মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৪ সেপ্টেম্বর ২০১১, ২০ ভাদ্র ১৪১৮
বিশ্ববিদ্যালয়ে ভর্তির খোঁজখবর
ফারজানা পারভীন ছন্দা
দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কিছুদিন পর শুরু হবে প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা। এরই মধ্যে দেশের ৩৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রায় সবগুলোতেই ২০১১-১২ সেশনে ভর্তি পরীক্ষার আবেদনপত্র বিতরণ শুরু হয়েছে। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে সেপ্টেম্বর থেকে ডিসেম্বর পর্যন্ত। জিপিএ-৫ পেয়েও ভর্তিযুদ্বে জয়ী হতে না পারলে পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন অপূর্ণ থেকে যাবে। এ যুদ্ধে জয়ী হতে অধ্যবসায়ের বিকল্প নেই। একেক শিক্ষার্থীর মেধা একেক রকম। আগে থেকে বিষয় নির্ধারণ করে সে অনুযায়ী ভতি প্রস্তুতি নিতে হবে। মনে রাখতে হবে প্রস্তুতিতে . . .
ডাক্তার হবার স্বপ্ন...
সরকারী-বেসরকারী মেডিক্যাল কলেজে আসনসংখ্যা ৫ হাজার ৮১০। দেশে সরকারী মেডিক্যাল কলেজগুলোয় আসনসংখ্যা ২ হাজার ৩১০। বেসরকারী মেডিক্যালে আসনসংখ্যা ৩ হাজার ৫৫০। এই আসন সংখ্যার বিপরীতে লাখ লাখ শিক্ষার্থী মেডিক্যাল ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করে। যারা নিজের মেধার সবোচ্র্চ ব্যবহার করতে পারে তারাই জয়ী হয় ভর্তির লড়াই। মেডিক্যাল কলেজে ভর্তি পরীক্ষা বেশ প্রতিযোগিতাপূর্ণ। শিক্ষার্থীকে ব্যতিক্রমী অনুশীলনের মাধ্যমে প্রস্তুতির বিষয়গুলো আত্মস্থ করতে হয়। কেবল আত্মবিশ্বাস আর যথাযথ অনুশীলনের মাধ্যমে মেডিক্যালে ভর্তিও সুযোগ . . .
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় গৌরবের ৫০ বছর
ইতিহাসের পাতা থেকে জাতীয় শিক্ষা কমিশন, খাদ্য ও কৃষি কমিশন এবং বিশেষজ্ঞ কমিটির সুপারিশ অনুযায়ী দেশে উচ্চতর কৃষিশিক্ষা ও গবেষণার ক্ষেত্রে প্রথম ও প্রধান পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে ১৯৬১ সালের ১৮ আগস্ট 'পূর্ব পাকিস্তান কৃষি বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ' বলে প্রতিষ্ঠিত হয় 'পূর্ব পাকিসত্মান কৃষি বিশ্ববিদ্যালয়'। এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কার্যক্রম বিগত ১৯৬১-৬২ শিক্ষাবর্ষে ময়মনসিংহের এ্যানিমেল হাজব্যান্ড্রি ও ভেটেরিনারি কলেজ প্রাঙ্গণকে কেন্দ্র করে শুরু হয়। পরবর্তীকালে ১৯৭২ সালে 'এডাপটেশন . . .