মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২১ অক্টোবর ২০১১, ৬ কার্তিক ১৪১৮
সাগরে তেল মিশে পরিবেশ বিপর্যয়
এনামুল হক
আবারও পরিবেশ বিপর্যয়। এবারও জাহাজ থেকে তেল চুইয়ে সাগরে মিশে যাওয়া। তবে এবারের ঘটনাস্থল নিউজিল্যান্ডের উপকূল। ইতোমধ্যে শত শত সামুদ্রিক পাখি মারা গেছে ও বিপন্ন হয়ে গেছে। বিশেষজ্ঞরা এ ঘটনাকে নিউজিল্যান্ডের ইতিহাসে ভয়াবহতম সামুদ্রিক পরিবেশ বিপর্যয় বলে আখ্যায়িত করেছেন। লাইবেরিয়ায় নিবন্ধিত কন্টেনার জাহাজ 'রেনা' গত ৫ অক্টোবর নিউজিল্যান্ড উপকূল থেকে প্রায় ১৪ মাইল দূরে টাওবাঙ্গার কাছে এ্যাস্ট্রোলারে খাড়িতে আটকা পড়ে। জাহাজটিতে ১৭০০ টন জ্বালানি তেল এবং ২১ শ'টি কন্টেনার ছিল। সম্ভবত খাড়ির শৈলশিলার . . .
ম্যালোরিই কি প্রথম এভারেস্ট জয় করেছিলেন?
হয়তো তাঁরাই প্রথম এভারেস্টে পেঁৗছেছিলেন। পা রেখেছিলেন পৃথিবীর সর্বোচ্চ পর্বতের চূড়ায়। হতেও পারে আবার নাও হতে পারে। যদি সত্যিই তা হয়ে থাকে তাহলে এভারেস্ট অভিযান নিয়ে এতদিনের জানা ইতিহাস আবার নতুন করে লিখতে হবে। বলতে হবে প্রথম এভারেস্ট বিজয়ী পুরম্নষ এডমন্ড হিলারি ও তেনজিং নোরকে নন। তাদেরও ৩০ বছর আগে ১৯২৪ সালে দুই ব্রিটিশ অভিযাত্রী জর্জ ম্যালোরি ও এন্ড্রু ইরভিংয়ের কাছে পদানত হয়েছিল গৌরী শঙ্কর। কিন্তু সত্যি কি তা-ই হয়েছিল? সত্যিই কি তারা পেরেছিলেন? আজও তা রহস্যের অবগুণ্ঠনেই ঢাকা রয়ে গেছে। রহস্যভেদের . . .
ইউরেনাস কেন এত বেশি হেলানো
একটি নয়, দুটি মহাজাগতিক বস্তুর প্রচ- আঘাতে ইউরেনাস গ্রহটি এত বেশি মাত্রায় হেলে গেছে। নতুন কম্পিউটার সাইমুলেশনে বিজ্ঞানীরা এই ব্যাখ্যা জাহির করেছেন। এ থেকে ইউরেনাসের আরও একটি দীর্ঘদিনের রহস্যের ব্যাখ্যা মিলেছে। তাহলো ইউরেনাসের চাঁদগুলোর অবস্থান কেন এত অপ্রত্যাশিত। ইউরেনাস যে অৰরেখাটির ওপর ভর করে আবর্তিত হচ্ছে সেটা অন্য সাতটি গ্রহের মতো নয়, তাদের থেকে আলাদা। অন্যান্য গ্রহের অৰরেখা ঈষৎ হেলানো_যেমন বৃহস্পতির অৰরেখা ৩ ডিগ্রী এবং পৃথিবীর অৰরেখা ২৩ ডিগ্রী হেলানো। কিন্তু ইউরেনাসের অৰরেখা ৯৮ ডিগ্রী হেলানো। . . .
অ জা না ত থ্য
আফ্রিকার আম ॥ মাসে ওজন কমাবে ৯ পাউন্ড আফ্রিকায় এক ধরনের আম হয় যা খেলে শরীরের ওজন কমে। মোটা মানুষরা কৃশ হয়ে যায়। শুধু ওজন কমা নয়, শরীরের বাজে কোলেস্টেরল এলডিএল এবং ট্রাইগিস্নসারাইড কমে। এমনকি রক্তে শর্করার মাত্রাও কমে আসে। খবরটা শুনলে সেই মানুষগুলো নিশ্চয়ই লাফিয়ে উঠবেন, যারা শরীরের মেদ ঝরানোর এবং কোমরের মাপ কমানোর জন্য রাত-দিন অক্লানত্ম সাধনা করে চলেছেন। সব দেশেই এমন মানুষের সংখ্যা কম নয়। পশ্চিমী দেশগুলোতে তো আরও বেশি। শরীরের বাড়তি ওজন কমানোর জন্য এরা কত কি চিকিৎসা কত কি দাবাই গ্রহণ করছেন এবং কত . . .
হার্ডডিস্কের ধারণক্ষমতা বাড়াবে লক্ষণ
সর্বাধুনিক তথ্যপ্রযুক্তির এই যুগে কম্পিউটারের তথ্য-উপাত্ত ধারণ করার ক্ষমতা বাড়াতে বিজ্ঞানীরা সদা তৎপর। সিঙ্গাপুরের বিজ্ঞানীরা এই কাজে সফল হতে খুবই সাধারণ এক জিনিস ব্যবহার করেছেন। অবাক হবেন না, বিজ্ঞানীদের ব্যবহার করা এই সাধারণ জিনিসটা হলো সাদামাটা লবণ, যা কিনা আমরা খাবারে মেশাই। সিঙ্গাপুরের সংশিস্নষ্ট বিজ্ঞানীরা তাঁদের এই সফল পরীক্ষার কথা জানিয়েছেন। তাঁরা বলেছেন, এমন এক প্রক্রিয়া তাঁরা আবিষ্কার করেছেন যা সাধারণ খাবার লবণ ব্যবহার করে কম্পিউটার হার্ডডিস্কের তথ্য-উপাত্ত স্টোর করার ক্ষমতা ছয় গুণ বাড়িয়ে . . .