মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৮ জুন ২০১০, ৪ আষাঢ় ১৪১৭
১৬ হাজার টাকায় মোটরসাইকেল
দিনমজুরের ছেলে হেলালের শৈশবের শখ মোটরসাইকেলের। গরিব পরিবারে তা সম্ভব ছিল না। বাবা বলতেন 'ভাতই জোটে না ছেলে মোটরসাইকেলের স্বপ্ন দেখে।' সেই স্বপ্ন বাসত্মবে রূপ দিয়েছে হেলাল নিজেই মোটরসাইকেল বানিয়ে মাত্র বিশ বছরে বয়সে। নিজের বানান মোটরসাইকেল চালিয়ে সে চলাফেরা করে। ভাংড়ি লোহালক্কড়, ফেলে দেয়া বেলচা ও স্টিল যেখানে যা পেয়েছে তা লেদ মেশিনে ঠিকঠাক করে পুরনো চীনা শ্যালোইঞ্জিন মেরামত করে একে টেম্পোর চাকা দিয়ে ডিজেলেচালিত মোটরসাইকেল বানিয়ে পরিবার ও দশ গাঁয়ের মানুষকে তাক লাগিয়ে দিয়েছে। দরিদ্রতার কারণে . . .
প্রতিবন্ধী চার ভাইবোনের দুঃখের সীমা নেই
মানুষ মানুষের জন্য জীবন জীবনের জন্য একটু সহানুভূতি মানুষ পেতে পারে না ও বন্ধু' ছয় ভাইবোনের মধ্যে ৫ জনই ছিল প্রতিবন্ধী। বাড়ির উঠোনে এরা প্রলাপ বকছে। এদের মা মারা গেছেন বছর তিনেক আগে। মায়ের মৃতু্যর পর গোটা পরিবারের ধকল সামলাতে হয় একমাত্র সুস্থ বোন আবেদাকে। পিতা মারা গেছেন ৩২ বছর আগে। এদের সকলেরই বয়স ৩৫ থেকে ৪৭ বছরের মধ্যে। দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা ইউনিয়নের অবহেলিত একটি গ্রামের নাম হরিরামপুর। এই গ্রামের একই পরিবারের ৬ ভাইবোনের মধ্যে ৫ ভাইবোন মানসিক ও শারীরিক প্রতিবন্ধী। এদের মধ্যে ২ ভাই . . .
সীতারাম রায়ের রাজপ্রাসাদ
কারুকার্যময় রাজা সীতারাম রায়ের রাজপ্রাসাদ আজও মানুষকে কাছে টানে। বিশাল রাজপ্রাসাদ, দোল মন্দির, দিঘিগুলো, পরম প্রতাপশালী রাজা সীতারাম রায়ের স্মৃতিকে মনে করিয়ে দিচ্ছে। মাগুরার ঐতিহ্যবাহী পুরাকৃতিকে সংরৰণ করলে এগুলো হতে পারে অন্যতম পর্যটন কেন্দ্র। অপরদিকে সরকারের এখান থেকে বিপুল পরিমাণ রাজস্ব আয়ের সম্ভাবনা রয়েছে। অথচ সংশিস্নষ্ট কতর্ৃপৰ রয়েছে নীরব। মহম্মদপুর উপজেলা সদরে রাজা সীতারাম রায়ের রাজবাড়ি অবস্থিত। রাজা সীতারাম রায় ষষ্টদশ শতাব্দীর মাঝামাঝি থেকে সপ্তদশ শতাব্দীর প্রথম দিক পর্যনত্ম রাজত্ব করেন। এ . . .
কুমিল্লার ঐতিহাসিক স্থান রূপবান মুড়া
কুমিল্লার প্রাচীন উল্লেখযোগ্য ঐতিহাসিক স্থানসমূহের মধ্যে রূপবান মুড়া অন্যতম। এ স্থানটি দেখতে দেশ-বিদেশের পর্যটকরা ভিড় করে এখানে। কুমিলস্না-কালিরবাজার সড়কের দৰিণ পাশ্বর্ কোটবাড়ী এলাকায় ভূমি থেকে প্রায় ৪০ ফুট উঁচুতে এটি অবস্থিত। কুমিল্লা শহর থেকে বাস, ট্যাক্সি অটোরিকশা, মাইক্রো কিংবা রিকশা দিয়ে যাওয়া যায় এই রূপবান মুড়াতে। রূপবান মুড়াতে সর্বপ্রথম খননকার্য শুরম্ন হয় দ্বিতীয় মহাযুদ্ধের সময়। পরবতর্ীতে ১৯৮৪, '৮৫ এবং '৮৬ সালে প্রত্নতত্ত্ব বিভাগ এখানে আরও তিন দফা খনন কাজ করে। এখানকার মন্দিরটিকে . . .
বিষমুক্ত সমাজ গড়ার অঙ্গীকার সাংবাদিকদের
তামাককে হটিয়ে দিয়ে বিষমুক্ত সমাজ গড়ে তোলার অঙ্গীকার করল বগুড়ার সাংবাদিকরা। মঙ্গলবার সকালে বগুড়া ওয়াইএমসিএ মিলনায়তনে পলস্নী উন্নয়ন প্রকল্পের উদ্যোগে তামাক ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক সেমিনারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ৪০ সাংবাদিক অংশগ্রহণ করে প্রত্যেকে তামাকের ছোবল থেকে দেশকে বাঁচানোর প্রত্যয় ব্যক্ত করেন। ওয়াইএমসিএ'র চীফ এঙ্িিকউটিভ রবার্ট রবিন মারান্ডি বলেন, ধোঁয়াযুক্ত তামাক সিগারেট, বিড়ি ও ধোঁয়াবিহীন তামাক জর্দা, গুল, তামাকপাতা, আলাপাতা ব্যবহারের হার না কমালে . . .
নৌকা নূরুর রাজাকারের বাড়িতে কাজ না করার প্রতিজ্ঞা
নাম তার নূরুল ইসলাম নূরু (৪৮)। তবে নৌকা নূরু ডাকলেই বেশি খুশি হয়। ভৈরব পৌর এলাকার পলতাকান্দার রংমিস্ত্রি নূরু মিয়া ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পর ১৬ আগস্টে চুল কেটে মাথায় ৫টি নৌকা প্রতীক ও একটি বাংলাদেশের পতাকা বানান। সে থেকে প্রতি ১৫ দিনে একবার ক্ষুর দিয়ে মাথায় ন্যাড়া করে ওই প্রতীকগুলো এখনও অক্ষুণ্ন রেখেছে। গত ২৮ জানুয়ারি বঙ্গবন্ধুর ৫ হত্যাকারীর ফাঁসির রায় কার্যকর হলে পরদিন সকালে দুটি নৌকা প্রতীক কেটে ফেলে। জেলহত্যার বিচারের রায় কার্যকর করা হলে মাথার সব নৌকা প্রতীক কেটে . . .
জনপ্রিয় হয়ে উঠছে অটোরিক্সা
বরিশালের উত্তর জনপদ গৌরনদী, আগৈলঝাড়া ও উজিরপুর উপজেলায় ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে পরিবেশবান্ধব ব্যাটারি চালিত অটোরিক্সা। এসব উপজেলায় এখন শত শত অটোরিক্সা চলাচল করছে। প্যাডেল রিক্সার চেয়ে দ্রুত গনত্মব্যে পেঁৗছানো, একই ভাড়া ও চলাচলে আরামদায়ক হওয়ায় যাত্রীরা সাধারণত অটোরিক্সার ওপরই নির্ভরশীল হয়ে পড়ছে। আর এ কারণেই এসব উপজেলার সাধারণ, মধ্যবিত্ত ও উচ্চ পর্যায়ের মানুষের কাছে অটোরিঙ্ার চাহিদা বেড়েই চলেছে। যাত্রী গৌরনদী উপজেলার আশোকাঠী গ্রামের তুহিন ফকির জানান, অটোরিঙ্ায় নিরাপদে যাতায়াত, ধোঁয়ামুক্ত ও একসঙ্গে . . .
রাতদিন মদ জুয়া
জেলার সদর উপজেলার আমড়াতলী ও পাঁচথুবী ইউনিয়নের বিভিন্ন স্থানে চলছে অবাধে মদ-জুয়ার আসর। এতে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ নানা সামাজিক সমস্যা বেড়েই চলছে। জানা যায়, সদর উপজেলার সীমান্তবর্তী দু'টি ইউনিয়ন আমড়াতলী ও পাঁচথুবী। ইউনিয়ন দু'টির একাধিক স্থানে অবাধে চলছে মদ ও জুয়ার আসর। এতে এলাকার যুব সমাজ ধ্বংসের পথে। প্রতিদিন বিভিন্ন স্থান থেকে মাদকসেবী ও জুয়াড়ীরা ইউনিয়ন দু'টির নানা স্থানে ভিড় করে। এর মধ্যে আমড়াতলী ইউনিয়নের আমড়াতলী বাজার ও স্কুলের মাঝামাঝি একটি বাগান বাড়ি, সাজন ব্রিক ফিল্ড, . . .
হোগলা বুনে জীবিকা নির্বাহ
পটুয়াখালীর বাউফল উপজেলার সহস্রাধিক নারী হোগলাবুনে জীবিকা নির্বাহ করছে। সপ্তাহে ৬ দিন এসব পরিবার হোগলাবোনার কাজে ব্যস্ত থাকে। সোমবার থাকে তাদের ছুটির দিন। এ দিন শুধু গৃহের পুরুষরা বাজারে হোগলা বিক্রি করতে নিয়ে যায়। দক্ষিণাঞ্চলের সবচেয়ে বড় বাজার কালাইয়ায় সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তাঁরা হোগলা বিক্রি করেন। সরজমিনে ঘুরে দেখা গেছে, এলাকাবিশেষে হোগলার রয়েছে নানা নাম। কোন এলাকায় চৌকা হোগলা, কাইছা হোগলা আবার কোন এলাকায় কাইত্যা হোগলা, তেকাছি হোগলা নামে এর পরিচিতি রয়েছে। মাঠে ধান শুকানোর কাজ এবং মাছের ঢোল . . .
মুক্তিযোদ্ধা মফিউজ্জামান এখন রিকশা চালান
জীবনের মায়া ত্যাগ করে বাংলার লাল সূর্যকে ছিনিয়ে আনার জন্য অস্ত্র হাতে তুলে নিয়ে মুক্তিযুদ্ধে নেমেছিলেন মফিউজ্জামান (৫৪)। আর এখন তিনি ৪ সনত্মান নিয়ে রিকশা চালিয়ে জীবন সংগ্রামে নেমেছেন। কিন্তু চিরায়ত অভাব তাঁর পিছু ছাড়ছে না। সাদুল্যাপুর উপজেলার কামারপাড়া ইউপির পুরনো লক্ষ্মীপুর গ্রামের মৃত রোসত্মম আলীর পুত্র। এই বীর মুক্তিযোদ্ধা মফিউজ্জামান '৭১-এর স্বাধীনতাযুদ্ধে মাত্র ১৬ বছর বয়সে অংশগ্রহণ করে ১১নং সেক্টরের অধীনে ভারতের কাকরিপাড়া মুক্তিযুদ্ধ ক্যাম্পে প্রথমে ১৫ দিন ও বাংলাদেশের তৎকালীন রংপুর জেলার . . .