মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১৭ মে ২০১৩, ৩ জ্যৈষ্ঠ ১৪২০
শান্তিনিকেতনে একদিন
রাজীব পাল রনী
গ্রীষ্মের ছুটি কাটাতে কোথাও না কোথাও ঘুরতে যাই। তবে যাওয়ার স্থান নির্ভর করে বন্ধু-বান্ধব এবং নিজের ছুটির ওপর। শত কাজ ফেলেও আমরা একত্রিত হই। কারণ এক সঙ্গে কোথাও ঘুরতে না গেলে কোথায় যেন একটা অপূর্ণতা থেকে যায়। প্রথমে ঠিক করতে পারছিলাম না কোথায় যাব। বন্ধু রূপন বলল, চল নেপাল ঘুরে আসি। পরক্ষণই সিদ্ধান্তের পরিবর্তন হয়। না, ওখানে নয়, অন্য কোথাও। পলাশ প্রস্তাব রাখে ভারত ভ্রমণের জন্য। শেষ পর্যন্ত বন্ধুরা সবাই পলাশের প্রস্তাবে রাজি হয়ে গেল। আমরা চার বন্ধু মিলে অনলাইনে ফরম পূরণ করে ভারত দূতাবাসে ভিসার জন্য . . .
কালাপানির দেশ আন্দামান নিকোবার
(পূর্ব প্রকাশের পর) হুগলী নদীর মোহনায় সমুদ্রবক্ষে চরের মধ্যে কপিল মুনির আশ্রম। আশ্রমের চতুর্দিকে বেশ কিছু নারিকেল গাছসহ লম্বা গাছপালা দেখা গেল। জাহাজের দোতলায় মন্দির। সেখানে পূজা সমাপন করলেন একজন মধ্যবয়সী পুরোহিত। ততক্ষণে আমাদের জাহাজটি কপিল মুনির আশ্রম ছাড়িয়ে সামনের দিকে অগ্রসর হচ্ছে। সমুদ্রের মধ্যে এখন জাহাজ। ক্রমশই গতি বাড়ছে বৃদ্ধ জাহাজ রামমোহনের। সাগরের পানি চিরে দ্রুতগতিতে (২৫ নটিক্যাল মাইল বেগে) অগ্রসর হচ্ছে ‘রামমোহন’। জাহাজের ওপরে চক্কর দিয়ে মাছ শিকারে ব্যস্ত শতাধিক গাঙচিল ও ডজন . . .
কাপ কাপ কুন
কাওসার রহমান
(পূর্ব প্রকাশের পর) পররাষ্ট্র মন্ত্রণালয়েই আমাদের সাক্ষাতের কথা ছিল রয়্যাল থাই সরকারের মুখপত্র সিহাসাক পুয়াংকেটকিওর সঙ্গে। তিনি থাকসিন সরকারের খুব প্রভাবশালী ব্যক্তি। বর্তমানে মরক্কোর প্রধানমন্ত্রী থাইল্যান্ড সফরে এসেছেন। প্রধানমন্ত্রী থাকসিন তাকে নিয়ে তার নির্বাচনী এলাকা চিয়াংমাইতে যাচ্ছেন। তিনিও তাদের সফরসঙ্গী। তাই বলে আমাদের কর্মসূচী বাতিল করা হলো না। তিনি আমাদের সঙ্গে তার এই সাক্ষাতের কর্মসূচী কিছুটা ঘুরিয়ে সাক্ষাতের স্থান পরিবর্তন করে নিলেন। তার হাতে সময় খুব কম। তাই সময় বাঁচাতেই তিনি এটি করলেন। . . .