মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
ব্যক্তি উদ্যোগে রূপগঞ্জ সবুজায়ন
সবুজায়নে রূপগঞ্জ-এর সুফল বইছে রাজধানী ঢাকার অতি কাছের রূপগঞ্জ উপজেলার সর্বত্র। গত ৯ বছরে সবুজে ছেয়ে গেছে রাস্তাঘাট, বাড়ির আঙিনা। রূপগঞ্জের অনেক শিক্ষা প্রতিষ্ঠানেই এখন সবুজের সমারোহ। সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে রূপগঞ্জকে সবুজায়িত করতে রূপগঞ্জের লায়ন মোজাম্মেল নামে এক ব্যক্তি ২০০১ সালে 'সবুজায়নে রূপগঞ্জ' কর্মসূচী হাতে নেন। সেই থেকে বৃক্ষরোপণের অগ্রযাত্রা শুরু। আলহাজ লায়ন মোজাম্মেল কেবলই একজন সেবক। জনসেবা তার নেশা। সারাদেশে লাইব্রেরী গড়া, অসহায় নারীদের পুনর্বাসন করা, সড়ক মহাসড়কে যাত্রী ছাউনি . . .
উপেক্ষিত কোল সম্প্রদায়
আবাসন ও পানীয় জলের সঙ্কটের পাশাপাশি অস্বাস্থ্যকর পরিবেশে বিষিয়ে উঠেছে গাংনীর কোল সমপ্রদায়ের জীবনযাত্রা । অভাব যেন ওদের নিত্যদিনের সঙ্গী। স্বাস্থ্যসচেতনতা না থাকায় বহু বিবাহ, ঘন ঘন সন্তান লাভ ওদের প্রচলিত প্রথা হয়ে দাঁড়িয়েছে। ফলে ঘটছে স্বাস্থ্যহানি সেই সঙ্গে অপমৃতু্য। সরকারী সব সুবিধা থেকেও বঞ্চিত রয়েছে এ গোষ্ঠী। এমনি অভিযোগ করেছে কোল সমপ্রদায়ের লোকজন। কম্পিউটার আর ই-মেলের যুগে যেখানে একটি বাটনে চাপ দিলে বিশ্বটা চলে আসে হাতের মুঠোয়, যেখানে বিজ্ঞানের উৎকর্ষতার ছোঁয়ায় দেশ ও জাতি এগিয়ে চলেছে সেখানে কোল . . .
নওগাঁর কুমারপল্লীতে ফের কর্মচাঞ্চল্য
নওগাঁ জেলার অধিকাংশ কুমারপাড়া কর্মচঞ্চল হয়ে উঠেছে। কারণ তাদের তৈরি মাটির শৌখিন সামগ্রী এখন দেশের বাইরেও বাজার গড়ে তুলেছে। হাঁড়িপাতিলের পাশাপাশি মাটির শৌখিন সামগ্রীর কদর দেশে-বিদেশে বৃদ্ধি পাওয়ায় সুদিন ফিরে এসেছে এ শিল্পের সঙ্গে জড়িত শত শত দরিদ্র কুমার পরিবারে। জেলার সদর উপজেলাসহ রানীনগর, আত্রাই, ধামইরহাট ও মহাদেবপুর উপজেলার কুমারপাড়াগুলো এখন কর্মচঞ্চল হয়ে উঠেছে। কাজের চাপে রাতদিন ব্যসত্ম সময় কাটাচ্ছেন উলেস্নখিত এলাকার মৃৎ শিল্পীরা। এখানকার কুমারদের মাটির তৈরি শৌখিন সামগ্রীর মধ্যে বিচিত্র ডিজাইনের . . .