মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৮ ডিসেম্বর ২০১৩, ২৪ অগ্রহায়ন ১৪২০
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পাখির কলতানে মুখর ক্যাম্পাস
প্রাকৃতিক সৌন্দর্যের অপরূপ লীলাভূমি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। শীতের আগমনে ভিনদেশী পাখিদের কলতানে এখন মুখর পুরো জাবি ক্যাম্পাস। জলাশয়ে হাজার অতিথি পাখির কলকাকলি, খুনসুটি, আর চক্রাকারে উড়ে বেড়ানোই এখন ক্যাম্পাসের প্রধান আকর্ষণ। প্রতিদিনই ক্যাম্পাসে অতিথি পাখি দেখতে ভিড় করছে হাজার হাজার পাখিপ্রেমী দর্শনার্থী। প্রতিবছরই উত্তরের শীতপ্রধান দেশ সাইবেরিয়া, মঙ্গোলিয়া, জিনজিয়াং, নেপাল ও ভারতের দক্ষিণাঞ্চল থেকে আসছে হাজারও অতিথি পাখি। শীতের আগমনে দেশে আসা অতিথি পাখির শতকরা ১২% ভাগই আসে এ ক্যাম্পাসে। এ বছর . . .
হতে পারেন চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট
ক্যারিয়ার
বিশ্বব্যাপী চাকরি বাজারে এ্যাকাউন্টিং পেশাজীবীদের ব্যাপক চাহিদা। আন্তর্জাতিক পরিসরে ব্যবসাবাণিজ্যের প্রসারের সঙ্গে বেড়েছে প্রতিযোগিতা। এই সম্প্রসারণের ফলে লেনদেনের সঙ্গে সঙ্গে জটিলতা বাড়ছে। ফলে একজন দক্ষ ও অভিজ্ঞ এ্যাকাউন্টিং পেশাজীবী যে কোন ধরনের ব্যবসা প্রতিষ্ঠানেই গুরুত্বপূর্ণ। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, দুবাইসহ উন্নত বিশ্বের সব দেশের চাকরিবাজারে এ্যাকাউন্টিং ও ফিন্যান্স এই সময়ের সবচেয়ে চাহিদাসম্পন্ন বিষয়। বর্তমান সময়ের শিক্ষার্থীরাও আগ্রহী হচ্ছে এই পেশায় ক্যারিয়ার গঠনে। . . .
বিদেশে উচ্চশিক্ষায় প্রাথমিক প্রস্তুতি
এইচএসসি পাস করে কিংবা গ্র্যাজুয়েশন করে ভাবছেন ঁহফবৎমৎধফ ড়ৎ ঢ়ড়ংঃ-মৎধফ এর জন্য বিশ্বের অন্যতম ধনী-সুখী-সমৃিদ্ধশালী অর্থনৈতিকভাবে বলিষ্ঠ দেশ কানাডা, আমেরিকা, অস্ট্রেলিয়া, ব্রিটেন কিংবা সুইজারল্যান্ড থেকে ডিগ্রিটা নিয়ে নিজের ক্যারিয়ারকে সমৃদ্ধ করবেন। ইন্টারনেট ঘেঁটেঘুটে অনেক তথ্য সংগ্রহ করলেন। পত্রিকার পাতায় কনসালট্যান্সি ফার্মের বিজ্ঞাপনে আকৃষ্ট হয়ে ধরনা দিলেন অফিসে অফিসে। গাঁটের টাকাপয়সাও খরচ হয়ে গেছে। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে অপপবঢ়ঃধহপব ষবঃঃবৎ বা ও-২০ বা ঙভভবৎ ড়ভ অফসরংংরড়হ আসার কোন লক্ষণ নেই। এদিকে . . .
মাইলস্টোন স্কুল ও কলেজ
২০০৮ সালে ঢাকা শিক্ষাবোর্ডের শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতিপ্রাপ্ত মাইলস্টোন স্কুল ও কলেজ। যোগ্যতর শিক্ষার্থী গড়ায় প্রতিশ্রুতিবদ্ধ মাইলস্টোন স্কুল ও কলেজের প্রতিষ্ঠাতা রাজউক উত্তরা মডেল কলেজ এবং ফৌজদারহাট ও ঝিনাইদহ ক্যাডেট কলেজের প্রাক্তন অধ্যক্ষ কর্নেল নুরন্ নবী (অব.)। কলেজটি প্রতিষ্ঠার পর ক’বছর অধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করলেও বর্তমানে তিনি উপদেষ্টা পদে থেকে শিক্ষা কার্যক্রম পরিচালনায় সর্বাত্মক ভূমিকা রাখছেন। মাইলস্টোন কলেজের অধ্যক্ষ হিসেবে আছেন বরিশাল ও মির্জাপুর ক্যাডেট কলেজের . . .
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে সেমিনার অনুষ্ঠিত
এৎধসববহ ঈৎবধঃরাব খধন ও মালয়েশিয়ার ক্যাবাংসান ইউনিভার্সিটির ঈৎবধঃরাব ভড়ৎ অফাধহপবসবহঃ ড়ভ ঝড়পরধষ ইঁংরহবংং এবং ঈবহঃবৎ ভড়ৎ ঊহঃৎবঢ়ৎবহবঁৎংযরঢ় ধহফ ঝগঊ উবাবষড়ঢ়সবহঃ এর সহ উদ্যোগে গত ৫-৬ নবেম্বর ২ দিনব্যাপী ইউনিভার্সিটির ক্যাম্পাসে সামাজিক ব্যবসার ওপর প্রথম আন্তর্জাতিক এ্যাকাডেমিক সেমিনার অনুষ্ঠিত হয়। কনফারেন্সে বাংলাদেশ, ইতালি, ফ্রান্স, মেক্সিকো, স্পেন, মালয়েশিয়া, যুক্তরাজ্য, জাপান ও কোরিয়াসহ অন্যান্য দেশ থেকে প্রায় ৮০ শিক্ষাবিদ ও গবেষক অংশ গ্রহণ করেন এবং সেখানে ৩৫টি গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়। বাংলাদেশ . . .