মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শনিবার, ৯ এপ্রিল ২০১১, ২৬ চৈত্র ১৪১৭
৭ প্রতিবন্ধী সনত্মান নিয়ে বিপাকে দুই মা
তিন প্রতিবন্ধী সনত্মান নিয়ে বিপাকে পড়েছেন কুড়িগ্রামের মৃত বীর মুক্তিযোদ্ধার অসহায় স্ত্রী রাবেয়া বেওয়া (৬০)। বয়সের ভার ও শারীরিক অসুস্থতা নিয়ে এই বৃদ্ধ অন্যের বাড়িতে ঠিকা ঝি'র কাজ করেও সনত্মানসহ তিনবেলা পেট পুরে খেতে পারছেন না। ক্ষুধার সঙ্গে সংগ্রাম করে অর্ধাহার-অনাহারে কাটছে তাদের দিন। তার মৃতু্যর পর এ তিন প্রতিবন্ধী সনত্মানের কি হবে সে নিয়ে তিনি রয়েছেন দুশ্চিনত্মায়। সরকার প্রদত্ত সামান্য মুক্তিযোদ্ধা ভাতা দিয়ে নূ্যনতম মৌলিক চাহিদা মেটাতে না পারায় পরিবারটি মানবেতর জীবন যাপন করছে। কুড়িগ্রামের . . .
রূপগঞ্জের জেলেপল্লী
নদী-খালে আগের মতো মাছ নেই; নেই জেলে সমপ্রদায়ের আগেকার জৌলুস। জলাশয়ে মাছ কমে যাওয়ায় জেলে পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে। বাঁচার তাগিদে কেউবা অন্য পেশায় জড়িয়ে ফেলেছে নিজেকে । অবহেলা-বঞ্চনার শিকার রূপগঞ্জের সর্বউত্তরে ভোলাব এলাকার জেলে পলস্নীর মানুষগুলো। বর্ষার ৬ মাস এদের কিছুটা কাজকর্ম থাকলেও বাকি ৬ মাসই কাটাতে হয় অনেকটা অলস সময়। নিদারম্নণ কষ্টে সংসার চলে তাদের। হিমশিম খেতে হয় ছেলেমেয়েদের লেখাপড়া ও কাপড়চোপড় কিনতে গিয়ে। এখানকার অধিবাসীদের অধিকাংশই অমুসলিম বলে রাজনৈতিক বঞ্চনার শিকার হতে হয় অনেক ক্ষেত্রে . . .
মদনটাক পাখি
ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার সিংহারি গ্রামে মদনটাক প্রজাতির পাখি কয়েক বছর ধরেই বসবাস শুরম্ন করেছে। এ গ্রামের শিমুল গাছে ও ঝোঁপঝাড়ে ১২টি মদনটাক পাখি বাস করছে। এ পাখি দেখার জন্য এলাকাটি যেমনি দর্শনীয় স্থানে পরিণত হয়ে উঠেছে তেমনি তার ওপর পড়েছে শিকারীদের লোলুপ দৃষ্টি। ফলে বিলুপ্তির আশঙ্কা করছেন এলাকাবাসী। হরিপুর উপজেলার সিংহারি গ্রামের আইনুল হকের বাড়ির শিমুল গাছ ও আশপাশের বাঁশঝাড়ে আশ্রয় গড়ে তোলা পাখিগুলো যেন গ্রামের বাসিন্দাদের অতি আপনজন। বাঁশঝাড় ও শিমুল গাছ থেকে নেমে বাচ্চা মদনটাক পাখি প্রায়ই হেঁটে . . .
ভাটিয়ারী গলফ মাঠ
পাহাড়ের পাদদেশে প্রকৃতি যেন তার অকৃত্রিম ভালবাসায় গড়ে তুলেছে চট্টগ্রামের ভাটিয়ারী গলফ এ্যান্ড কান্ট্রি ক্লাবটি। এখানে প্রকৃতির সব কিছুই রয়েছে পর্যটক ও খেলাপিপাসুদের জন্য। দিনের বেলায় প্রকৃতি তার পরিপূর্ণ ভালবাসা দিয়ে এ আঙ্গিনাকে যেমন প্রস্ফুটিত করে তেমনি রাতে কৃত্রিমতা যেন সাজিয়ে তোলে রঙ্গিনরূপে। একই আঙ্গিনায় উভয় প্রতিচ্ছবি দেখে অনেকে অবাক দৃষ্টিতে চেয়ে থাকেন ক্লাবের দিকে। সকালের শিশিরে যদি ক্লাবের মাঠে পা ভেজানো যায় মন্দ নয়। এমন ভেবে অনেক পেস্নয়ারই বুট খুলে আলতোভাবে শিশিরের ছোঁয়া নেন। বাসত্মবতা . . .
ধানক্ষেতে ডিজিটাল সাইনবোর্ড
খুলনা-সাতক্ষীরা মহাড়কের পাশে ডুমুরিয়া উপজেলার কার্তিকডাঙ্গা বিল। খুলনা থেকে সাতক্ষীরা যাওয়ার পথে ১৮ কিলোমিটার দূরে রাসত্মার উত্তর এবং দক্ষিণ পাশের ধানক্ষেতে দু'টি সাইনবোর্ড চোখে পড়ে; যা গতানুগতিকতার বাইরে, ভিন্ন প্রকৃতির প্যানা সাইনবোর্ড। যে ধানের জন্য প্রচার ঠিক সে ধানের ক্ষেতের ফলনের দৃশ্য সুদৃশ্যভাবে ধারণ করেই করা হয়েছে এই ডিজিটাল সাইনবোর্ড। রাসত্মায় চলার পথে ওই সাইনবোর্ডের ওপর দৃষ্টি পড়ে। উত্তর পাশের জমিতে স্থাপন করা সাইনবোর্ডে লেখা হয়েছে_ ভারত ও পাকিসত্মানের বাসমতি ধানের সমমানের বাংলাদেশের . . .
রাঙ্গুনিয়ায় পাখিশালা প্রকল্পের কাজ শুরু
চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় দেশের ১৮ কোটি টাকা ব্যয়ে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের উদ্যোগে প্রথম ও একমাত্র এ্যাভিয়ারি এ্যান্ড রিক্রিয়েশন পার্কের (পাখিশালা ও ইকোপার্ক) বাসত্মবায়ন কার্যক্রম শুরম্নু হয়েছে। প্রকল্পের প্রাথমিক পর্যায়ে পাখিদের জন্য প্রয়োজনীয় পানির ব্যবস্থা করতে এখানে খনন করা হচ্ছে লেক। দ্বীপের চারপাশে জলাধার নির্মাণের পরিকল্পনা বাসত্মবায়নে ব্যয় হবে প্রায় সোয়া কোটি টাকা। পাখিশালার প্রবেশপথে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের সেগুন বাগান এলাকায় বন বিভাগের জমি খুঁড়ে নির্মাণ করা হচ্ছে কৃত্রিম লেক। পাখিকুলের পানীয়, . . .