মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২ জানুয়ারী ২০১১, ১৯ পৌষ ১৪১৭
বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর ...
মোঃ হাবিবুর রহমান
স্কুল, কলেজ এরপর বিশ্ববিদ্যালয়। সময়টা এমন অলসভাবে কাটানো ছুটি ঝেড়ে ফেলে দিয়ে নিজেকে ভবিষ্যতের কঠিন সময়ের জন্য প্রস্তুত করার। বিশ্ববিদ্যালয় জীবন যে কোন শিৰার্থীর জন্য জীবনের সবচেয়ে সমৃদ্ধ সময়। সময়টা এমন যখন শিৰার্থী আইনগতভাবে নিজেকে সৰমতার পর্যায়ে নিয়ে যেতে পারে। স্কুল ও কলেজ জীবনের পর এখান থেকেই শুরম্ন হয় শিৰার্থীর ক্যারিয়ার গঠনের স্বপ্নপথের যাত্রা। বিশ্ববিদ্যালয়ে প্রবেশকারী শিৰার্থীদের অনেকেরই জানা নেই বেশ কিছু বিষয়। প্রবেশের পর অনেকেরই চিনত্মা থাকে প্রথম সেমিস্টারে ভাল রেজাল্ট কিভাবে করা যাবে? . . .
নোর্টিশ বোর্ড
টঈঝও বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবৃত্তি
মালয়েশিয়ার টঈঝও বিশ্ববিদ্যালয়ের অঙ্গ প্রতিষ্ঠান পারদানা কলেজের ১৫ বছর পূর্তি উপলক্ষে ২০১১ শিক্ষাবর্ষে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের জন্য অর্ধ কোটি টাকার শিক্ষাবৃত্তি প্রদানের ঘোষণা দিয়েছে। ১৯৯৫ সালে পারদানা কলেজে বাংলাদেশে শিক্ষা কার্যক্রম শুরম্ন করে। চতুর্থ বিষয় ছাড়া ঐঝঈ উত্তীর্ণ জিপিএ-৪.৩ প্রাপ্ত শিক্ষার্থীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবে। এই বৃত্তির আওতায় মনোনীত শিক্ষার্থীরা টিউশন ফির শতকরা ৫০ ভাগ পর্যন্ত মওকুফের সুযোগ পাবে। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মাত্র ২.২৫ লাখ টাকায় দেশে বসেই বিদেশী . . .
ডিজাস্টার এ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং
কবির পারভেজ
বিশ্বের প্রাকৃতিক দুর্যোগপ্রবণ দেশগুলোর মধ্যে বাংলাদেশ অন্যতম। প্রতিবছরই বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার বেশিরভাগ দেশে ঘূর্ণিঝড়, ভূমিকম্প, সুনামি ও ভূমিধসের মতো প্রাকৃতিক দুর্যোগে কোটি কোটি টাকার সম্পদ ৰতি হচ্ছে। প্রাণ হারাচ্ছে লাখ লাখ মানুষ। সমপ্রতি দেশে সিডর, আইলা, নার্গিস নামক ঘূর্ণিঝড়ে ল-ভ- হয়ে যায় উপকূলবর্তী এলাকা। এসব প্রাকৃতিক দুর্যোগে ক্ষয়ক্ষতির মাত্রা অকল্পনীয়। এরূপ পরিস্থিতি মোকাবেলায় প্রয়োজন উন্নতমানের প্রযুক্তির ব্যবহার ও দক্ষ জনশক্তি। দৰ জনশক্তি গড়ে তোলার প্রত্যয় নিয়ে সম্প্রতি চট্টগ্রাম প্রকৌশল . . .
পিএসসি ও জেএসসি পরীক্ষায় সাফল্য
বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ
প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) সাফল্য অর্জন করেছে বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ। ২০১০ সালে এ কলেজ থেকে ১৩৬ শিক্ষার্থী প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণ করে। পাস করে ১৩৫ জন। বাংলা মাধ্যমে ১০৬ পরীক্ষার্থীর মধ্যে পাস করে ১০৫ জন। পাসের হার ৯৯.০৫। পাসকৃতদের মধ্যে ১ম বিভাগ পায় ৯৬ জন। ইংরেজী মাধ্যমে ৩০ জন পরীক্ষা দিয়ে সকলেই পাস করে। ইংরেজী মাধ্যমে পাসকৃতদের ২৯ জন প্রথম বিভাগ অর্জন করেছে। এছাড়াও প্রাথমিক শিক্ষা সমাপনীতে বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ . . .