মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০১১, ১৫ মাঘ ১৪১৭
বায়োটিক গেম
এনামুল হক
জৈবপ্রযুক্তিকে ভিডিও গেমের সঙ্গে যুক্ত করে বায়োটিক গেম তৈরিতে বিস্ময়কর সাফল্য অর্জিত হয়েছে। এই কৃতিত্বের দাবিদার ব্রিটেনের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বায়ো ইঞ্জিনিয়ারিংয়ের সহকারী প্রফেসর ইঙ্গমার রাইডেল-ক্রুস। তিনি প্যাকম্যান ও পিনবলের মতো ক্লাসিক ভিডিও গেম অনুসরণ করতে প্যারামেসিয়া ও অন্যান্য জীবন্ত প্রাণকোষ ব্যবহার করেছেন। বলা যেতে পারে এইভাবে তিনি ভিডিও গেমে প্রাণের সঞ্চার ঘটিয়েছেন। ভিডিও গেম ডিজাইনাররা গেমগুলোকে আরও প্রাণময় করে তোলার জন্য সর্বদাই চেষ্টা করে এসেছিলেন। কিন্তু স্ট্যানফোর্ডের গবেষক . . .
দ্বিতীয় সূর্যের দেখা মিলবে এ বছর
শীঘ্রই পৃথিবী দ্বিতীয় একটি সূর্য পেতে পারে, অন্তত এক বা দুই সপ্তাহের জন্য। পৃথিবী থেকে বহুদূরের এক রাতের তারা বিস্ফোরিত হয়ে আলোকিত করতে পারে চারদিক। এই আলো কেড়ে নেবে রাতের আঁধার। মহাবিশ্বে এমন আলোর খেলা দেখা যেতে পারে এবছরই, অন্তত গবেষকরা এমনটাই দাবি করছেন। বিশালাকৃতির লাল নক্ষত্র বেটেলগেজের বিস্ফোরণের ফলে তৈরি হবে সুপারনোভা। এই সুপারনোভা আলোকিত করবে চারিদিক। পৃথিবী থেকে ৬৪০ আলোকবর্ষ দূরে অবস্থান করছে বেটেলগেজ। তাসত্ত্বেও বিস্ফোরণের পর এটিকে দেখে মনে হবে, আকাশের বুকে দ্বিতীয় এক সূর্য উঠেছে। আলোর . . .
ছোটবেলায় দুষ্টুমি করলে বড় হলে ভোগান্তি
ছোটদের দুষ্টুমিকে প্রায় আদুরে চোখে দেখা হয়। প্রশ্রয় দেয়া হয় ছোট-খাটো ভুলকে। তবে এবার বিজ্ঞানীরা বলছেন, ছোটকালের দুষ্টুমি ছোটকালেই শেষ নয়। বড় হয়েও তাদের দিতে হচ্ছে চরম খেসারত। পড়তে হচ্ছে স্বাস্থ্য ও অর্থহানির মধ্যে। মাত্র তিন বছর বয়সে যারা একেবারে লাগামহীন আচরণ করে, ভালো-মন্দের তোয়াক্কা না করে যা ইচ্ছে তাই করার সুযোগ পায়। এমন শিশুরাই নাকি ৩২ বছরে পেঁৗছতে পেঁৗছতে সম্মুখীন হচ্ছে স্বাস্থ্যগত ও অর্থনৈতিক সমস্যায়। পরিণত বয়সে তাদের মধ্যে দেখা যায় উচ্চ রক্তচাপ, অতিরিক্ত ওজন, শ্বাসকষ্ট এবং নানা যৌন রোগও। . . .
বার্ধক্য থেকে মুক্তির উপায়
বার্ধক্য এড়ানোর কোন পথ নেই অনেকেই তা ভাবে এবং বিশ্বাস করে। বার্ধক্যকে দূরে রাখতে গবেষণাও কম করা হয়নি। সম্প্রতি গবেষক এবং বিজ্ঞানীরা জানিয়েছেন মানুষ কেন বৃদ্ধ হয়। রিচার্ড মিলার। তিনি মিশিগান বিশ্ববিদ্যালয়ে বার্ধক্য বিষয় নিয়ে অনেকদিন ধরে কাজ করছেন। তাঁর গবেষণা প্রসঙ্গে তিনি বললেন,''বার্ধক্য নিয়ে আমরা গবেষণা করছিু আগে মানুষ একথা শুনলে তা নিয়ে হাসাহাসি করতো। আমাদের বলা হত আমরা অযথা সময় নষ্ট করছি। কারণ তখন সবাই ধরে নিয়েছিল বার্ধক্য এড়ানোর কোন উপায় নেইু বার্ধক্য অপ্রতিরোধ্য। তবে আমরা বেশ কিছু . . .