মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৮ জুন ২০১৪, ১৪ আষাঢ় ১৪২১
বিশ কিমি পথ কমাতে পারে একটি ব্রিজ
কংস নদীর ওপর ব্রিজ না থাকায় হাজারও মানুষের দুর্ভোগ
বাবুল হোসেন, ময়মনসিংহ থেকে ॥ হালুয়াঘাটে কংস নদীর ওপর একটি পাকা ব্রিজের অভাবে হাজারো মানুষ নিত্যদিন দুর্ভোগের শিকার হচ্ছে। ব্রিজ না থাকায় সাখুয়াই বাজার সংলগ্ন কংস নদী পাড়ি দিতে হালুয়াঘাটসহ ধোবাউড়ার গোয়াতলা, পূর্বধলা, তারাকান্দা ও ফুলপুর উপজেলার কয়েক লাখ মানুষের ভরসা নৌকা। বর্ষায় নৌকায় পারপারের সময় প্রায়ই ঘটছে দুর্ঘটনা। সবচেয়ে বেশি ঝুঁকিতে পড়ছে শিক্ষার্থীরা। ব্রিজ না থাকায় স্থানীয় কৃষক ও রোগীর স্বজনরাও চরম দুর্ভোগের শিকার হচ্ছে। অথচ ব্রিজটি নির্মাণ করা হলে এসব এলাকা থেকে ময়মনসিংহ জেলা সদরের ২০ কিলোমিটার . . .
চরম দারিদ্র্য থমকে দিচ্ছে রাখাইনদের শিক্ষাজীবন
এসএসসিতে জিপিএ-৫ পেয়েও হতাশা নেমে এসেছে রাখাইন শিক্ষার্থী নীলার জীবনে। তার বড় বোন চান্দাও এএসসি ও এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছিল। কিন্তু আর্থিক চরম দৈন্যের কাছে ভাল কোন কলেজে ভর্তি হতে পারেনি। সে এখন কলাপাড়ার মোজাহারউদ্দিন বিশ্বাস কলেজের ডিগ্রীর ছাত্রী। দরিদ্র বাবা বাঁচো মং তালুকদারের উপার্জন বলতে কবিরাজি। দৈনিক সর্বোচ্চ ৪০ টাকা। মা নেয়সে বাড়িতে তাঁতের দু একটা কাপড় বুননের কাজ করছেন। এ দিয়ে সংসারে দু’বেলা খাবার জোটে না। তার উপরে লেখা-পড়ার খরচ তো মেটানোর সুযোগ নেই। এ কারণে নীলার ভাল কোন কলেজে ভর্তি . . .
দুলাল রাজা ও থানা বিবির দীঘির কাহিনী
আলমগীর তালুকদার, কচুয়া থেকে ॥ চাঁদপুর জেলাধীন কচুয়া উপজেলার পালগিরি একটি বহুল আলোচিত প্রাচীন জনপদ। উপজেলা সদর হতে ৫ কিলোমিটার দক্ষিণে ও গুরুত্বপূর্ণ কালিয়াপাড়া সড়ক সংলগ্ন উত্তর পাশে পালগিরী গ্রামে দুলাল রাজা ও থানা বিবির দীঘি রয়েছে। দেশের বহু প্রাচীন জনপদকে ঘিরে রয়েছে কিংবদন্তি মূলক গল্প কাহিনী। এসব গল্প কাহিনী শোনার জন্য মানুষ চরম কৌতূহল বোধ করে থাকে। বিশেষ করে গ্রামীণ জনপদের লোকজনরা আজও চরম আগ্রহ ভরে পৌরাণিক কাহিনী শুনে থাকে। এটি কিংবদন্তি ঘেরা দেশের এক উল্লেখযোগ্য জনপদ রূপে মানুষের নিকট পরিচিত। . . .
রেকর্ড গড়ল ঋষি সম্প্রদায়ের তিন ছাত্রী
বাল্যবিবাহ যেখানে হয় হরহামেশা, মেয়েদের বিবাহ দেয়া হয় যেখানে ১০ বছর বয়সে, কুসংস্কার যাদের নিয়মে পরিণত, দারিদ্র্যতা যাদের নিত্যসঙ্গী; সেই জায়গার মেয়েদের এসএসসি পাস কল্পনার অতীত। এই সব কিছু অতিক্রম করে এবার যশোর সদর উপজেলার চুড়ামনকাটি ঋষিপাড়ার ৩ মেয়ে এসএসসি পাস করেছে। অথচ বয়স ১০ বছর হয়ে যাওয়ার আগেই বিয়ে হয়ে যাবার কথা তাদের। ব্যতিক্রম ওই তিন মেয়ে। তারা এবার যশোর শিক্ষা বোর্ডের অধীন ছাতিয়ানতলা-চুড়ামনকাটি বিদ্যালয় থেকে এসএসসি পাস করেছে। দেশ স্বাধীনের ৪৪ বছরেও এ পাড়া থেকে কোন মেয়ে এসএসসি পাস করতে পারেনি। . . .