মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ আগষ্ট ২০১০, ১৩ ভাদ্র ১৪১৭
বৃষ্টিপরী
রণজিৎ মল্লিক সরকার
রাহুলের মন খারাপ। অন্য দিনের চেয়ে আজ ভীষণ মন খারাপ। সামনে পরীক্ষা, টেবিলে বই, খাতা নিয়ে চেয়ারে বসে আছে। কলমটা দাঁত দিয়ে কামড়াছে। পড়ায় মন বসছে না। উদাস উদাস ভাব। কিছুতেই ভাল লাগছে না। চেয়ার থেকে উঠল। জানালার পাশে গিয়ে গিরিল ধরে দাঁড়াল। তাকাল বাইরের দিকে। দেখতে পেল মেঘাচ্ছন্ন আকাশ। হয় তো বৃষ্টি নামবে। আকাশের অবস্থা আর ওর মনের একদম মিলে গেল। কিছুক্ষণের মধ্যেই টিপটিপ বৃষ্টি পড়তে শুরম্ন করল। বৃষটির ফোঁটাগুলো হাত দিয়ে ধরতে চাচ্ছে ও। কিন্তু সাহস পাচ্ছে না। যদি হঠাৎ জ্বর সর্দি হয়, তাহলে পড়াশনার ক্ষতি হবে। . . .
পথের মজা -১১
পথের মজা ১০-এর সঠিক উত্তর পাঠিয়েছে
ঙ্ রোকসানা আঞ্জুমান সম্পা, শহীদ আনোয়ার গার্লস স্কুল এ্যান্ড কলেজ (৫ম শ্রেণী) ঙ্ লামিয়া রেদওয়ানা প্রিয়তী, ফরিদপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় (৫ম শ্রেণী) ঙ্ জান্নাতুন মৃত্তিকা জাহান, ঠাকুরগাঁও সরকারী বালিকা উচ্চ বিদ্যালয় (১০ম শ্রেণী) ঙ্ তাসমিমা তাহমিদ, পুলিশ লাইন মাধ্যমিক বিদ্যালয় (৭ম শ্রেণী) ঙ্ মোঃ রফিকুল ইসলাম (রাজু), মান্দারী বহুমুখী উচ্চ বিদ্যালয় (৮ম শ্রেণী) ঙ্ ফারহান জামান চৌধুরী (ধ্রম্নব), শেরে বাংলানগর সরকারী বালক উচ্চ বিদ্যালয় ঙ্ নওমী বেহেতেরীন, কামরম্নন্নেসা সরকারী বালিকা উচ্চ . . .
গনক ব্যাঙ
তাহমিনা কোরাইশী
ডোবার ধারে ব্যাঙটি আজ হঠাৎ করেই গণক এখনও কি ঘুম ভাঙ্গেনি নড়েনি কি টনক? বিজ্ঞানেরই অগ্রযাত্রায় হাতের মুঠোয় বিশ্ব অক্টোপাস আর টিয়া মিয়ার হবো না কি শিষ্য? গণক ওরা গণনা করে পাল্টে দিল ভোল অষ্ট পায়ে জড়িয়ে ধরে বিশ্ব মায়ের কোল। লম্বা ঠ্যাংএ ব্যাঙ বাবাজি বসলো পুকুর পাড় গণনা করে সেও মাতাবে দেখো বুদ্ধির ধার। জল বিশারদ যদিও আছে জলেই বসতবাড়ি ডাঙ্গার ওপর আছে ওদের রান্না বান্নার হাঁড়ি। জল শুকিয়ে মেঠোপথ দরম্নন, দশায় পরিবেশ ভরাট কাজে ব্যসত্ম মানুষ দখলদারি কোথায় . . .
পুতুলের সাঁতার কাটা
মোঃ সোহাগ
তোমাদের প্রয়োজন হবে ১। খবরের কাগজ ২। কাঁচি ৩। দুটি পানির গস্নাস ৪। তরল ডিসওয়াসিং বা ডিটারজেন্ট ৫। চামচ যেভাবে করবে খবরের কাগজ কেটে এমনভাবে ছোট ছোট দুটি পুতুল তৈরি করো যেন গস্নাসের মধ্যে অনায়াসেই ঢোকানো যায়। এবার গস্নাস দুটো পানিতে পূর্ণ করো এবং একটি গস্নাসে তিন-চার চিমটি ডিটারজেন্ট দিয়ে ভালভাবে নেড়ে পানিতে মিশিয়ে নাও। এবার গস্নাস দুটোর মধ্যে কাগজ কেটে তোমাাদের বানানো পুতুলগুলো আসত্মে করে ছেড়ে দাও। যে পুতুলটা সাবান পানিতে ছেড়ে দেয়া হলো সেটি পানির মধ্যে সহজেই ডুবে গেল এবং অন্যটি কিন্তু . . .