মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৫ জুন ২০১১, ২২ জ্যৈষ্ঠ ১৪১৮
বিশ্ববিদ্যালয়ের হল জীবন
সাইফুর রহমান আকন্দ
তিন চাকার টেম্পোর ঘটরঘটর শব্দ আর চোখ জ্বলানি কালো ধোঁয়া আতিকের এখন আর বিরক্তিকর মনে হয় না। কিন্তু মাঝরাতে ল্যাম্পপোস্টের নিচে দীর্ঘ সময় ধরে দাঁড়িয়ে থেকে কোন টেম্পো কিংবা রিক্সার দেখা না পেয়ে সে যারপরনাই বিরক্ত। অগত্যা হেঁটেই রওনা দিয়েছে সে। গন্তব্য ৩০৫, জিয়াউর রহমান হল। উদ্দেশ্য বন্ধুদের সঙ্গে তার নিজের জন্মদিন পালন করা। আতিকুর রহমান আতিক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী। কাস রুমের একাডেমিশিয়ানদের সাংবাদিকতার পড়াশোনাগুলো হাতে-কলমে মিলিয়ে নিতে সে একটি . . .
গুলশান কমার্স কলেজ
সুবিশাল ল্যাবে ছাত্রছাত্রীদের চাঞ্চল্য দেখেই বোঝা গেল তারা কম্পিউটার বিষয়ের ব্যবহারিক নিয়ে ভীষণ ব্যস্ত। দম ফেলার ফুরসত নেই কারও। ছাত্রছাত্রীদের অভিব্যক্তিই বলে দেয় শুধু কম্পিউটারই নয়, প্রতিটি বিষয়ের ৰেত্রেই তারা সমান সিরিয়াস। মেধাবী শিৰার্থীদের পদচারণায় মুখরিত গুলশান কমার্স কলেজ ক্যাম্পাস। একাডেমিক : গুলশান কমার্স কলেজে শুধু ব্যবসায় শিক্ষা শাখায় পড়াশোনা করা যায়। বিগত বছরগুলোতে এই পাসের হার প্রায় শতভাগ। এরই ধারাবাহিকতায় কলেজের পাঠদান পদ্ধতিতে আনা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তির ছোঁয়া। অডিও ভিজু্যয়াল . . .
ওয়েবে ভর্তি তথ্য
এসএম নাজমুল হক ইমন
www.univdhaka.edu এটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট। সাইটটির শুরম্নতেই রয়েছে বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ সংবাদ। বাঁ দিকের ১৭টি ট্যাবের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম তুলে ধরা হয়েছে। সাইটের মূল ব্যানারের নিচেই রয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি, অনুষদ, সহশিক্ষা কার্যক্রম সম্পর্কিত ট্যাব। www.juniv.edu জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে এই সাইটে ঢুঁ মারতে হবে। সাইটটির শুরম্নতেই রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন ছবি। এর ঠিক পাশেই রয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন . . .
জাবিতে রবীন্দ্রমেলা
মানুষ পৃথিবীতে আসে এবং একদিন কালের গর্ভে হারিয়ে যায়। কিন্তু এই আসা-যাওয়ার মাঝখানে থেকে যায় কত না স্মৃতি, কতটা ঘটনা। তৈরি হয় জগতের সঙ্গে তার এক অবিচ্ছেদ্য সম্পর্ক। এই সম্পর্ক ছিন্ন করে কেউ যেতে চাই না। কিন্তু চিরদিন বেঁধেও রাখতে পারে না। আর এজন্যই রবীন্দ্রনাথ তাঁর প্রথম জীবনের কাব্য 'কড়ি ও কোমল' (১৮৮৭)-এ মানবের মাঝে বাঁচতে চেয়েছেন, পেরেছেনও। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরও (১৮৬১-১৯৪১) অমর হয়ে আছে তাঁর অমর কীর্তি দ্বারা। শুধু মহাকাব্য ব্যতীত বাংলা সাহিত্যের সব শাখায় রয়েছে রবীন্দ্রনাথের দীপ্ত . . .