মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ৯ জানুয়ারী ২০১১, ২৬ পৌষ ১৪১৭
৪০ বছরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
১২ জানুয়ারি, ২০১১ তারিখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় পর্দাপণ করবে ৪০ বছরে। প্রতিষ্ঠার ৪০ বছর পূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে। মূল অনুষ্ঠান শুরু হবে ১৪ জানুয়ারি শুক্রবার। আশা করা যায় নতুন-পুরনো কিংবা নবীন-প্রবীণের পদচারণায় ক্যাম্পাস আনন্দের মহামিলনে পরিণত হবে। এই ৪০ বছরে বিশ্ববিদ্যালয়ের অগ্রযাত্রায় গৌরবোজ্জ্বল অনেক কীর্তি সাধিত হয়েছে। সেই প্রসঙ্গে যাওয়ার আগে দেশের অন্যতম প্রধান এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ইতিহাস খানিকটা আলোচনা করা যাক। ইংরেজ শাসনামলে . . .
রোমাঞ্চকর পেশা মেরিন ইঞ্জিনিয়ারিং
পৃথিবীর একভাগ মাটি আর তিন ভাগ পানি। সারাবিশ্বের হাজার হাজার আন্তর্জাতিক জাহাজ চলাচল সংস্থা নিজ নিজ দেশের জাতীয় পতাকা নিয়ে সিন্দবাদের মতো বিশাল সমুদ্রে হাতছানির ডাক দেয়। এ কাজে অগ্রণী ভুমিকা পালন করে মেরিন ইঞ্জিনিয়ার। বিষয়টা কি ॥ বিশ্ব অর্থনীতিতে বার্ষিক আয়ের প্রায় ২০০ বিলিয়ন ইউএন ডলার আসে শিপিং খাত থেকে। সারাবিশ্বের প্রায় ৫ হাজার জাহাজ প্রতিদিন প্রায় ৬০০ কোটি টন পণ্য নিয়ে ১৫০টির বেশি দেশে ওয়ার্ল্ড ক্লিক নিবন্ধিত প্রায় ১৩ লাখ সী ফেরিয়ার্স শিপিংয়ে কর্মরত। এই বিশাল কর্মযজ্ঞের মূল বিন্দু দখল করে রেখেছেন . . .
শাবির কিন স্কুল সুবিধাবঞ্চিতদের আশার আলো
আবু তাহের টোটন
নাম তার ফখরুল। মাথাভর্তি উষ্কখুষ্ক চুল। পরনের জামাটি শতছিদ্র ও তালি দেয়া। দেখে মনে হয় জামা তার একটিই আছে। পায়ের প্লাস্টিকের স্যান্ডেলের অবস্থাও কাহিল। সামান্য জোরে হাঁটলেই যেন ছিঁড়ে যাবার উপক্রম হয়। দারিদ্র্যের কষাঘাতে পিষ্ট হয়েও তার স্বপ্ন দেখা মলিন হয়ে যায়নি। আধপেট খেয়েও তার চোখের কোণে চিকচিক করে বিশ্বজয়ের অদম্য আগ্রহ। আর এ আগ্রহের টানেই বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের ডাইনিং বয় ফখরুলের চলে নিত্যদিনকার অধ্যয়ন। মনিবের চোখকে ফাঁকি দিয়ে গতানুগতিক ধারার বাইরে আত্মবিশ্বাসের সঙ্গে সে পাঠ করে ব-তে বাংলাদেশ, . . .
ইন্টেরিয়র ডিজাইন প্রোগ্রাম চালু
বাংলাদেশে প্রথমবারের মতো শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এম. এ. ইন ইন্টেরিয়র ডিজাইন প্রোগ্রাম চালু করেছে। এই উপলক্ষে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের ক্রিয়েটিভ ডেস্টিনেশন মিলনায়তনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুয়েটের আর্কিটেকচার বিভাগের ডিন প্রফেসর খালেদা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তৌফিক এম সিরাজ (ম্যানেজিং ডিরেক্টর, শেলটেক)। এছাড়া বক্তব্য রাখেন শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজির উপাচার্য প্রফেসর ড. সামছুল . . .