মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ মার্চ ২০১১, ৪ চৈত্র ১৪১৭
ক্ষীরার চর
যেখানে রচিত হয় জীবন জয়ের গল্প
মেঘনা, দাউদকান্দি, কুমিলস্নার বুকে জেগে ওঠা ছোটবড় অসংখ্য চর। এসব চরে কোন এক সময় পদচিহ্ন পড়েনি মানুষের। এখন প্রাণের ছোঁয়ায় সজীব হয়ে উঠেছে নরম মাটি। ধু-ধু চরের বুকে রচিত হয় জীবন জয়ের অনেক গল্প। অবশেষে সাফল্যের সবুজ পতাকা একদিন হাতছানি দেয় এ চরের মানুষদের। এ রকম এক সাফল্য গাথা খুঁজে পাওয়া গেছে মেঘনা, দাউদকান্দি, কুমিলস্নার ক্ষীরার চরে। সব মৌসুমেই ক্ষীরার সমারোহ ঘটে ক্ষীরার ক্ষেতে। তবে শীতের শেষের দিকে ক্ষীরা উৎপাদন হয় একটু বেশি। বিশাল চরে ক্ষীরার চাষ করে স্বাবলম্বী হয়েছেন অনেক মানুষ। জানা গেছে, প্রায় . . .
কোয়েলের আটটি উপজাত উদ্ভাবন
ক্রমবর্ধমান জনসংখ্যার আমিষের চাহিদা পূরণে হাইব্রিড মুরগির মাংস ও ডিমের বিকল্প নেই। কিন্তু পরিতাপের বিষয় হলো হাইব্রিড মুরগির মাংস ও ডিম স্বাস্থ্যের জন্য কতটা স্বাস্থ্যকর। কারণ বর্তমানে উৎপাদিত মুরগির খাবারে ব্যাপক হারে এ্যান্টিবায়োটিক ব্যবহার করা হয়। যাতে মুরগিতে কোন প্রকার রোগ আক্রমণ করতে না পারে। কিন্তু ওই সব এ্যান্টিবায়োটিক মুরগি থেকে মানুষের শরীরে আসে। ফলে মানুষের শরীর কোন রোগে আক্রানত্ম হলে এ্যান্টিবায়োটিক আর কাজ করে না। ফলশ্রম্নতিতে মানুষ ক্যান্সার, বন্ধ্যত্বসহ বিভিন্ন জটিল রোগে আক্রানত্ম হচ্ছে। . . .
দুই বিঘা জমি জুড়ে আমগাছ
ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার হরিণমারী সীমানত্মের মন্ডুমালা নয়াবস্তি গ্রামে রয়েছে এক বিশাল আমগাছ। দু'বিঘা জমিজুড়ে দাঁড়িয়ে থাকা এই গাছটি জেলার বিশেষ ঐতিহ্য ও দর্শনীয় স্থান হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে। ঠাকুরগাঁওয়ের 'সূর্যাপুরী' আম দেশের একটি ব্যাপক পরিচিত আম। চমৎকার স্বাদ, সুমিষ্ট এবং ছোট অটি বিশিষ্ট আমটির স্বাদ যিনি একবার পেয়েছেন, তিনিই বার বার ছুটে এসেছেন উত্তরের এই শানত্ম জনপদে। তবে এ আমের চেয়েও আজ বেশি বিখ্যাত হয়ে আছে বালিয়াডাঙ্গী উপজেলার আমজানখোর ইউনিয়নের ম-ুমালা নয়াবসত্মি . . .
বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ভাস্কর্য
শিশুবেলায় কাদা-মাটি নিয়ে খেলতে গিয়ে মনের মধ্যে কখন যে শিল্পী সত্তার আবির্ভাব হয়েছিল তা মনে করতে পারেন না আলমগীর। তবে এটুকু বলতে পারেন কোন কিছু একবার দেখলে তাই-ই কাদা মাটি দিয়ে বানাতে পারেন। এমন প্রতিভা লালন করেই বেড়ে উঠেছেন বগুড়ার জহুরম্নলনগরের আলমগীর হোসাইন। বয়স ৪০ পেরিয়েছে। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি অপার শ্রদ্ধা থেকে তিনি বানিয়েছেন বঙ্গবন্ধুর লাইভ সাইজ ভাস্কর্য, যা উপহার দিতে চান বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। আলমগীর বললেন, কিশোরবেলায় মুক্তিযুদ্ধের কথা শুনে জাতির . . .
৪০ বছর ধরে বৈঠা বাইছেন কালাম মাঝি
প্রায় ৪০ বছর ধরে মুহুরী নদীতে নৌকা বেয়ে সংসার চালাচ্ছেন মাঝি আবুল কালাম। এলাকায় কালাম মাঝি হিসেবেই পরিচিত তিনি। সংসারের ঘানি টানতে এ পথ বেছে নিয়েছেন মুক্তিযুদ্ধের সময় থেকেই। একাত্তরের মুক্তিযুদ্ধে তিনি চট্টগ্রাম বন্দরে কাজ করতেন। যুদ্ধের সময় প্রাণভয়ে হেঁটেই চলে গেলেন মীরসরাইয়ের জোরারগঞ্জস্থ মুহুরী গ্রামে। মাঝি হিসেবে ব্যাপক প্রচার রয়েছে তার। এক সময় চাকরিজীবী হলেও ৪০ বছরের অভিজ্ঞতায় স্থান-কাল-পাত্র ভেদে তিনি মাঝির পেশায় রয়ে গেলেন। টগবগে তরম্নণ থেকে এখন বয়োবৃদ্ধ। পর্যটকদের টার্গেট করেই চলে যাচ্ছে . . .
অর্থনৈতিক সমৃদ্ধির হাতিয়ার আরিফের লেয়ার ফার্ম
রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স করে আরিফ ২০০৬ সালে একটি লেয়ার ফার্ম করেছিলেন। তখন তার এ কাজটি কেউ সমর্থন করেননি। পরিবার, প্রতিবেশী সবাই মুখ ফিরিয়ে নিয়েছিলেন। তাদের মনত্মব্য ছিল আরিফ চাকরি করলে মানমর্যাদা বৃদ্ধি পেত। চার বছর পরের ঘটনা ২০১১ সালের দৃশ্যপট অন্যরকম। যে আরিফকে সবাই চাকুরে হিসেবে দেখতে চেয়েছিলেন সেই আরিফ এখন মানুষকে চাকরি দেন। তাঁর ফার্মে ৫০ জনের কর্মসংস্থান হয়েছে। প্রতিদিন এ ফার্মে ১৭ হাজার ডিম উৎপাদন হয়। পাইকারি হিসেবে প্রতিটি পাঁচ টাকা দরে বিক্রি করে প্রতিদিন আসে ৮৫ হাজার টাকা। যাবতীয় খরচ . . .
মাগুরায় স্ট্রবেরি চাষ
মাগুরায় বাণিজ্যিকভিত্তিতে স্ট্রবেরি চাষ হচ্ছে। অনেকেই স্ট্রবেরি চাষ করে স্বাবলম্বী হয়েছেন। অনেকে হয়েছেন লাখপতি। বেকার যুবকরা স্ট্রবেরি চাষের মাধ্যমে তাদের বেকারত্ব দূর করতে পারে। মাগুরা সদর উপজেলার হাজিপুর গ্রামের নুরম্নল হাকিম তুহিন ২০০৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিৰক মঞ্জুর হোসেনের কাছ থেকে ১২৮টি স্ট্রবেরির চারা এনে ৬ শতক জমিতে পরীৰামূলকভাবে রোপণ করেন। ওই বছরেই স্ট্রবেরি চাষে ব্যাপক সফলতা পান। সব খরচ বাদে তার লাভ হয় ৩০ হাজার টাকা। গত বছর তুহিন ৪৪ শতাংশ জমিতে স্ট্রবেরি চাষ করেছে। তার লাভ হয়েছিল . . .