মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২২ ডিসেম্বর ২০১৩, ৮ পৌষ ১৪২০
ক্যাম্পাসে শীতের আগমনী বার্তা
ফসলের মাঠজুড়ে কুয়াশার সাদা চাদর, নিস্তব্ধ রাতে টিনের চালে শিশির পড়ার মৃদু টপ টপ শব্দ- এ সবই বলে দেয় শীত আসছে। ঋতু পরিক্রমায় আবহমান বাংলায় এভাবেই প্রতিবছর আসে শীত। বর্ষপঞ্জিকার ছকে এখন হেমন্তকাল। বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস জীবনে শীত উপভোগ কিছুটা দুষ্কর। শীত আসে ক্যাম্পাস জীবনে কনকনে উত্তুরে হাওয়া আর ঝরাপাতার গান শুনিয়ে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও শীত ঋতু উপভোগ করার চেষ্টা করে নিজেদের মতো করে। সন্ধ্যায় ক্যাম্পাসের পিঠার দোকানে, মদিনা মার্কেটের চায়ের টংয়ে বা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের রেস্টুরেন্টের . . .
এশিয়া ডিবেট একাডেমির যাত্রা শুরু
মহান বিজয় দিবসে একটি অনুষ্ঠানের মাধ্যমে যাত্রা শুরু করল এশিয়া ডিবেট একাডেমি। ওয়ার্ল্ড ডিবেট ইনস্টিটিউটের সহযোগিতায় ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ও ক্যামব্রিয়ার এডুকেশন গ্রুপ এই অনুষ্ঠান আয়োজন করে। একাডেমির পৃষ্ঠপোষকতা করছে ইউনাইটেড গ্রুপ। দ্বিতীয় দিনের বিতর্ক প্রশিক্ষণসহ কর্মশালাগুলো ক্যমব্রিয়ান স্কুল এ্যান্ড কলেজে অনুষ্ঠিত হয়। দ্বিতীয় দিনের শুরুতে ছাত্রছাত্রীদের সামনে বক্তব্য রাখেন ক্যমব্রিয়ান ফাউন্ডেশনের চেয়ারম্যান লায়ন এমকে বাশার পিএমজেএফ, এশিয়া ডিবেট একাডেমির পরিচালক শরীফ উদ্দিন আহমেদ . . .
এমবিএ ইন ফ্যাশন ডিজাইন
দেশের রফতানি আয়ের সবচেয়ে বড় অংশ আসে তৈরি পোশাক খাত থেকে। এ খাত নতুন সম্ভাবনার দ্বার উন্মোচন করছে। এ খাতে প্রয়োজন দক্ষ জনশক্তি। সম্প্রতি ন্যাশনাল ইনস্টিটিউট অব ফ্যাশন টেকনোলজি এ ফ্যাশন ডিজাইন বিষয়ে এমবিএ কোর্স চালু করেছে। এমবিএ হচ্ছে আন্তর্জাতিকভাবে পরিচালিত বিশ্বব্যাপী একটি আধুনিক শিক্ষা প্রোগ্রাম। যারা এমবিএ ডিগ্রী অর্জন করতে পারে তাদের মেধা বিকাশের রয়েছে প্রচুর সম্ভাবনা। এমবিএ শুধু প্রতিযোগিতামূলক চাকরির বাজারেই কেবল ভাল চাকরি পেতে সহায়তা করে না, এটা নিজের দক্ষতা বৃদ্ধির মাধ্যমে সফল পরিচালনাকারী . . .
মহান বিজয় দিবস উদ্যাপন
বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) এর উদ্যোগে মহান বিজয় দিবস উদ্যাপিত হয়েছে। নিজস্ব ক্যাম্পাসে আয়োজিত এ অনুষ্ঠান স্বাধীনতার বীর শহীদদের জন্য বিশেষ দোয়ার মধ্য দিয়ে শুরু হয়। এরপর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানমালা উদ্বোধন করেন বিইউপির ভাইস-চ্যান্সেলর মেজর জেনারেল শেখ মামুন খালেদ, পিএসসি। আরও উপস্থিত ছিলেন বিইউপির ট্রেজারার, রেজিস্ট্রার, ডিন, ফ্যাকাল্টি মেম্বারসহ সকল পদবীর কর্মকর্তা ও কর্মচারী . . .
রাবি ক্যাম্পাসে আড্ডা
দু’জন যোদ্ধার পরনেই প্যান্ট, মাথায় এলোমেলো চুল। মনে হ"েছ এখনই দেশ স্বাধীন করে ফিরল স্বদেশ ভূমিতে। একজন রাইফেল উঁচু করে দাঁড়িয়ে আছে, বাঁ বাহু মুষ্টিবদ্ধ করে জাগানো। অন্যজন রাইফেল হাতে দৌড়ানোর জন্য যেন প্র¯'ত। মুক্তিযোদ্ধাদের পেছনে ৩৬ ফুট উঁচু দেয়াল। তার উপরের দিকে রয়েছে সূর্যের আকারে শূন্য ব"ত্ত। তাদের ডানদিকে রয়েছে দু’জন যুবক-যুবতী। যুবকের কাঁধে রাইফেল, মুখে কালো দাড়ি, কোমরে গামছা বাঁধা। মনে হ"েছ যেন বাউল। পাশেই যুবতীর হাতে একতারা। গাছের নিচে মহিলা বাউলের . . .