মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
রবিবার, ২৪ অক্টোবর ২০১০, ৯ কার্তিক ১৪১৭
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি গবেষণা
বামমু আল আমীন
প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি, পাখপাখালি ও জীবজন্তুর অভয়ারণ্য দেশের একমাত্র আবাসিক উচ্চশিক্ষালয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। জাহাঙ্গীরনগর ক্যাম্পাসের অপার প্রাকৃতিক সৌন্দর্য ও রূপমাধুর্যের পূর্ণতা দিয়েছে বিভিন্ন প্রজাতির গাছপালা-পাখি-পতঙ্গ। এই সৌন্দর্যে নতুন মাত্রা যোগ করেছে বিভিন্ন প্রজাতির রঙ-বেরঙের প্রজাপতি। ক্যাম্পাসের শান্ত, সুনিবিড় ও চিরসবুজ গাছপালা-ঘাসের ওপর চলে এদের দুরনত্ম ওড়াউড়ি ও খুনসুটি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সমপ্রতি নতুন ৪ প্রজাতির প্রজাপতির সন্ধান পাওয়া গেছে। বিশ্ববিদ্যালয়ের . . .
পারদানা কলেজের বিদেশী শিক্ষার্থীরা...
মোঃ হাবিবুর রহমান
প্রতিটি দেশের শিক্ষাপদ্ধতির গুণগত মান নির্ভর করে বিভিন্ন বিষয়ের ওপর। এর মধ্যে অন্যতম বিষয় আন্তর্জাতিক মানসম্পন্ন পরিবেশ এবং শিক্ষাপদ্ধতি। বিশ্বের প্রায় প্রতিটি দেশে আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। তবে ইদানীং বিদেশী শিক্ষার্থীর সংখ্যা দিন দিন কমে যাচ্ছে। সেটা হতে পারে আমাদের দেশের শিক্ষার পরিবেশ কিংবা শিক্ষাপদ্ধতির জন্য। আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটি অংশ হচ্ছে বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দেশের দূতাবাস ও বিভিন্ন কোম্পানিতে কর্মরত বিদেশী কূটনৈতিক ও কর্মকর্তাদের . . .
জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা ॥ পরীক্ষার্থীদের প্রতি শিক্ষকদের করণীয়
নাইম খান
এই প্রথম শিক্ষার্থীরা অষ্টম শ্রেণীতে বোর্ড পরীক্ষায় অংশ নেবে। ২০১০ সালের নবেম্বর থেকে শুরু হওয়া পরীক্ষাটির নাম 'জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা।' এর ফলে একজন শিক্ষার্থী অষ্টম শ্রেণী পাস করলেই একটি গুরুত্বপূর্ণ সার্টিফিকেটের অধিকারী হতে পারবে। এ পদক্ষেপের ফলে শিক্ষার আমূল উন্নয়নের পাশাপাশি স্কুল থেকে ছাত্রছাত্রীদের ঝরে পড়ার প্রবণতা কমে আসবে। পরীক্ষাটি শিক্ষার্থীর জন্য একটি মূল্যবান সার্টিফিকেট বহন করার পাশাপাশি তার ভবিষ্যত শিক্ষা জীবনেও ভূমিকা রাখবে। নতুন পদ্ধতিতে অনুষ্ঠিতব্য জুনিয়র স্কুল . . .