মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২২ জুন ২০১৩, ৮ আষাঢ় ১৪২০
দুর্গম চরে সড়ক
যমুনার দুর্গম চরের মানুষ কোন দিন চিন্তাই করেনি যাতায়াত সুবিধার জন্য চরের ভেতরে এত বড় রাস্তা হবে। হোক কাঁচা রাস্তা -তবুও অনেক প্রশস্ত এবং লম্বা এ সড়ক দিযে ছেলেমেয়েরা স্কুল-মাদ্রাসায যেতে পারছে। জরুরী রোগী পরিবহনের জন্য ভ্যানগাড়ি মোটরসাইকেল চলাচল করছে। বর্ষায় বাঁধ হিসেবে কাজ করে। মানুষজন গবাদিপশু নিয়ে বন্যার সময় সড়কে আশ্রয় নিতে পারে। এছাড়াও দুর্গম এ চরাঞ্চল থেকে বেলকুচি উপজেলা সদরে যাতায়াত সুবিধার জন্য আরও ৭টি সংযোগ সড়কও নির্মাণ করা হচ্ছে। যমুনা পারের অবহেলিত দুর্গম চরাঞ্চলের ভেতরে প্রায় ১২ ফুট চওড়া . . .
ময়মনসিংহে সংস্কৃতি চর্চার সেকাল-একাল
মহারাজ সূর্যকান্ত আচার্য্য চৌধুরীর দত্তক পুত্র শশীকান্ত আচার্য্য চৌধুরী ময়মনসিংহ শহরের ‘শশীলজ’-এ (বর্তমানে টিচার্স ট্রেনিং কলেজ, মহিলা-ময়মনসিংহ) প্যারিস থেকে তিন লাখ টাকায় একটি মিউজিক্যাল স্টেয়ার কেস-‘সঙ্গীত সিঁড়ি’ স্থাপন করেছিলেন। দ্বিতল রাজপ্রাসাদের ওপরে ওঠার সিঁড়িতে স্থাপন করা হয়েছিল এই মিউজিক্যাল স্টেয়ার কেস। সিঁড়ি বেয়ে ওঠার সময় এক ধরনের সঙ্গীত সুর বেজে উঠত এতে। ১৮৯৭ সালের ১২ জুন বিকেলে এক ভয়াবহ ভূমিকম্প হয়। দেড় মিনিট স্থায়ী এই ভূমিকম্পে জমিদারী বিলাসের সাক্ষী শশীলজ ধসে . . .
বাঘের থাবায় স্বামীহারাদের জীবন সংগ্রাম
দুপুর বেলা গোসল করা যাবে না। মাথায় সাবান দেয়া যাবে না। ঘরের দরজা বন্ধ করা যাবে না। ঝাল পোড়ানো যাবে না। শুক্রবার ছাড়া কাপড় পরিষ্কার করা যাবে না। এত কিছু বিধিনিষেধ মেনে চলার পরও যদি কারও স্বামীকে বাঘে ধরে বা বাঘের মুখে প্রাণ হারায় তবে সেই গৃহবধূ হয় অপয়া। বউয়ের কারণে তার স্বামীকে বাঘে খেয়েছে এই অপবাদ মাথায় নিয়ে শ্বশুর, শাশুড়ি, ননদ ও শ্বশুরবাড়ির আত্মীয় স্বজনদের অত্যাচারে স্বামীর ভিটেমাটি ছাড়তে হয় সুন্দরবন সংলগ্ন জনপদের বাঘের মুখে স্বামী হারানো গৃহবধূদের। সামাজিক বিধিনিষেধ আর কুসংষ্কারের বেড়াজালে বন্দী . . .
মাত্র পৌনে ২ কিলোমিটার রাস্তার জন্য-
মাত্র পৌনে দুই কিলোমিটার রাস্তার জন্য হা-পিত্যেস আর দীর্ঘশ্বাস ফেলছে নাটোরের নলডাঙ্গা উপজেলার ১৫ গ্রামের নারী-পুরুষ। সামান্য দূরত্বের এ রাস্তাটুকু না থাকায় জেলা সদরে আসতে তাদের বাড়তি অস্তত ৫০ কিলোমিটার পথ পাড়ি দিতে হয়। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর হালতি বিল অধ্যুষিত নলডাঙ্গার দুর্গম প্রত্যন্ত এলাকাও পাকা সড়কের মাধ্যমে এসেছে যোগাযোগের আওতায়। অথচ কুচামারিয়া থেকে দুর্লভপুর পর্যন্ত মাত্র পৌনে দুই কিলোমিটার রাস্তা কার রোষানলের কারণে নির্মাণের খাতায় যোগ হয়নি, সে প্রশ্নে ১৫ গ্রামের নারী-পুরুষকে করেছে বিস্মিত-হতবাক। . . .
মোটরসাইকেল যখন গণপরিবহন
ব্যক্তিগত যান মোটরসাইকেল এখন গণপরিবহনে পরিণত হয়েছে। নেত্রকোনার দশ উপজেলার বিভিন্ন সড়কে প্রতিদিন অবাধে গণপরিবহন হিসাবে চলছে প্রায় তিন-চার হাজার মোটরসাইকেল। এক শ্রেণীর বেকার যুবক এসব মোটরসাইকেলে যাত্রী পরিবহন করে জীবিকা নির্বাহ করছে। কিন্তু ওই চালকদের বেশিরভাগ অদক্ষ এবং এদের চলাচলে কোন ধরনের নিয়ন্ত্রণ না থাকায় বেড়েছে সড়ক দুর্ঘটনার হার। অন্যদিকে মাদক পরিবহনসহ বিভিন্ন অপরাধ কর্মকা-েও জড়িয়ে পড়ছে কিছু কিছু চালক। অথচ এদের নিয়ন্ত্রণে তেমন কোন ভূমিকা নেই কর্তৃপক্ষের। জানা গেছে, নেত্রকোনা-কলমাকান্দা, নেত্রকোনা-মোহনগঞ্জ, . . .
কাপ্তাইয়ের কাটাখাল
ভরা বর্ষ মৌসুমেও পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কাপ্তাই লেকের বিভিন্ন স্থানে পানি শুকিয়ে তলদেশ ছুঁই ছুঁই করছে। কাপ্তাই থেকে রাঙ্গামাটি নৌ-যোগাযোগ সহজতর ও দ্রুততর করতে সেনাবাহিনীর তৈরি করা কাটা-খালের পানি শুকিয়ে যাওয়ায় এই খালটি মরাখালে পরিণত হয়েছে। খালে পানি না থাকায় এই খালের নৌপথে নৌযান চলাচল করতে পারছে না। ফলে প্রায় ১০/১৫ কিলোমিটার দীর্ঘ পথ ঘুরে নৌ-যানগুলো ভিন্ন পথে রাঙ্গামাটির পথে চলাচল করছে। সরেজমিন কাপ্তাই লেকের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে চলতি বর্ষা মৌসুমে পর্যাপ্ত বৃষ্টিপাত না হওয়ায় কাপ্তাই . . .
আত্মনির্ভরশীল জামাল
সুন্দরগঞ্জ উপজেলার সর্বানন্দ ইউনিয়নের রামভদ্র গ্রামের প্রান্তিক শ্রমিক জামাল হোসেন ভোলা হাঁস-মুরগির খামার ও হ্যাচারি প্রতিষ্ঠার মাধ্যমে আত্মনির্ভর হিসেবে এতদঞ্চলের মানুষের কাছে অনুকরণীয় দৃষ্টান্তে পরিণত হয়েছেন। এক সময়ের ছিন্নমূল সেই মানুষটির আয় এখন প্রতিমাসে প্রায় ৭০ হাজার টাকা। উল্লেখ্য, রামভদ্র গ্রামের ভূমিহীন প্রান্তিক কৃষক জবেদ আলীর পুত্র ভোলা মিয়া। অভাব অনটনের কারণে অতিকষ্টে তৃতীয় শ্রেণী পর্যন্ত লেখাপড়া শিখতে পেরেছেন। তার পরেই তাকে একজন শিশু শ্রমিক হিসেবে জীবন জীবিকায় জড়িয়ে পড়তে হয়। এ অবস্থায় . . .