মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৩ এপ্রিল ২০১১, ২০ চৈত্র ১৪১৭
বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়
উত্তরাঞ্চলের শিক্ষার আলোকবর্তিকা
দেশের উত্তরাঞ্চলের অবহেলিত জনপদের উচ্চশিক্ষার আলোকবর্তিকা রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সমতা অর্জন, গবেষণা ও আধুনিক জ্ঞান চর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সমপ্রসারণের উদ্দেশ্যে ২০০৮ সালের ১২ অক্টোবর যাত্রা শুরম্ন করে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত জানাচ্ছেন মোহাম্মদ আলী দেশের উত্তরাঞ্চলের অবহেলিত জনপদের উচ্চশিক্ষার আলোকবর্তিকা রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়। উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সমতা অর্জন, গবেষণা ও আধুনিক জ্ঞান চর্চা ও পঠন-পাঠনের . . .
ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রাম
এসএসসির পর উচ্চশিক্ষা
কিছুদিন আগেই শেষ হলো এসএসসি পরীক্ষা। অপেক্ষা ফলের। তারপর? এইচএসসি, অতঃপর আন্ডার গ্রাজুয়েশন। এইচএসসির বিকল্প নতুন আর একটি প্রোগ্রাম ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রাম সংক্ষেপে ইউএফপি। আসুন জেনে নেই এ প্রোগ্রামের বিস্তারিত। ইউএফপি কি ॥ ইউনিভার্সিটি ফাউন্ডেশন প্রোগ্রাম (ইউএফপি) হচ্ছে একটি এঙ্লিারেটেড ম্যাট্রিকুলেশন প্রোগ্রাম। এটি একটি আন্তর্জাতিক মানসমপন্ন্ন উন্নত শিক্ষাব্যবস্থা, যা বিশ্বস্বীকৃত ও সমাদৃত। এই রেজাল্ট দিয়ে বিশ্বের প্রথম শ্রেণীর সকল বিশ্ববিদ্যালয়ে বা কলেজে গ্রাজুয়েশনে ভর্তি হতে পারবে। . . .
পড়ার বিষয়
বীজ বিজ্ঞান ও প্রযুক্তি দ্বিগবিজয়ী বীর নেপোলিয়ন বলেছিলেন 'আমাকে একজন শিক্ষিত মা দাও, আমি তোমাদের একটি শিক্ষিত জাতি দেব'। অর্থাৎ একটি ভাল তথা উন্নত জাতি গঠনে শিক্ষার কোন বিকল্প নেই। একটি ভাল কিছু থেকে আরেকটি ভাল কিছুর জন্ম হবে এটাই প্রকৃতির নিয়ম। তেমনি একটি ভাল ফসল জন্মানোর পূর্ব শর্ত একটি ভাল বীজ। কৃষিপ্রধান দেশ বাংলাদেশ। কৃষি তথা কৃষি উৎপাদনই এ দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। ষড়ঋতুর এ দেশে ধান, গম, আলু, ভুট্টা, শাক-সবজিসহ হরেক রকমের ফসলের চাষাবাদ হয়। কিন্তু পরিতাপের বিষয় শুধু ভাল ও গুণগত . . .
ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের শিক্ষা সফর
পড়াশোনার পাশাপাশি মানসিক বিকাশ লাভের জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছে ওয়াল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশ। ইউনিভার্সিটিতে ছাত্রদের জন্য রয়েছে, কালচারাল ক্লাব, মুভি ক্লাব, চ্যারিটি ক্লাব, স্পোর্টস ক্লাব, রাইটার্স ক্লাব এবং এ্যাডভেঞ্চার ক্লাব। এ্যাডভেঞ্চার ক্লাব বছরে তিনবার বিভিন্ন জেলার ঐতিহাসিক এবং দর্শনীয় জায়গায় ভ্রমণ করে থাকে। এতে করে ছাত্ররা নতুন জায়গা সম্পর্কে জানতে পারে এবং দর্শনীয় স্থানে ভ্রমণ করে নিজের জ্ঞানকে বিকশিত করার সুযোগ পায়। প্রতিটি টু্যরে ছাত্রদেরকে নতুন স্থান, বন-জঙ্গল, পাহাড়-পর্বত, . . .
ক্যাম্পাস সংবাদ
স্বাধীনতা দিবস উদ্যাপন ইউআইটিএস ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি এ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটিতে বর্ণাঢ্য আয়োজনে উদ্যাপিত হলো মহান স্বাধীনতা দিবস। দুটি পর্বে বিভক্ত এ আয়োজনে প্রথম পর্বে ছিল দেয়ালিকা পত্রিকা প্রকাশ, ভাস্কর্য তৈরি, পোস্টার লিখন, চিত্রকর্ম প্রদর্শনী, ব্যানার লিখন ইত্যাদি। দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। অনুষ্ঠানে শিক্ষার্থীরা গান, নৃত্য, কবিতা পাঠ করে। এর পর মুক্তিযুদ্ধ জাদুঘরের সৌজন্যে দুর্লভ 'মুক্তিযুদ্ধের ইতিহাস' প্রামাণ্যচিত্রের প্রদর্শনী করা হয়। অনুষ্ঠান উদ্যাপনের . . .