মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ১৮ জুন ২০১১, ৪ আষাঢ় ১৪১৮
ঝুঁকিময় জীবিকা
ওরা জীবন নিয়ে খেলা করে। মাত্র ২ হাজার টাকা থেকে আড়াই হাজার টাকার জন্য ওরা জীবনের ঝুঁকি নিয়ে নদী সাঁতরে, কাঁটাতারের বেড়া টপকে চলে যায় ভারতে। ভারত থেকে একটি গরু আনতে পারলে মিলবে এই টাকা। আবার চোরাপথে গরু আনতে গিয়ে ধরা পড়লে বিএসএফের গুলি ও নির্যাতনে মৃত্যু নিশ্চিত এমন ঝুঁকির কথা জেনেও ওরা জীবন নিয়ে খেলা করে। সীমান্তে বসবাসকারী বাংলাদেশী বেকার যুবকদের জীবন নিয়ে খেলা এখন প্রতিদিনের ঘটনা। এমন জীবন নিয়ে খেলার ঘটনায় বিএসএফের নির্যাতনে প্রাণ হারিয়েছে কলেজ ছাত্র মিলন। সাতক্ষীরা সদরের শিকড়ি গ্রামের মুজিবর রহমানের . . .
সফল খামারি মোমতাজ
সারি সারি আম, জাম, কাঁঠাল, লিচু, জামরম্নল, নারকেল, সুপারিসহ উলট কম্বল বহেরা হরীতকীর মিশ্র বাগান। ফলদ, ভেষজ ও শত প্রজাতির বৃক্ষরাজির ছায়া শীতল পরিবেশ। ঘন সবুজে ঘেরা চারপাশের ভেতরে বিশালাকার সব পুকুর। আছে ফুল, পাখি ও হাঁস-মুরগি থেকে গরম্নর পাল পর্যন্ত। শহরতলির আকুয়ার এই ব্যতিক্রমী বাণিজ্যিক খামারের মালিক মুক্তিযোদ্ধা মোমতাজ উদ্দিন। সখের বশে নয়, জীবন ও জীবিকার তাগিদে গড়ে তোলা এ রকম দুটি খামার থেকে মোমতাজের বছরে আয় ছয় থেকে সাত লাখ টাকা! খামারের মাছ স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে যাচ্ছে রাজধানী ঢাকাসহ . . .
কদর বেড়েছে নারী কীর্তনীয়াদের
উত্তরাঞ্চলসহ সারাদেশেই এখন নারী কীর্তনীয়াদের কদর বেড়েছে। সুমিষ্ট কণ্ঠ আর হৃদয় নিংড়ানো আপন আবেগে কীর্তন গাওয়ার কারণে ভক্তদেরও তারা সহজেই আকৃষ্ট করতে পারে। তেমনি উত্তরাঞ্চলের সুনামধন্য কীর্তনীয়া হাতেগোনা যে কয়টি দল আছে, তার মধ্যে সহজেই ঠাঁই করে নিতে পেরেছে নওগাঁর সেই ছোট্ট মেয়েটি কুমারী বন্দনা রানী মোহন্তের 'গৌর গোবিন্দ সম্প্রদায়।' অল্পদিনেই এই কীর্তনীয়া দলটি হিন্দু সম্প্রদায় তথা গৌরভক্তদের কাছে অত্যন্ত জনপ্রিয় হয়ে উঠেছে। মথুরার অত্যাচারী কংসরাজাকে বধ করতে কংসের কারাগারে মা দেবকীর গর্ভে . . .
দোষী না হয়েও জেলের ঘানি টানছে নাজমা
চৌগাছা থানা পুলিশের কারণে অসহায় এক মহিলা মাদক মামলার ৩০ বছরের সাজাপ্রাপ্ত আসামি না হয়েও জেলের ঘানি টানছে। অসহায় ওই মহিলার পরিবার তাকে নির্দোষ প্রমাণের জন্য দ্বারে দ্বারে ঘুরে বেড়াচ্ছে। সূত্র জানায়, চৌগাছা থানার এসআই রবিউল ইসলাম গত ২৯ মে রাতে বিশ্বাসপাড়ার মৃত রজব আলীর মেয়ে নাজমা বেগমকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করেন। মাদক মামলার ৩০ বছরের সাজাপ্রাপ্ত আসামি হিসেবে তাকে পর দিন জেল হাজতে পাঠানো হয়। বর্তমানে ওই মহিলা যশোর কেন্দ্রীয় কারাগারে রয়েছে। এলাকাবাসী জানান, চৌগাছা ডাকবাংলা পাড়ার মমিনুর রহমানের ছেলে . . .
কৃষিকাজ করে বিপ্লব ঘটিয়েছেন ভাঙ্গার শ্যামা প্রসাদ সাহা
ভাঙ্গা উপজেলার মানিকদহ ইউনিয়নের সাদিপুর গ্রামের প্রয়াত বিজয় সাহার বড় ছেলে শ্যামা প্রসাদ সাহা। কৃষিকাজের পাশাপাশি বাগান করে তিনি হয়েছেন আজ মডেল চাষী। কাজের স্বীকৃতি স্বরূপ পুরস্কারও পেয়েছেন বেশ কয়েকবার। পৈতৃক সূত্রে তিনি পেয়েছেন ৭০ বিঘা জমি। এর মধ্যে ৪৫ বিঘা একই দাগে। মনের মতো করে সাজিয়েছেন তার ৪৫ বিঘার বাগানবাড়ি। সমপ্রতি সরেজমিন শ্যামা প্রসাদ সাহার বাড়িতে গেলে দেখা যায়, মোট ৪ বিঘা জমিতে রয়েছে কলা বাগান। এর সাগরকলার গাছ রয়েছে ২ হাজারের ওপর। কাঁঠাল গাছ রয়েছে তিন শতাধিক। এর মধ্যে ১৪টি গাছে সারা বছর . . .
টাঙ্গাইলে ৫শ' একর জমিতে আম চাষ
ফলের রানী আম। টাঙ্গাইলের সখীপুর উপজেলার মাটি রানী ফল আম চাষের জন্য খুবই উপযোগী। সখীপুরের ৪ শতাধিক আম চাষী প্রায় ৫শ' একর জমিতে শুধু বাণিজ্যিকভাবেই আম চাষ করছে। আম চাষ লাভজনক ও মাটি উপযোগী হওয়ায় দিন দিন সখীপুরে আম চাষীর সংখ্যা বাড়ছে। প্রতিটি আম বাগান লাল-হলুদের রঙে ছেয়ে গেছে। এ বছর যেন সখীপুরে আম চাষে বিপস্নব ঘটেছে। আম চাষী ও কৃষি বিশেষজ্ঞদের মতে, এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই আম চাষে টাঙ্গাইলের সখীপুর উপজেলা দেশের চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহীকে ছাড়িয়ে যাবে। সখীপুরে বিগত ২০০০ সালে কৃষি সম্প্রসারণ বিভাগ . . .
শিক্ষিত ফারুক পত্রিকার হকার
বেকারত্বের অভিশাপ থেকে মুক্তি পেতে পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকার তাগিদে একটি ভাল কাজে শ্রম দিয়ে আয়-রোজগার করে সংসার চালাচ্ছি। বেশি পড়ালেখা করে শিক্ষিত হয়ে চাকরি বা ব্যবসা করতে হবে, এমন তো কোন কথা নেই। পত্রিকা বিক্রি করেও শিক্ষিত মানুষকে সেবা দিয়ে কমিশন যা পাই, এতেই আমি সন্তুষ্ট। একদিকে গর্ব, অন্যদিকে ক্ষোভ প্রকাশ করে কথাগুলো বলেছেন বিকম পাস যুবক পত্রিকা বিক্রেতা (হকার) মোহাম্মদ ফারম্নক (২৭)। কক্সবাজারের উখিয়া রাজাপালং ইউনিয়নের পাতাবাড়ি গ্রামের দিনমজুর রশিদ আহাম্মদের পুত্র ফারম্নক জানায়, পরিবারের . . .