মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২২ এপ্রিল ২০১১, ৯ বৈশাখ ১৪১৮
নীহারিকার পুরনো নক্ষত্র
জ্যোতির্বিজ্ঞানীরা মহাবিশ্বের বহুদূরের এমন এক নীহারিকা আবিষ্কার করেছেন যার নৰত্রগুলো মহাজাগতিক ইতিহাসের প্রথমদিকে অপ্রত্যাশিতভাবে জন্ম নিয়েছিল। এই আবিষ্কার প্রথমদিকের নীহারিকাগুলোর গঠন সম্পর্কেই শুধু নয়, মহাবিশ্বের আদিপর্বের বিবর্তন সম্পর্কেও নতুন আলোকসম্পাত ঘটাবে। জন রিচার্ডের নেতৃত্বে একদল গবেষক এই আবিষ্কার করেছেন। তাদের পরিচালিত সমীৰায় বলা হয়েছে_"বিগ ব্যাং বা মহাবিস্ফোরণের ২০ কোটি বছর পর নৰত্রগুলো জন্ম নিতে শুরম্ন করেছিল এমন এক দূরবর্তী নীহারিকার সন্ধান আমরা পেয়েছি। এর ফলে মহাবিশ্বের প্রাথমিক . . .
বিশ্বের বৃহত্তম রকেট
বিশ্বের সর্ববৃহৎ ও সবচেয়ে শক্তিশালী রকেট ফ্যালকন হেভি। ২২তলা ভবন যত উঁচু এটিও লম্বায় ততখানি_প্রায় ২২৭ ফুট। ৫৩ টন বা ১ লাখ ১৭ হাজার পাউন্ড ওজনের নভোযান বা সমপরিমাণ মালামাল পৃথিবীর কৰপথে পেঁৗছে দেয়ার ৰমতা রাখে এই রকেট। ফ্যালকন হেভির নির্মাতা প্রতিষ্ঠান স্পেস এঙ্পেস্নারেশন টেকনোলোজিস বা সংৰেপে স্পেস এঙ্। আগামী বছরের শেষদিকে রকেটটিকে ক্যালিফোর্নিয়ার ব্যানডেনবার্গ উৎৰেপণ মঞ্চে নিয়ে আসা হবে। আর কেপ ক্যানাভেরাল উৎৰেপণ মঞ্চ থেকে এটিকে ছাড়ার পরিকল্পনা ধরা হয়েছে ২০১৩ সালের শেষ দিক কি ২০১৪ সাল। এটি এখন নির্মাণের . . .
ভূ-তাপীয় শক্তির বিদ্যুত বাংলাদেশে
জাপানের ফুকুশিমা পরমাণু বিদু্যত কেন্দ্রে বিস্ফোরণ এবং পরবতর্ীতে তেজক্রিয়তা ছড়িয়ে পড়ার পর, বিশ্বব্যাপী এখন প্রধান আলোচ্য বিষয় নিরাপদ জ্বালানি। আর এই নিরাপদ জ্বালানি অবশ্যই হতে হবে পরিবেশ বান্ধব। পরমাণু বিদু্যত, অভিশাপ নাকি আর্শীবাদ ! এ নিয়ে তর্কের ঝড় উঠতে পারে। কিনত্ম জাপানের সাম্প্রতিক দুর্ঘটনার পর, এ বিষয়টি পরিষ্কার হয়ে গেছে যে, এই ধরণের বিদু্যত কেন্দ্র কোন কারণে ধ্বংস হলে তার ক্ষতি সরাসরি আঘাত করে মানুষের ওপর। বাংলাদেশ সরকার এখন নবায়নযোগ্য জ্বালানির দিকে বিশেষ মনোযোগ দিয়েছে। সরকার সম্প্রতি নবায়নযোগ্য . . .
অজানা তথ্য ॥ ডাইনোসরের গায়ে উকুন!
ডাইনোসরদের গায়ে কি উকুন ছিল? উকুনের বিবর্তন বিষয়ক এক নতুন গবেষণায় জানা গেছে, ডাইনোসরের গায়ে উকুন শুধু যে ছিল তাই নয়, সম্ভবত ওরাই ছিল উকুনের প্রথম আশ্রয়দাতা প্রাণী। গবেষণায় জানা যায় যে, পাখি ও সত্মন্যপায়ী প্রাণীদের শরীরে বাসা বেঁধে তাদের রক্ত খেয়ে বেঁচে থাকা উকুনদের পূর্বপুরম্নষরা সাড়ে ৬ কোটি বছর আগে গ্রহাণুপাত ঘটিত প্রলয়ে ডাইনোসরসহ পৃথিবীর প্রাণীজগতের ব্যাপক বিলুপ্তি ঘটার আগে বিভিন্নমুখী পথ ধরে বিকশিত হতে শুরম্ন করেছিল। এ গবেষণা থেকে আগের ধারণাই সমর্থিত হয় যে ডাইনোসররা বিলুপ্ত হবার আগে পাখি ও সত্মন্যপায়ী . . .
নারী-পুরুষের মুখাকৃতির পার্থক্য কমছে
নর-নারীর করোটি ও মুখায়বগত বৈশিষ্ট্যের ৰেত্রে পার্থক্য ধীরে ধীরে কমে আসছে। এই পার্থক্য আগে যেরূপ প্রকট ও সু্পষ্ট ছিল এখন তা নেই। কালের প্রবাহে পার্থক্যের জায়গায় সাদৃশ্যই অধিকতর স্থান দখল করে নিচ্ছে। নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটির এক গবেষণায় দেখা গেছে, মেয়েদের আগে যেমন দেখাত এখন তেমন দেখায় না। অন্তত স্পেনে তো বটেই। স্পেন ও পর্তুগালের চার শতাব্দীর শত শত করোটি পরীৰা করে এই পার্থক্য ক্রমশ কমে আসতে দেখা গেছে। গবেষকদের প্রধান ড. এ্যান রস বলেন, আঞ্চলিক নৃতাত্তি্বক গোষ্ঠীগুলোর করোটি ও মুখাবয়বগত বৈশিষ্ট্য . . .