ফ্লোরিডার গবেষকরা জানিয়েছেন, কান্নার পর পরিস্থিতি আরও খারাপ হয়। গবেষণার ফল বলছে, কান্নার পর দুই-তৃতীয়াংশ নারীর ক্ষেত্রেই এ ঘটনা ঘটে। আর কান্নার পর মেজাজটা যতখানি খারাপ হয় তার রেশ থাকে দুই দিনেরও বেশি। জরিপে শতকরা ৯ ভাগ নারী জানিয়েছে, কান্না কষ্ট . . .
অজানা তথ্য
শাক-সব্জির বন্ধু অতিবেগুনী আল্ট্রা ভায়োলেট বা অতিবেগুনী রশ্মি মানুষের ত্বকের জন্য ক্ষতিকর হলেও সম্প্রতি নিউজিল্যান্ডের গবেষকরা বলছেন, এটি শাক-সব্জির বেড়ে ওঠা জন্য বেশ উপকারী। ইনস্টিটিউট অব ন্যাচারাল রিসোর্সেস, মেসি ইউনিভার্সিটির গবেষক জেসন ওয়ারজেন্ট জানিয়েছেন, অতিবেগুনী রশ্মি শাক-সব্জির বেড়ে ওঠার প্রাথমিক পর্যায়ে গুরম্নত্বপূর্ণ ভূমিকা রাখে। গবেষকরা জানিয়েছেন, আল্ট্রাভায়োলেট-বি রশ্মিটিই সব্জির বেড়ে ওঠায় কার্যকর ভূমিকা রাখে। অনেক শস্য সূর্যের আলো মোটেও সহ্য করতে পারে না। তবে, লেটুস পাতার ক্ষেত্রে . . .