মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৪ ডিসেম্বর ২০১৩, ৩০ অগ্রহায়ন ১৪২০
পেয়েছি বাংলাদেশ
এনায়েত রসুল
ভাইয়ার মতো দুষ্টু আর কেউ নেই। প্রতিদিন সে আমার কাছ থেকে কিছু না কিছু একটা কেড়ে নেবেই নেবে। নন্দিতা আপু আমাকে একটা খেলনাগাড়ি দিয়েছিলেন। ওটা দেখে ভাইয়া বলল, মেয়েরা গাড়ি নিয়ে খেলে না। গাড়িটা আমি নিয়ে যাচ্ছি, তুই পুতুল নিয়ে খেলিস। শুধু বলল না, সত্যি সত্যিই তা করল ভাইয়া- গাড়ি নিয়ে পালিয়ে গেল। আমি তখন মামণিকে বললাম, মামণি! নন্দিতা আপু আমাকে যে গাড়িটা দিয়েছেন, ভাইয়া ওটা নিয়ে পালিয়ে গেছে। তুমি ভাইয়াকে ডেকে বকে দাও। মামণি বললেন, এটা আবার নালিশ করার মতো বিষয় হলো নাকি! ভাইয়েরা একটু এমনই হয়। বোনদের জিনিস . . .
ধারাবাহিক উপন্যাস ॥ স্বপ্নডানায় ওড়াউড়ি
মোহিত কামাল
॥ এগার ॥ ফুয়াদ প্রশ্ন করল, ‘ওই তিনটি পিলার কি এই বিরাট ভাসমান উদ্যানের ভার বইতে পারবে? ভেঙে গুঁড়িয়ে যাবে না?’ ‘ওগুলো আসলে পিলার নয়, বিশাল তিনটি হাইরাইজ বিল্ডিং। তার ওপরই রয়েছে ওই জাহাজ উদ্যান। সুইমিংপুলও আছে ওখানে। যাবে?’ ‘যেতে ইচ্ছা করছে।’ ‘তাহলে চোখ বন্ধ করো।’ চোখ বন্ধ করার সঙ্গে সঙ্গে লেজটা ভয়ানকভাবে নড়ে উঠল। মুহূর্তেই টের পেল সে আছড়ে পড়েছে মেরলায়নের ছুড়ে দেওয়া পানির স্রোতধারায়। ওই স্রোতের বুক চিরেই উড়ে যাচ্ছে ঝুলন্ত উদ্যানের দিকে... ভয় পেয়ে . . .
কবিতা
জন্মভূমির জন্মদিনে রবিউল হুসাইন জন্মভূমির জন্মদিনে জানাই ভালবাসা এই আমাদের অহঙ্কার স্বপ্ন-ভরা আশা সারা বছর তাকিয়ে থাকি এই দিনটির দিকে কখন পাবো ডিসেম্বরের ষোলো তারিখটিকে এমন দিনে স্মরণ করি মুক্তি শহীদ কিশোর স্বাধীনতায় যারা ছিল জীবন দানে বিভোর শ্রদ্ধা আমার তাদের প্রতি বিজয় দিনে এই প্রণতি। বিজয়ের ছড়া আলম তালুকদার বি দিয়ে বিজয় এবং বি দিয়ে বিনাশ রাজাকার তুই আজ কারে মরণ চিনাস? ফ দিয়ে ফাঁকি এবং ফ দিয়ে ফাঁসি আর কতদিন দেখতে হবে রাজাকারের হাসি? বি দিয়ে বিজয় . . .