মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ৫ এপ্রিল ২০১৩, ২২ চৈত্র ১৪১৯
ইন্দোনেশিয়া ঘুরে এলাম
আহমেদুল আজম জামিল
ইন্দোনেশিয়ার অন্যতম জনপ্রিয পর্যটন কেন্দ্র ও শিক্ষার জন্য বিখ্যাত এলাকা হচ্ছে যোগজার্কাতা শহর। সম্প্রতি একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবার সুবাদে ঘুরে আসি এই শহরটি। কুয়ালালামপুর থেকে এয়ার এশিয়ার সরাসরি ফ্লাইট রয়েছে, যদিও আমি জাকার্তাতে নেমে ট্রেনে করে যাই শহরটিতে। ইন্দোনেশিয়ার রেলে ভ্রমণ অনেক সুবিধাজনক ও আরামদায়ক। জাকার্তার সেকর্ন হাত্তা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করার পর এয়ারপোর্ট থেকে সরাসরি ডামরি বাসে করে চলে যাই ওখানকার প্রধান রেল স্টেশন গাম্বিরে। জাকার্তা শহরে গাড়ির পরিমাণ অনেক বেশি ও যারা . . .
কাপ কাপ কুন
কাওসার রহমান
থাইল্যান্ডের গল্প শুনেছিলাম সেই ১৯৮২ সালে। ওই সময় আমি নটরডেম কলেজের উচ্চ মাধ্যমিকের ছাত্র। আমাদের বাংলার শিক্ষক বাংলা পড়াতে গিয়ে তার থাইল্যান্ড সফরের গল্প করেছিলেন। বলেছিলেন, বিমান থেকে নামার সঙ্গে সঙ্গেই তোমার কাছে অফার চলে আসবে ‘ডু ইউ ওয়ান্ট গার্ল’। ওই সময় এই গার্লের মাজেজা খুব ভাল মতো বুঝিনি। পরবর্তীতে আশির দশকের শেষ দিকে আমার এক বন্ধু তার কাজের জন্য থাইল্যান্ড গিয়েছিলেন। তার কাছ থেকে অবশ্য সেই গার্লের মাজেজা বেশ ভাল মতোই বুঝেছিলাম। বুঝেছিলাম, থাইল্যান্ডটাই যেন এক যৌন পল্লী। ওই দেশের . . .
ইংল্যান্ডের ব্ল্যাকপুল সমুদ্র সৈকত দর্শন
এ.জেড.এম. রবিউল হক রবি
(পূর্ব প্রকাশের পর) আমরা উন্মুখ হয়ে ছিলাম সাগর সৈকতে বালুর ওপর হাঁটাহাঁটি করার জন্য। এখানে বাঁধ দেওয়াতে এবং জোয়ারের সময় বাঁধ পর্যন্ত পানি চলে আসতে বালুর বীচের অস্তিত্ব বোঝা যাচ্ছিল না। পরবর্তীতে ফেরার সময় ভাটায় পানি দূরে চলে গেলে বালুকাময় সৈকত বাঁধের নিচে পেয়েছিলাম। আসলে আমরা চাচ্ছিলাম মানুষের তৈরি স্থাপত্যের বাইরে প্রকৃতির নিজস্ব সৈকতে যেতে। এ জন্য আমরা বাঁধের ওপর দিয়ে সামনের দিকে হাঁটতে থাকি। মাঝে মাঝে বসার জন্য সুন্দর ব্যবস্থা রাকা হয়েছে। বিশেষ ধরণের কাঁচের তৈরি বিশাল গোলক স্থাপন করা হয়েছে দূরে . . .