মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২০ নভেম্বর ২০১১, ৬ অগ্রহায়ন ১৪১৮
পড়তে পারেন জাতীয় বিশ্ববিদ্যালয়ে
চলতি শিক্ষা বর্ষেই এইচএসসি পাস করেছে সোহেল। উচ্চশিৰার জন্য ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে। কিন্তু ফল আশানুরূপ হয়নি। তাই সে সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ভাল কোন কলেজে পড়ার। দেশের বেশিরভাগ শিক্ষার্থীর পাবলিক বিশ্ববিদ্যালয়ে পড়ার লক্ষ্য থাকলেও আসন সঙ্কটের কারণে সে সুযোগ হয় না। এ ক্ষেত্রে পড়ার সুযোগ রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ে। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিস্তারিত জানাচ্ছেন লুৎফর রহমান . . .
ভর্তির যোগ্যতা
২০১১-২০১২ শিক্ষাবর্ষে ভর্তির জন্য শিক্ষার্থীদের যেসব বিষয়ে যোগ্যতা থাকতে হবে তা নিম্নে দেয়া হলো। ১। ২০১০ অথবা ২০১১ সালের এইচএসসি বা সমমান এবং ২০০৭, ২০০৮ অথবা ২০০৯ সালের এসএসসি অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এবারে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। ২। আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ২.০ থাকতে হবে। তবে এ ৰেত্রে উল্লেখ থাকে যে, পরীক্ষার্থী যে বিষয়ে ভর্তি হতে ইচ্ছুক সে বিষয়ে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় (২০০ নম্বরে) জিপিএ ৩.০ . . .
অনলাইন পাঠাগার
ইন্টারনেটের মাধ্যমে এখন ঘরে বসেই ক্লাস করা, চ্যাটিং করা, ই-কনফারেন্স, গবেষণা কাজ সবই করা সম্ভব হচ্ছে। এক ক্লিকই আপনাকে নিয়ে যাবে পৃথিবীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে। ব্রাউজিংয়ের মাধ্যমে সভ্যতার স্ক্রীনে ভর দিয়ে আমরা অনলাইনে পেয়ে যাচ্ছি আমাদের কাজের সব উপকরণ। এই যুগে এসে আমরা আর আগেকার যুগের মানুষের মতো আকাশের দিকে তাকিয়ে আমাদের গন্তব্য পথ নির্ধারণ করি না, এমনকি বড় কোন ম্যাপ সঙ্গে করে আমাদের ঘুরতে হয় না। আমাদের আছে গুগল ম্যাপ। এর সাহায্যেই আমরা পথ নির্ধারণ করি। এবার শোনা যাক, অনলাইন পাঠাগারের কথা। . . .
এয়ারক্রাফট মেনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং
বর্তমান সময়ের চাহিদাসম্পন্ন ও ব্যতিক্রমী বিষয় এয়ারক্রাফট মেনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং। চাইলে আপনিও পড়তে পারেন সম্ভাবনাময় এ বিষয়ে। এয়ারক্রাফট মেনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং কি : এক কথায় এয়ারক্রাফট মেনটেন্যান্স ইঞ্জিনিয়ারিং হলো এয়ারক্রাফটের নিত্যনতুন ডিজাইন উন্নয়ন করা, রক্ষণাবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষা করা, এয়ারফ্রেম তৈরি বা এয়ারফ্রেম ইঞ্জিন সৃষ্টি, এয়ারক্রাফট ও এর আনুষঙ্গিক যন্ত্রপাতির সংযোগ স্থাপন, উন্নয়ন ও মেরামত করা। ফ্লাইট টেস্ট প্রোগ্রামে টেক অব ডিস্টেন্স, রেট অব ক্লইম্ব, সিল স্পিড, ম্যানুইভারিলিটি এ্যান্ড . . .
সুপা ॥ ছবি তোলাই শখ
ক্যাম্পাস সংগঠন
একটি ছবির মাধ্যমে প্রকাশ করা যায় অনেক কিছু। সমাজের নানা চিত্র ফুটে আসে ক্যামেরার চোখে। কখনও কখনও ছবি হয়ে ওঠে নানা মানুষের অনুপ্রেরণার উৎস। একটি ছবি একটি গল্পের মতো। ছবির গল্পগুলো কখনও আনন্দের, কখনও বেদনার, আবার কখনও আশার। ছবি তোলা, প্রদর্শন আর দক্ষ ফটোগ্রাার তৈরি করার উদ্দেশ্য নিয়ে ১৯৯৬ সালের ১ জুলাই প্রতিষ্ঠিত হয় শাহজালাল ইউনিভার্সিটি ফটোগ্রাফি এ্যাসোসিয়েশন (সুপা)। ছবির মাধ্যমে সমাজের নানা চিত্র তুলে আনতে চান এ সংগঠনের সদস্যরা। একদল কৌতূহলী ছবি প্রেমিকের হাত ধরে গড়ে ওঠে এ সংগঠন। মূলত ফটোগ্রাফি . . .
মেধাবী মুখ
পিএইচডি লাভ
সিটি স্পেশাল ব্রাঞ্চ, ঢাকার প্রধান পুলিশ সুপার এএফএম মাসুম রব্বানী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং এটমিক এনার্জি কমিশনের সঙ্গে যৌথ গবেষণায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এসএম আজহারুল ইসলাম, প্রফেসর মীর আকরামুজ্জামান ও পারমাণবিক শক্তি কমিশনের পরিচালক ড. শৌকত আকবরের তত্ত্বাবধানে "এস্টাবলিশমেন্ট অব নিউক্লিয়ার পাওয়ার রিএক্টর এ্যান্ড ডিজাইন বেসিস থ্রেট ইন কেস অব রিএক্টর এ্যাকসিডেন্ট এ্যান্ড এঙ্টার্নাল এ্যাটাক" বিষয়ের ওপর ডক্টরেট ডিগ্রী অর্জন করেছেন। তিনি ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে . . .