মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
মুক্তিযোদ্ধার মা
মুস্তাফা মাসুদ
মানিক মামার কথা উঠলেই মা ঝর ঝর করে চোখের পানি ফেলতে থাকেন। তার কান্না দেখে আমিও চোখের পানি ধরে রাখতে পারি না। আমি আর রূপালি- আমরা দুই ভাই-বোনও তখন নীরবে কাঁদতে থাকি। বিশেষ করে, স্বাধীনতা দিবস, বিজয় দিবস আর পনেরোই নবেম্বর এলেই মায়ের শোকসাগর যেন উথলে ওঠে। তখন তাকে সামলানো কষ্ট হয়ে যায়। স্বাধীনতা দিবস, বিজয় দিবসে শোক করার কারণ না হয় বুঝলাম, কিন্তু পনেরোই নবেম্বর কান্নাকাটি আর শোকের মাতম করা কেন? এ কথা মাকে একদিন জিজ্ঞেস করতেই মা আমাকে পরম আদরে বুকে টেনে নেন। তারপর কিছুক্ষণ আমার ঝাঁকড়া চুলের মধ্যে আঙ্গুল . . .
তোমাদের আঁকা
ভাসমান পাঠশালা বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের জন্য সমুদ্রের উচ্চতা বৃদ্ধিতে পরিবেশের ক্ষতি এবং প্রবল বন্যার কথা মাথায় রেখে আফ্রিকার দেশ নাইজেরিয়ায় এ রকম অনেকগুলো ভাসমান পাঠশালা তৈরি হচ্ছে। প্রতিটি পাঠশালায় অন্তত শ’ খানেক শিক্ষার্থী একসঙ্গে পাঠ নিতে পারবে। স্থাপত্য শিল্পে এ উদ্যোগটি মাইলফলক সৃষ্টি করবে বলে মনে করছেন অনেকে। নাইজেরিয়ার বন্দর শহর লাগোসের মাকাকো এলাকায় এ ভাসমান পাঠশালাগুলো তৈরি হচ্ছে। শহরটির বেশিরভাগ মানুষের পেশা মাছ শিকার। আর মাছ শিকারের কারণে অনেক জেলে পানির ওপর বাড়ি বানিয়ে দিব্যি . . .
কবিতা
জাগরণ পৃথি¦শ চক্রবর্তী হিম বুড়ি যেই গেল দেশ হতে দূরে পাখ-পাখি কই থেকে ঐ এল উড়ে প্রকৃতি ঘরে আজ সবুজের কারুকাজ কোকিলা গাইছে গান সুমধুর সুরে জাগরণ এল সব বন-কানন জুড়ে। ফাগুনের হাওয়া বয় করে শন শন ভ্রমরা গান করে চলে হন হন ঘুম থেকে সব ওঠে রঙ মেখে ফুল ফোটে ফুল বনে ছুটে মৌ করে গুঞ্জন; ভালো আজ সজীব ও স্বচ্ছের মন। লেবু ফুল ঘ্রাণ ছুড়ে রোজ রোজ ভোরে মুকুল আজ শোভা পায় আম গাছ ভরে রাত বেলা চাঁদ-তারা আনন্দে হয় হারা ভোর হলেই সূর্যটা আলো দান করে ঋতু রাজ সেই এল প্রকৃতির ঘরে। এই পতাকার . . .