মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ নভেম্বর ২০১১, ৪ অগ্রহায়ন ১৪১৮
নবীনতম গ্রহ
এনামুল হক
নবীনতম একটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা যার বয়স মাত্র ২০ লাখ বছর। একে শিশুগ্রহ বা কনিষ্ঠতম গ্রহও বলা যেতে পারে। কিন্তু বয়সে নবীন হলে কি হবে আকারে এটি কিন্তু মোটেও ছোট নয়। বরং বলা যায় আমাদের বৃহস্পতির মতোই বিশাল এবং তারই মতো গ্যাসীয় রূপ ধারণ করে আছে। গ্রহটির নাম দেয়া হয়েছে এলকেসিএ ১৫বি। নবজাতক এই গ্যাসীয় গ্রহটি পৃথিবী থেকে ৪৫০ আলোকবর্ষ দূরে উত্তরের নৰত্রপুঞ্জ তাউকসে আমাদের সূর্যের মতো একটি নৰত্রকে পরিক্রমণ করে চলেছে। জনক নৰত্রের চারপাশে পদার্থপুঞ্জের এক চাকতির ভিতরে এটি প্রদৰিণ করছে। জ্যোতির্বিজ্ঞানীরা . . .
চিকিৎসাবিজ্ঞানের সেরা সব আবিষ্কার
কখনও কি ভেবেছেন, এখন পর্যনত্ম চিকিৎসা বিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কার কোনগুলো? অথবা বিজ্ঞানীদের কোন কোন উদ্ভাবন আমাদের সুস্থভাবে বেঁচে থাকতে সহায়তা করছে? হঠাৎই একদিন মনে হলো বিজ্ঞানীরা আমাদের জন্য কত কিছুই না করছেন। তাদের একের পর এক আবিষ্কার আমাদের জীবনকে সহজ করে তুলছে। সেটা বিজ্ঞানের সব শাখার ক্ষেত্রেই সত্য। তবে আজ আমরা জানব চিকিৎসাবিজ্ঞান সম্পর্কে। এ বিষয়ে তথ্যের জন্য সাহায্য নেই বিজ্ঞানীদের আরেক বিস্ময়কর আবিষ্কর ইন্টারনেটের। সেখানে আমেরিকান টেলিভিশন নেটওয়ার্ক ডিসকভারি কমিউনিকেশন্সের বিজ্ঞান বিষয়ক . . .
ভূমিকম্পের আগে প্রচণ্ড তাপ উৎপন্ন হয়
প্রবল ভূমিকম্পের আগে কখনও কখনও ভূপৃষ্ঠের কোন কোন জায়গায় অত্যধিক তাপ উৎপন্ন হয়। সেই উত্তাপের মাত্রা ২৭০০ ডিগ্রি ফারেনহাইটের ওপর উঠতে পারে। অথচ আশপাশের জায়গায় তাপ থাকে স্বাভাবিক। ঘরের তাপমাত্রা যেমন সেরকম প্রায় ৭৭ ডিগ্রি ফারেনহাইটের মতো। তাপ উৎপন্নের ব্যাপারটা অবশ্যই হয় ৰুদ্র পরিসরে। বিজ্ঞানীরা ফ্ল্যাশ হিটিং নাম পরিচিত এই প্রাকৃতিক ঘটনাটি সবিসত্মারে অনুধাবনের জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে আসছিলেন। সম্প্রতি গবেষণাগারে বিজ্ঞানীরা ভূমিকম্পের প্রধান প্রধান অঞ্চল বৈশিষ্ট্য যেমন গতি ও ব্যাপকতা অনুকরণ করে . . .
জীববৈচিত্র্য রক্ষায় পুরনো বনভূমি
উষ্ণমণ্ডলে সেই সুদূর অতীত থেকে যে বনাঞ্চল বিদ্যমান রয়েছে সেগুলো জীববৈচিত্র্য রৰার জন্য অতীব গুরুত্বপূর্ণ। কারণ এই চিরহরিৎ বনভূমিগুলোই অমূল্য জীববৈচিত্র্য ধারণ করে আছে। অথচ কাঠের জন্য বৃৰ নিধন কিংবা চাষাবাদের জন্য বনভূমি উজাড় করার ফলে তার নেতিবাচক প্রভাব পড়ছে উষ্ণম-লের অরণ্যরাজির জীববৈচিত্র্যের ওপর। এই জীববৈচিত্র্য এতে করে মারাত্মকভাবে বিঘি্নত হচ্ছে। সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের একদল গবেষক বনভূমির রূপানত্মর জীববৈচিত্র্যের ওপর কিভাবে নেতিবাচক প্রভাব ফেলছে তা নিরূপণের . . .
কোকেন আসক্তি রোধে টিকা
মাদকদ্রব্যে আসক্ত ব্যক্তিদের জন্য নানারকম থেরাপি ও বিকল ব্যবস্থার প্রচেষ্টা চালিয়েও এখন পর্যন্তম সমস্যাটিকে আয়ত্তে আনা যায়নি। মার্কিন যুক্তরাষ্ট্রের এক গবেষক দল এখন কোকেনে আসক্তি রোধে টিকা বের করার চেষ্টা করছেন। আমেরিকার হিউস্টন, ফিলাডেলফিয়া ও নিউইয়র্কের সমীক্ষাকেন্দ্রের এক সমীক্ষায় অংশ গ্রহণ করতে আসেন কোকেনে আসক্ত বহু ব্যক্তি। ছয় সাত বছর ধরে এই মাদকে আসক্ত তারা। কোকেন আসক্তি রোধে টিকা বের করার পরীক্ষা-নিরীক্ষায় অংশ নিতে আগ্রহী তারা। হিউস্টনের বেইলর কলেজ অব মেডিসিনের মানসিক রোগের চিকিৎসক টমাস কোস্টেন . . .