মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ১৮ সেপ্টেম্বর ২০১১, ৩ আশ্বিন ১৪১৮
ব্য তি ক্র মী বি ষ য়
ইফতেখার ফয়সাল
সমুদ্রবিজ্ঞান ও মৎস্যবিদ্যা সমাজ ও সভ্যতার অগ্রগতির সঙ্গে সঙ্গে শিৰার ৰেত্রও প্রসারিত হচ্ছে। সাহিত্য কিংবা দর্শনের মতো ধ্রুপদী বিষয়ের সমান্তরলে শিৰার্থী ও গবেষকদের কাছে এখন দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে নতুন নতুন বিষয়। তেমনই একটি বিষয় সমুদ্র বিজ্ঞান ও মৎস্যবিদ্যা। যেভাবে শুরু বাংলাদেশের সমুদ্র ও মৎস্যবিদ্যা শিক্ষার ক্ষেত্রে প্রথম এবং প্রধান শিৰাপ্রতিষ্ঠান হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এ্যান্ড ফিশারিজের যাত্রা অনেক বিলম্বে হলেও বিভাগ হিসেবে যাত্রা শুরু হয় ১৯৭১ সালে। এ সময় . . .
বিদেশী বিশ্ববিদ্যালয় নির্বাচনে করণীয়
সম্প্রতি Times Higher Education (THE) পৃথিবীর সেরা বিশ্ববিদ্যালয়গুলোর একটি তালিকা প্রকাশ করেছে; যা বিশ্ববিদ্যালয় নির্বাচনের ৰেত্রে সঠিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের সাহায্য করবে। এ তালিকায় রয়েছে ২০০ বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় নির্বাচনের ক্ষেত্রে Times Higher Education কিছু পর্যায় বা ধাপ উল্লেখ করেছে; যা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় নির্বাচনে সহায়তা করবে। যেমন : উচ্চমানসম্পন্ন গবেষণা, উচ্চমানসম্পন্ন শিক্ষকতা, গবেষণার প্রভাব, উচ্চ স্নাতক শিক্ষার আদান প্রদান এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি। . . .
ব্রিটিশ কাউন্সিলে শাহ মেরিনের স্পট এ্যাডমিশন
শাহ মেরিন এ্যান্ড বিজনেস ইনস্টিটিউট ব্রিটিশ টাইনসাইড কলেজের সঙ্গে যৌথভাবে মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্স পরিচালনা করছে। ২ বছর মেয়াদী হায়ার ন্যাশনাল ডিপ্লোমা কোর্স প্রথম বছর আমাদের দেশে এবং দ্বিতীয় বছর ইংল্যান্ডের সাউথ টাইনসাইড কলেজে পড়াশোনা করবে। এ প্রতিষ্ঠানে মেরিন ইঞ্জিনিয়ারিং ও নটিক্যাল সায়েন্সে দুটি বিষয় পড়ার সুযোগ রয়েছে। শুধু বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পাসকৃত ছাত্রছাত্রীরাই এখানে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। প্রতিষ্ঠানটি প্রথম বছর ৫০ জন ছেলে ক্যাডেট নিয়ে যাত্রা শুরম্ন করে। প্রতিষ্ঠানটির . . .
এলোহা বাংলাদেশের কৃতী শিক্ষার্থী সংবর্ধনা
সম্প্রতি এলোহা বাংলাদেশ আয়োজিত প্রথমবারের মতো এলোহা বাংলাদেশের কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান এবং 'এলোহা জুনিয়র মেন্টাল এরিথমেটিক' কোর্সের উদ্বোধন করা হয়েছে রাজধানীর নীলক্ষেতে আইসিএমএ ভবনের রুহুল কুদ্দুস মিলনায়তনে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এলোহা ইন্টারন্যাশনাল, মালয়েশিয়ার প্রেসিডেন্ট মি. লোহ মুন সাঙ। তিনি তাঁর বক্তব্যে বলেন, আমি মনে করি বাংলাদেশের শিক্ষার্থীরা পৃথিবীর যে কোন উন্নত দেশের শিৰার্থীদের চেয়ে মেধায় কম নয়। বিভিন্ন আন্তর্জাতিক প্রতিযোগিতায় তাদের অভাবিত . . .
মেধাবী মুখ
এমফিল ডিগ্রী লাভ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের লেকচারার মাহমুদুর রহমান গত ১০ আগস্ট ২০১১ সিন্ডিকেটের অনুমোদন-ক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ থেকে এমফিল ডিগ্রী লাভ করেন। তাঁর গবেষণার শিরোনাম- মোস্তফা কামাল আতাতুর্কের রাজনৈতিক দর্শন (The Political Philosophy of Mustafa Kemal Ataturk)। তাঁর গবেষণার তত্ত্বাবধায়ক ছিলেন ইসলামের ইতিহাস ও সংস্কতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ তৌফিকুল হায়দার এবং অন্য দু'জন পরীক্ষক ছিলেন জাতীয় অধ্যাপক ড. সুফিয়া আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের . . .