মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৩ ডিসেম্বর ২০১১, ৯ পৌষ ১৪১৮
অনন্তের পথে ভয়েজার
এনামুল হক
অনন্তের পথে এগিয়ে চলেছে নভোযান ভয়েজার-১ ও ভয়েজার-২। ৩৪ বছর মহাশূন্যের বুকে সর্বমোট ৩২০০ কোটি কিলোমিটার পথ পরিক্রম করে এ দু'টি নভোযান মানবজাতির পরিচালিত এ যাবতকালের বৃহত্তম এ্যাডভেঞ্চারের জন্য উদ্যত হয়েছে। এরা এখন এগিয়ে চলেছে সৌরজগতের শেষ প্রান্তের দিকে। হয়ত এক সময় সেই সীমানাও টপকে যাবে। তাতে মানুষের প্রকৌশল ৰমতার এক বিস্মকর বিজয় সূচীত হবে। ভয়েজার দু'টি বেশ তাড়াহুড়ো করে ছাড়া হয়েছিল ১৯৭৭ সালের আগস্ট ও সেপ্টেম্বর মাসে। এদের মিশন ছিল উচ্চাভিলাষী_ বৃহস্পতিতে যাওয়া। তারপর সেখান থেকে শনি, ইউরেনাস . . .
বুদ্ধির দিক দিয়ে দাঁড়কাক অনেক এগিয়ে
অজানা তথ্য
এটা সুবিদিত যে কাক, টিয়া এমনি আরও কিছু কিছু পাখি আছে যারা বেশ বুদ্ধিমান। চিনত্মাধারায় তারা যেমন অগ্রসর তেমনি অনেক সমস্যার সমাধানেও সিদ্ধহসত্ম। সম্প্রতি এক গবেষণার মধ্য দিয়ে বেরিয়ে এসেছে যে, আমরা যেমন অঙ্গুলি নির্দেশে কোন কিছু দেখাই বা কোন ইশারা বা ইঙ্গিত করি অথবা কোন কিছু উঁচিয়ে ধরে দেখাতে চাই ঠিক সেই কাজগুলো করার জন্য দাঁড়কাকরা তাদের ঠোঁট ও ডানা ব্যবহার করে। এই প্রথম গবেষকরা দেখতে পেলেন যে প্রাইমেট ছাড়া অন্য প্রাণীরাও এইভাবে অঙ্গভঙ্গিতে যোগাযোগ বা ভাব প্রকাশের কাজে ব্যবহার করে থাকে। তারা আরও লৰ্য . . .
পৃথিবীর ভবিষ্যত বলে দেয়া যাবে সাগরতল দেখে
ক্রিটেশাস যুগের শেষ দিকে গ্রীন হাউস জলবায়ু বিরাজ করার সময় আটলান্টিক মহাসাগরের তাপমাত্রা গভীর সমুদ্রের জলরাশির প্রবাহের দ্বারা প্রভাবিত হয়েছিল। আজ থেকে ৭ কোটি বছর আগে সাগরের জলরাশির প্রবাহের ধারায় ওইসব পরিবর্তন থেকে বিজ্ঞানীরা আধুনিক যুগে গ্রীন হাউস গ্যাস বৃদ্ধির পরিণতিগুলো অনুধাবন করতে পারবেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের মিসৌরি বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিজ্ঞানের অধ্যাপক কেনিথ ম্যাকলিয়ড পরিচালিত এক নতুন গবেষণায় এই তথ্য উন্মোচিত হয়েছে। অধ্যাপক ম্যাকলিয়ড বলেন, বিগত কয়েকটি গ্রীন হাউস জলবায়ুর মধ্যবর্তী . . .