মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ ফেব্রুয়ারী ২০১১, ১৩ ফাল্গুন ১৪১৭
নীহারিকার বুকে তারার চাকতি
এনামুল হক
এই আবিষ্কারের মধ্য দিয়ে জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের মিলকিওয়ের মতো বিশাল সর্পিল নীহারিকাগুলোর গঠন ও বিবর্তনের প্রক্রিয়াগুলো আরও ভালভাবে অনুধাবন করতে পারবেন। নীহারিকার মধ্যে পাতলা চাকতি যেসব নৰত্রের সমন্বয়ে গঠিত সেগুলো থেকে এই নৰত্রগুলো যথেষ্ট আলাদা আমাদের নিজস্ব নীহারিকা মিলকিওয়ের নিকটতম সুবিশাল সর্পিল নীহারিকা এ্যান্ড্রোমিডার প্রথমবারের মতো এক ঘন নৰত্রীয় চাকতির সন্ধান পাওয়া গেছে। এক আনত্মর্জাতিক জ্যোতির্বিজ্ঞানী দল এই চাকতিটি আবিষ্কার করেন। এটা তাদের পাঁচ বছরের পর্যবেৰণ ও অনুসন্ধানের এক বড় ধরনের . . .
আফ্রিকায় এন্টিলোপের ফসিল থেকে নতুন সূত্র
ইথিওপিয়ার আফার অঞ্চলে সাম্প্রতিককালে এন্টিলোপের নতুন কিছু জীবাশ্ম আবিষ্কৃত হয়েছে যা থেকে আফ্রিকার গত ৭০ লাখ বছরের জৈব-ভৌগোলিক চেহারা বা গঠনবিন্যাস সম্পর্কে কিছুটা ধারণা লাভ করা যেতে পারে। সাহারা মরম্নর দক্ষিণে আজকের আফ্রিকা হলো অনন্য শ্রেণীর সত্মন্যপায়ী প্রাণীদের আবাসভূমি। এসব প্রাণীর অনেকগুলোকে পৃথিবীর আর কোন তলস্নাটে দেখতে পাওয়া যাবে না। বিজ্ঞানীরা অনেক আগেই স্বীকার করেছেন যে, বিশ্বে সত্মন্যপায়ী প্রাণীদের যে ছয়টি প্রধান জৈব-ভৌগোলিক বিভাগ রয়েছে তার একটি রয়েছে আফ্রিকার সাহারা সনি্নহিত অঞ্চলে। . . .
হার্পি ঈগলের দেখা মিলেছে
মধ্য আমেরিকার রাষ্ট্র বেলিজে হার্পি ঈগলের একটি সক্রিয় নীড়ের সন্ধান পাওয়া গেছে। এ নিয়ে পরিবেশ বিজ্ঞানীদের জোর গবেষণা চলছে। কারণ এর আগে এদেশে হার্পি ঈগলের নীড় কেউ কখনও দেখেছে বলে রেকর্ড নেই। বেলিজ এমন এক দেশ যেখানে শিকারি পাখির বিলুপ্তি ঘটেছে বলে আগে ধারণা করা হতো। বেলিজের মায়া পর্বতের বস্নাডেন নেচার রিজার্ভে গত নবেম্বরে টহল দেয়ার সময় একদল টেকনিশিয়ান দুটো পূর্ণবয়স্ক হার্পি ঈগল ও পাঁচ সপ্তাহ বয়সের একটি ছানা দেখতে পায়। এলাকাটি যেমন দুর্গম তেমনি প্রত্যনত্ম। তা সত্ত্বেও পরিবেশ বিজ্ঞানীরা ২০০৫ সালে প্রথম . . .
কানে কম শুনলে স্মৃতিভ্রম হওয়ার আশঙ্কা
সাগরে শিকারি মাছের সংখ্যা কমছে
বয়স বাড়ার সাথে কিছুটা স্মৃতিভ্রম কিংবা বিস্মৃতি ঘটবে_এটাকে স্বাভাবিকভাবে নেয়া হলেও মানুষকে এর হাত থেকে বাঁচানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। এবার জানালেন, স্মৃতিভ্রষ্টতার উপর শ্রবণ শক্তি হ্রাসের প্রভাবের কথা। যারা কানে একটু কম শুনতে পান, বয়সের সঙ্গে সঙ্গে তাদের মধ্যে ডিমেনশিয়া তথা স্মৃতিভ্রংশতা রোগের ঝুঁকি বেড়ে যাচ্ছে। জানালেন জন হপকিন বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা বিজ্ঞানী ফ্রাঙ্ক লিন এবং তাঁর দল। তবে তাই বলে শ্রবণশক্তি খাটো হলেই কি সবাই পাগল হয়ে যাবে? এমন প্রশ্নের উত্তরে বেশ স্পষ্টভাবেই লিন জানান, . . .
জীবনের ঘড়ি দ্রম্নত বা মন্থর হওয়ার কারণ
সব প্রাণী একরকম বাঁচে না। কোনটি বেশিদিন বাঁচে কোনটি অল্প দিন। বাঁচা-মরার ব্যাপারটা বুড়িয়ে যাওয়ার ওপর নির্ভর করে। বুড়িয়ে যাওয়ার ব্যাপারটার আবার দুটো ভিন্ন ভিন্ন বৈশিষ্ট্য আছে। এক, বুড়িয়ে যাওয়ার গতি এবং দুই বুড়িয়ে যাওয়ার আকার। কিছু প্রাণী যে অল্পদিন বাঁচে এবং অন্যরা দীর্ঘদিন বাঁচে এটাই হলো বুড়িয়ে যাওয়ার গতি। স্বল্পায়ু প্রাণীদের বুড়িয়ে যাওয়ার গতি দ্রম্নত। অন্যদিকে দীর্ঘায়ু প্রাণীদের বেলায় সেই গতি মন্থর। গতি মানেই হলো জীবনের ঘড়ি কিভাবে চলছে_ আসত্মে না দ্রম্নত। মানুষের ৰেত্রে জীবনের ঘড়ি ধীরগতিতে চলে। . . .
কুমারিত্বের পরিচয় ঘ্রাণে
দিনের আলো ফিকে হয়ে আসে। মেয়েটিকে দেখে পিছু নেয় ছেলেটি। এক সময় দ্রুত টপকে যায় তাকে। যাবার সময় ওর শরীরের এক ঝলক ঘ্রাণ নাকে এসে লাগে ছেলেটির। ঘ্রাণটা তার মন কেড়ে নেয়। এবার সে পিছনে ফেরে। ভাবে এই হয়তো সেই নারী যাকে সে সারা জীবন ধরে খুঁজে এসেছে। মেয়েটির পিছু পিছু এগোতে থাকে সে। এবার তার লৰ্য হয় মেয়েটির মনোরঞ্জন। না, কোন মানব-মানবীর ব্যাপার নয় এটা। এখানে বলা হচ্ছে ৰুদে ইতর প্রাণীদের কথা। এভাবে শরীরের এক ঝলক ঘ্রাণ নিয়ে পুরুষ প্রাণীটা প্রকৃত অর্থে তার জীবনসঙ্গিনী বা প্রেমিকাকে নির্বাচন করে না, বরং নির্ণয় . . .