মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৫ নভেম্বর ২০১১, ১১ অগ্রহায়ন ১৪১৮
ডলফিনের অভয়াশ্রম হবে সুন্দরবন
ইব্রাহিম নোমান
বিশ্বের বিলুপ্ত প্রজাতির ইরাবতি ডলফিনের নতুন চারণক্ষেত্র এখন বঙ্গোপসাগরের বাংলাদেশের জলসীমায়। সুন্দরবন উপকূল ও বঙ্গোপসাগরের সোয়াস অব নো গ্রাইন্ডসহ ১২০ কি.মি. পর্যন্ত গভীর সমুদ্রে রয়েছে ৫ হাজার ৪০০টি ইরাবতি ও অন্য ৬ প্রজাতির ডলফিন। অবশেষে এই ডলফিন রক্ষায় এগিয়ে এসেছে সুন্দরবন বিভাগ। সুন্দরবনের তিনটি এলাকার ৩১ দশমিক ৪ কিলোমিটার নদী ও খালকে ডলফিনের জন্য অভয়াশ্রম ঘোষণা করা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে বন ও পরিবেশ মন্ত্রণালয় পরিপত্র জারি করে এই অভয়াশ্রম ঘোষণা করবে বলে পূর্ব সুন্দরবন বিভাগ নিশ্চিত করেছে। সুন্দরবন . . .
ভেলায় চড়া শামুক যেভাবে এলো
এনামুল হক
কিছু কিছু শামুক আছে যারা বুদবুদের ভেলায় চড়ে সাগরে ভেসে বেড়ায়। এসব ক্ষুদক্ষুদ ভেসে বেড়ানোর পস্নাটফর্ম ছাড়াও ডিম সংরৰণের আধার এবং শিশু শামুকদের দাঁড়াবার স্থান হিসেবেও ব্যবহৃত হতে পারে। বিজ্ঞানীরা অনেক আগে থেকেই এ ব্যাপারটা লৰ্য করে এসেছেন। কিন্তু এই শ্রেণীর শামুকের উৎপত্তি কিভাবে হলো, কিভাবেই বা তাদের জীবনযাপনের এই বিচিত্র পদ্ধতি গড়ে উঠল তা তাদের অজানা ছিল। কিন্তু সম্প্রতি মিশিগানের এক পিএইচডি ছাত্রের গবেষণায় তাদের এই অজানা তথ্যটি উন্মোচিত হয়েছে। বুদবুদের ভেলায় ভেসে বেড়ানো শামুকের প্রজাতির সংখ্যা . . .
মহাকাশ অভিযানের সফল পরীক্ষা 'মঙ্গল ৫০০'
অদেখাকে দেখার এবং অজানাকে জানার সাধ মানুষের চিরায়ত স্বভাব। চাঁদের বুকে পদচিহ্ন এঁকে দেয়ার পর এখন চেষ্টা চলছে মঙ্গল গ্রহে অভিযানের। তারই একটি পর্যায় হিসেবে অনুরূপ অভিযান 'মঙ্গল ৫০০' নামের পরীক্ষা সম্পন্ন করেছে রাশিয়া। ২০১০ সালের ২৩ জুন রাশিয়ার ইনস্টিটিউট ফর বায়োমেডিক্যাল প্রোবলেমস_ আইবিএমপি শুরু করে মোট ৫২০ দিনের এই পরীক্ষা। এই পরীক্ষামূলক অভিযানের নাম দেয়া হয় 'মার্স ৫০০' বা 'মঙ্গল ৫০০'। রাশিয়ার তিন জন এবং ইটালি, ফ্রান্স ও চীনের একজন করে বিজ্ঞানী অংশ নিয়েছিলেন এই নমুনা . . .
আলোর গতিই সবচেয়ে বেশি
নতুন গবেষণায় প্রকাশ
আলোর চেয়ে বেশি গতিমান প্রাথমিক কণা পাওয়ার দাবি প্রত্যাখ্যান করেছে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল। তাদের পরীক্ষায় প্রমাণিত হয়েছে দাবিটি ভুল ছিল। প্রকাশিত এক নিবন্ধে আগের দাবি নাকচ করেছেন এই বিজ্ঞানীরা। এর আগে চলতি বছরের সেপ্টেম্বরে ইতালির গ্রান স্যাসো গবেষণাগারের 'অপেরা' (ওপিইআরএ) এঙ্পেরিমেন্টের সঙ্গে জড়িত বিজ্ঞানীরা দাবি করেছিলেন, সুইজারল্যান্ডের সার্ন গবেষণাগার থেকে গ্রান স্যাসোতে তাদের কাছে পাঠানো নিউট্রিনো (প্রাথমিক কণা) , স্রোতের যে গতি তারা রেকর্ড করেছেন আলোর গতি থেকে তা ৬০ ন্যানোসেকেন্ড . . .
জলবায়ু সমস্যা সমাধানে নতুন পদক্ষেপ
জলবায়ু নীতি জ্বালানি ও বায়ু দূষণ সমস্যার সমাধান এনে দিতে পারে। বৈশ্বিক জলবায়ু সংরৰণ এবং তাপমাত্রা বৃদ্ধি সীমিত করার সুষ্ঠু নীতি নেয়া হলে সেটা জ্বালানির স্থায়িত্ব অর্জন, বায়ু দূষণ হ্রাস করা এবং জ্বালানি নিরাপত্তার উন্নয়ন সাধনের সবচেয়ে কার্যকর উপায় হয়ে দাঁড়াতে পারে। 'নেচার ক্লাইমেট চেঞ্জ' পত্রিকার সর্বশেষ সংখ্যায় প্রকাশিত এক নিবন্ধে এই অভিমত ব্যক্ত করা হয়েছে। অস্ট্রিয়ার ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর এ্যাপস্নাইড সিস্টেমস এনালিসিস (আইআইএএসএ)-এর বিজ্ঞানীদের রচিত এই নিবন্ধে অভিমত দেয়া হয়েছে, . . .
বিকাশগত পার্থক্য নিয়ন্ত্রণে জিন
পৃথিবীতে যত রকমের প্রজাতির অসত্মিত্ব আছে সবাই জিনের তারতম্য ঘটিয়ে ভিন্ন ভিন্ন পথে নিজেদের বিকাশ ঘটাতে সক্ষম। যার কারণে শেষ পর্যন্ত তারা বিভিন্ন আকার, সাইজ, বর্ণ ও সেঙ্ ধারণ করে। জিনের এই যে নমনীয়তা বা পরিবর্তনযোগ্যতা এর জন্যই প্রাণীরা নিজ নিজ পরিবেশে সাফল্যের সঙ্গে চলতে পারে। নতুন এক গবেষণায় দেখা গেছে, সামাজিক কীটপতঙ্গের বিকাশগত পার্থক্য রচনার জন্য যেসব জিন অপরিহার্য সেগুলো প্রাণীর ক্রিয়াকলাপের অন্যান্য দিক নিয়ন্ত্রণকারী জিনগুলোর তুলনায় আরও দ্রুত বিবর্তিত হয়। সুইজারল্যান্ডের একদল গবেষক পরিচালিত . . .