মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ জুলাই ২০১১, ৯ শ্রাবণ ১৪১৮
ঢাবি'র বিজনেস স্টাডিজ অনুষদ
এসি চলছে ক্লাসরুমে। ছাত্রছাত্রীদের চোখ মাল্টিমিডিয়া প্রজেক্টরের দিকে। শিক্ষক পড়াচ্ছেন মাইক্রোফোনের সাহায্যে লেজার লাইট নির্দেশক দিয়ে। ইউপিএস রয়েছে ক্লাসরুমে। যাতে বিদ্যুত চলে গেলেও স্বয়ংক্রিয় পদ্ধতিতে অব্যাহত থাকে বিদ্যুত সরবরাহ। এমনই পরিবেশে গভীর মনোযোগ সহকারে ক্লাস করছে ছাত্রছাত্রীরা। পাঠক ভাবছেন, পাশ্চাত্যের উন্নত কোন দেশ কিংবা চমৎকার অবকাঠামোসমৃদ্ধ বেসরকারী কোন বিশ্ববিদ্যালয়ের ক্লাসরুমের বর্ণনা এটি। কিন্তু না। বলছিলাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদভুক্ত বিভাগগুলোর ক্লাসরুমের কথা। এ অনুষদ . . .
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি ক্যাম্প
কৃষি প্রযুক্তি তথা কৃষি সেবাসমূহ দেশের প্রানত্মিক চাষীদের কাছে পৌঁছে দেয়ার জন্য সম্প্রতি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হলো কৃষি ক্যাম্প ও তাঁবু জলসা। গত ২৫ থেকে ২৯ জুন ক্যাম্পাসের কৃষি জ্ঞান সম্প্রসারণ কেন্দ্রের চাষী হোস্টেলে ৫ দিনব্যাপী এই ক্যাম্পের আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এমএ সাত্তার মন্ডল কৃষি ক্যাম্প ও মহা তাঁবু জলসার উদ্বোধন করেন। রোভারদের থাকার জন্য চাষী হোস্টেলের আঙ্গিনায় তৈরি করা হয়েছিল বিশাল আকৃতির চারটি তাঁবু। রাতেরবেলা যখন অন্ধকার শুধু তাঁবুগুলোর ভেতরে . . .
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পরিবহন সমস্যা
দ্রব্যমূল্যের উর্ধগতির মাঝে খুব কম শিক্ষার্থীরই সামর্থ্য থাকে রিকশা বা অটোরিকশা করে ক্যাম্পাসে আসার। এমনকি সবসময় রিকশা করে যাতায়াতও বেশ ব্যয়বহুল। এই সব হিসেব-নিকেশ করে সবাই অবশ্য ছুটে যায় নিজ নিজ শিক্ষা প্রতিষ্ঠানের নির্ধারিত পরিবহনগুলোতে। চাহিদার তুলনায় অপ্রতুল এই বাসগুলো মুহূর্তের মধ্যেই পূর্ণ হয়ে যায়। ঝুঁকি নিয়ে সকাল-বিকেল শিক্ষার্থীরা যাতায়াত করে এসব যানবাহনে। এ রকম হাজারো সমস্যা বিরাজ করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। হাজার হাজার শিক্ষার্থী থেকে বাছাইকৃত সেরা মেধাদের এইরকম ঝুঁকিযুক্ত যাতায়াতে প্রশাসন . . .
ক্যাম্পাস সংবাদ
স্টুডেন্ট এ্যাসোসিয়েশনের সভা অনুষ্ঠিত সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করর্পোরেশনের (বিএফডিসি) জহির রায়হান কালার ল্যাব অডিটোরিয়ামে ঢাকার ধোবাখোলা করোনেশন উচ্চ বিদ্যালয় (গণপতদিয়া) পাবনার প্রাক্তন ছাত্রছাত্রীদের সাধারণ সভা অনুষ্ঠিত হয়। সভা উপস্থাপনা করেন প্রাক্তন ছাত্র আবু দাউদ আশরাফী। সভাপতিত্ব করেন প্রাক্তন স্টুডেন্ট এ্যাসোসিয়েশনের আহ্বায়ক আবুল কালাম আজাদ (চলচ্চিত্র পরিচালক)। সভার প্রথমেই স্কুলের যে সমসত্ম ছাত্রছাত্রী, শিৰক এবং প্রতিষ্ঠাতা মারা গেছেন তাঁমাদের আত্মার মাগফিরাত কামনায় ১ মিনিট দাঁড়িয়ে . . .
মে ধা বী মু খ
রুমানা জাহান লিমা ২০১০ সালে অনুষ্ঠিত জুনিয়র বৃত্তি পরীৰায় মণিপুর উচ্চ বিদ্যালয় এ্যান্ড কলেজ থেকে বৃত্তি পেয়েছে। সে প্রাথমিক বৃত্তি পরীৰাতেও ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল। সে মোঃ আফছার উদ্দিন এবং দিলরম্নবা খানম সুইটির কনিষ্ঠ কন্যা। জার্জিস আলম (সিয়াম) ২০১০ সালের জুনিয়র বৃত্তি পরীৰায় ঢাকার দনিয়া একে হাইস্কুল এ্যান্ড কলেজ থেকে অংশ নিয়ে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছে। সে ঢাকার শ্যামপুর থানা জুনিয়র বৃত্তিতে সম্মিলিত মেধা তালিকায় নবম স্থান লাভ করেছে। সিয়াম ২০১০ সালে অনুষ্ঠিত জেএসসি পরীৰায় অংশ নিয়ে গোল্ডেন . . .