মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ২৩ মার্চ ২০১৩, ৯ চৈত্র ১৪১৯
৫৬ বছর পর প্রণব বাবু ঘুরে গেলেন শ্বশুরবাড়ি
তিনি শ্বশুরবাড়ি এলেন ৫৬ বছর পর। শ্বশুরবাড়ি থাকলেন ৩৫ মিনিট। এই সময় তার সঙ্গে সাক্ষাত করলেন শ্বশুরবাড়ির ১৮ জন। পৌঢ় শ্যালক-শ্যালিকাদের এতে আনন্দের কমতি ছিল না। এই প্রথম শ্বশুরবাড়ি আসায় জামাই বাবুর জন্য ছিল সোনার চেইন। আর দিদির জন্য জামদানি শাড়ি। জামাইয়ের জন্য খাবারের ব্যবস্থা ছিল অনেক। কিন্তু তিনি খেলেন শুধু বরই ও ডাবের পানি। এ জামাই বাবুটি হলেন পৃথিবীর বৃহত্তম গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জী। তাঁর সঙ্গে ছিলেন স্ত্রী শুভ্রা মুখার্জী। এত বছর পর নিজ বাড়িতে আসায় শুভ্রা মুখার্জী . . .
ঐতিহাসিক পানপট্টি যুদ্ধ
একাত্তরের মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে পটুয়াখালীর পানপট্টি যুদ্ধ নানা কারণে এক গুরুত্বপূর্ণ অধ্যায়। একাত্তরের ১৮ নবেম্বর এ যুদ্ধ সংঘটিত হয়েছিল। আজও পটুয়াখালী অঞ্চলের সে সময়ের মুক্তিকামী মানুষদের কাছে পানপট্টির ঐতিহাসিক এ যুদ্ধ স্মরণীয় হয়ে আছে। এতদঞ্চলের মানুষ নানা ভাবে স্মরণ করেন সেদিনের যুদ্ধে অংশ নেয়া তরুণ মুক্তিযোদ্ধাদের। সেদিন হাতে গোণা মাত্র অল্প কয়েকজন তরুণ যে বীর বিক্রমে সশস্ত্র একটি সংঘবদ্ধ বাহিনীর সেনাদের নির্মমভাবে পরাজিত করেছিল, তা ইতিহাসে এক বিরল দৃশ্যের অবতারণা করেছিল। সেদিনের যুদ্ধে অংশ . . .
প্রতিবন্ধী পুষ্পিতার নান্দনিক চিত্রকর্ম
জন্ম থেকেই বাঁকানো এবং বুকের কাছে গোটানো কর্মক্ষম দু’টি হাত পুষ্পিতা কবিরের। সেই দুটি হাতকেও সচল করে তুলেছে সে নান্দনিক চিত্রকর্মে। জীবনের অদম্য স্পৃহা শারীরিক প্রতিবন্ধিতাও তার কাছে বাধা হয়ে দাঁড়ায়নি। গাইবান্ধার ল্যাবরেটরি স্কুলের ৪র্থ শ্রেণীর ১১ বছর বয়সের মেধাবী ছাত্রী পুষ্পিতা কবির। গাইবান্ধা শহরের মাস্টারপাড়ার এনজিওকর্মী ফিরোজ কবির ও গৃহবধূ রহিমা আকতার রীমার অতি আদরের একমাত্র মেয়ে সে। শারীরিক এই অস্বাভাবিকতা থাকলেও শিশুকাল থেকেই প্রতিভাদীপ্ত ছিল পুষ্পিতা। লেখাপড়া শেখা এবং অন্যান্য ছেলেমেয়েদের . . .
কাঠমিস্ত্রির লাইব্রেরি
বই কিনে কেউ দেউলিয়া হয় না তা প্রমাণ করেছে আবারও ঝালকাঠি শহরে বসবাসকারী স্বল্প আয়ের সাধারণ কাঠমিস্ত্রি নারায়ণ। এই শহরেই কোটিপতি থেকে অনেক সম্পদশালী ব্যক্তিদের ঘরবাড়িতে খুঁজলে হয়ত তেমন বই পাওয়া যাবে না এবং তাদেরই চোখ খুলে দিয়েছে নারায়ণ মিস্ত্রি। নবম শ্রেণী পর্যন্ত শিক্ষা অর্জনকারী এই নারায়ণ মিস্ত্রির ব্যক্তিগত সংগ্রহে ১ হাজার বই রয়েছে এবং তিনি তার নিজ বাসায় একটি নিজস্ব লাইব্রেরিও গড়ে তুলেছেন। তার এই লাইব্রেরিতে রয়েছে ধর্ম, দর্শন, ইতিহাস, বিজ্ঞান, আইন, চিকিৎসা বিজ্ঞান, ভাষা বিজ্ঞান, কাঠ সংরক্ষণ বিজ্ঞান, . . .