মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১১ মার্চ ২০১১, ২৭ ফাল্গুন ১৪১৭
পাখিরা যেভাবে গান শিখে
এই প্রকৃতিজগতে মানুষের সঙ্গে কিছু কিছু ৰেত্রে পশুপাখির আচরণের কতই না মিল। মানব শিশু শিখে বড়দের দেখে, তাদের অনুকরণ করে। এমনিভাবে শিখে কথাবার্তা, ভাষা, আচার-ব্যবহার সবকিছু। তেমনি পশুপাখিও শিখে তাদের বড়দের দেখে। বড়দের সাহচর্য ছোটদের শুধু শেখায় না, সেই শেখাকে পরিশীলিতও করে তোলে। বিজ্ঞানীরা লৰ্য করেছেন যে অল্প বয়সী বা কিশোর পাখিরা যখন গান গায় সেখানে তেমন শ্রম্নতিমাধুর্য থাকে না। কিন্তু তাঁর সেই কণ্ঠই অপরূপ হয়ে উঠে যখন স্ত্রীজাতের কোন পরিণত বয়সের পাখি সেখানে উপস্থিত থাকে। বিজ্ঞানীরা মনে করেন সামাজিক ক্রিয়াকলাপ . . .
শিশুদের জন্য জার্মান মনোবিজ্ঞানীর বিশেষ কোর্সের ব্যবস্থা
মৃত্যু খুবই স্বাভাবিক একটি ঘটনা। জীবনের সঙ্গে মৃত্যু ওতপ্রোতভাবে জড়িত। তবে মৃত্যু যেন শুধু বড়দের জন্য, ছোটদের এ বিষয়ে তেমন কিছু জানানো হয় না বা বলা হয় না। ছোট ছোট বাচ্চারা যখন প্রশ্ন করে বাবা-মায়েদের, 'দাদু বা নানু কীভাবে মারা গেছে?' তখন বাবা-মায়েদের বিপদে পড়তে হয়। কারণ মৃতু্য কী, কেনই বা মৃতু্য আসে, বা মৃতু্য কেন স্বাভাবিক তা বোঝাতে হিমশিম খান তারা। সম্প্রতি এক জামর্ান মনোবিজ্ঞানী বাচ্চাদের জন্য বিশেষ একটি প্রোগ্রামের আয়োজন করেছেন। এই প্রোগ্রামে বাচ্চাদের মৃতু্য সম্পর্কে নানা বিষয় . . .
যাযাবর গ্রেট হ্যামারহেড শার্ক
স্যাটেলাইট ট্যাগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে বিজ্ঞানীরা প্রথমবারের মতো সাফল্যের সঙ্গে গ্রেট হ্যামারহেড শার্কের গমনপথ অনুসরণ করেছেন এবং দেখতে পেয়েছেন যে ৬২ দিনে এই হাঙ্গরটি ১২০০ কিলোমিটার দূরত্ব পাড়ি দিয়েছে। যুক্তরাষ্ট্রের মায়ামি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক এই প্রজাতির হাঙ্গরের ওপর গবেষণার অংশ হিসেবে এই পর্যবেৰণ চালান। তারা লৰ্য করেন, যাযাবর স্বভাবের এই গ্রেট হ্যামারহেড শার্ক দৰিণ ফ্লোরিডার উপকূল থেকে যাত্রা শুরম্ন করে ৬২ দিনে নিউজার্সি উপকূলের কাছে আটলান্টিকের মাঝামাঝি পেঁৗছেছে। এই দুই স্থানের সরাসরি . . .
বিজ্ঞান কণিকা
নাসার কৃত্রিম উপগ্রহ সাগরে গিয়ে পড়ল
সম্প্রতি নাসার পৃথিবী পর্যবেক্ষণ স্যাটেলাইট 'গেস্নারি' তার কক্ষপথে পেঁৗছতে ব্যর্থ হয় এবং প্রশানত্ম মহাসাগরে গিয়ে পড়ে। কারণ: তার সুরক্ষা আবরণ নিক্ষেপের পর খুলে যায়নি। কাজেই ৪২৪ মিলিয়ন মূল্যের কৃত্রিম উপগ্রহটি জলে গেল। স্যাটেলাইটের মোচাকৃতি নাকের চারপাশে ঝিনুকের মতো লাগানো আবরণটি না খোলার ফলে স্যাটেলাইটটি বড় বেশি ভারী থেকে যায় এবং কক্ষপথে পেঁৗছতে ব্যর্থ হয়। গোড়ায় ইঞ্জিনিয়াররা কোনোরকম গলদ দেখেননি। অথচ উড়ালের কয়েক মিনিটের মধ্যেই স্পষ্ট হয়ে যায় যে, আবরণটি পৃথক হয়ে যাবে না। এই স্যাটেলাইটটির . . .
ইস্পাতের চেয়ে কঠিন আবার প্লাস্টিকের মতো হাল্কা পদার্থ
এমন কোন বস্তুর কথা ভাবুন তো যা ইস্পাতের বেয়েও শক্ত অথচ পস্নাস্টিকের মতো হাল্কা যাকে ইচ্ছামতো সীমাহীন ধরনের ছাঁচ বা আদল দেয়া যায়। তেমন কোন বস্তু আমাদের চোখে পড়বে না বটে তার ধার বিজ্ঞানীরা এমন এক আদর্শ পদার্থ বের করার জন্যই বেশ কয়েক দশক ধরে চেষ্টা করে আসছেন যাকে অতি স্বচ্ছন্দে জটিল আকার দান করা যাবে এবং দামেও পস্নাস্টিকের মতো সসত্মা অথচ সেই পদার্থের শক্তি বা স্থায়িত্ব কোনভাবে ৰুণ্ন হবে না। সৌভাগ্যের বিষয় আজ আমরা তেমন এক সম্ভাবনার দ্বারপ্রানত্মে এসে উপনীত হয়েছি। যুক্তরাষ্ট্রের ইয়েন বিশ্ববিদ্যালয়ের . . .