মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৩, ৭ আশ্বিন ১৪২০
লক্ষ্য যখন ঢাকা বিশ্ববিদ্যালয়
সুপ্রিয় বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু বন্ধুরা, সবারই স্বপ্ন প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির। এ সংখ্যায় দেশের শীর্ষ স্থানীয় এই বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিস্তারিত দেয়া হল। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি ফরম বিতরণের কার্যক্রম গত ১২ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে, চলবে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত। আবেদনকারীকে অবশ্যই ১০ অক্টোবর ২০১৩ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (িি.িধফসরংংরড়হ.বরং.ফঁ.ধপ.নফ) থেকে ছবি আপলোড করে তার আবেদন সম্পন্ন করতে হবে। অন্যথায়, আবেদনকারীর . . .
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে পড়াশোনা
বর্তমানে দেশে বেশ কয়েকটি বেসরকারী বিশ্ববিদ্যালয় রয়েছে। এর মধ্যে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অন্যতম। আসুন জেনে নেই এ বিশ্ববিদ্যালয়ে পাঁচটি বিষয়ে পড়াশোনার বিস্তারিত। ব্যবসায় প্রশাসন : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়ার নেতৃত্ব ও দিকনির্দেশনায় ব্যবসায় প্রশাসন বিভাগ পরিচালিত হচ্ছে। এ বিভাগে রয়েছেন ২৪ জন পূর্ণকালীন ও কিছুসংখ্যক খণ্ডকালীন শিক্ষক- যারা ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট, ডুয়েট, জাহাঙ্গীরনগর ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। বর্তমানে ব্যবসায় প্রশাসন . . .
উড়োজাহাজ ইঞ্জিনিয়ারিংয়ে ক্যারিয়ার
বিজ্ঞানের ক্রমবর্ধমান প্রবৃদ্ধিতে প্রযুক্তি যেমন লাভ করছে উৎকর্ষ, তেমনি মানব জীবনেও এসেছে পরিবর্তন। আর এরই সাথে পরিবর্তিত হচ্ছে শিক্ষাব্যবস্থা। শিক্ষার মূল উদ্দেশ্য যদিও জ্ঞান অর্জন, তবুও প্রতিযোগিতার এই যুগে জীবনমুখী শিক্ষার প্রয়োজনীয়তা দিন দিন বেড়েই চলেছে । তেমনি একটি বিষয় এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং। এ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বাংলায় বিমান প্রকৌশলী যার কাজ মূলত উড়োজাহাজের রক্ষণাবেক্ষণ। সম্পূর্ণ আন্তর্জাতিকমানের এই বিষয়ে উচ্চ শিক্ষা লাভে শিক্ষার্থীদের আগে যেতে হতো বিদেশে। এ্যাভিয়েশন সেক্টরে . . .
ক্যাম্পাস সংবাদ
খুদে আবিষ্কারকদের মিলনমেলা রাজধানীর সনামধন্য মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজে শুরু হয়ে গেল তিন দিনব্যাপী বিজ্ঞানমেলা ও অলিম্পিয়াড। গত ১২ সেপ্টেম্বর বৃহস্পতি বার থেকে শুরু হয়ে চলে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিজ্ঞান মানুষকে সভ্যতার পথ চলায় সাহায্য করে। বিজ্ঞানের ভাল-খারাপ দু’টি দিক-ই আছে। আমাদেরকে ভাল দিকটি গ্রহণ করে সামনে এগিয়ে যেতে হবে বিশ্বের সাথে তাল মিলিয়ে। অনুষ্ঠানে অধ্যক্ষ মো. ফরহাদ . . .