মানুষ মানুষের জন্য
শোক সংবাদ
পুরাতন সংখ্যা
শুক্রবার, ১২ আগষ্ট ২০১১, ২৮ শ্রাবণ ১৪১৮
নাটোরের পথে একদিন
এসএম নাজমুল হক ইমন
রাজশাহী বিভাগের একটি গুরুত্বপূর্ণ জেলা নাটোর। আর নাটোরের কথা এলেই কেন জানি শুধু কাঁচাগোলস্নার কথা মনে পড়ে। কি সুস্বাদু সেই কাঁচাগোলস্না। যাক সে কথা, এই নাটোর জেলার উত্তরে নওগাঁ ও বগুড়া জেলা, দক্ষিণে পাবনা ও কুষ্টিয়া জেলা, পূর্বে পাবনা ও সিরাজগঞ্জ জেলা এবং পশ্চিমে রাজশাহী জেলা। আত্রাই, বড়াল, নারদ ও নন্দকুঁজা জেলার প্রধান নদী। আমরা এবার আমাদের যাত্রায় অগ্রসর হয়েছি নাটোর জেলার দিকে। রানী ভবানী রাজপ্রাসাদ নাটোর জেলা শহরের বঙ্গজল এলাকায় রয়েছে রানী ভবানী রাজপ্রাসাদ। তোরণ পেরিয়ে ভেতরে ঢুকলে চোখে পড়বে . . .
ক্রুজ শিপে গ্রিক দ্বীপপুঞ্জে এক সপ্তাহ
নূরজাহান বোস
(পুর্ব প্রকাশের পর) আমাদের জাহাজের সব ক'টি বাসই এখানে থামল। হুড়মুড় করে সকলে ভেতরে ঢুকলাম। ঘুরলাম, বেড়ালাম, অনেকে সুভ্যেনির কিনলাম। আমি ও নেলী হাঁটতে হাঁটতেই একটি ক্যানাডিয়ান ভারতীয় দম্পতির সঙ্গে আলাপেরত হলাম। ওদের সঙ্গে দুটো ছোট ছোট ছেলে ছিল। তাদের সঙ্গে মিলে আমরাও আইক্রিম খেলাম। ঘণ্টাখানেক পরে সকলেই যার যার নির্দিষ্ট বাসে উঠলাম। কিছুৰণ পর আমাদের নিয়ে গেল একটা বাড়িতে কমিউনিটি সেন্টার হতে পারে, মনে করতে পারছি না। ওখানে আমাদের অভ্যর্থনার ব্যবস্থা ছিল। একটি মিউজিক্যাল গ্রম্নপ নানাকরম বাদ্যযন্ত্রের . . .
আধুনিক ইস্তাম্বুল
সাজেদ রহমান
(পুর্ব প্রকাশের পর) পরদিন ৯ মে যথারীতি সকালে মাইক্রোবাস চালক ইয়াসিন আলী এসে হাজির। যাব হায়া সোফিয়া দেখতে। রাসত্মার পাশে গাড়ি রেখে ভেতরে গেলাম। এর ইতিহাস দেশে থাকতে অল্প পড়েছি। এসে যথারীতি এক গাইড নিতে হলো। দরদামে মেলে না। সে ২০ লিরা চান। আমরা দিতে চাই ১০ লিরা। শেষ পর্যন্ত ১৫ লিরায় ঠিক হলো। ওর নাম ইউসুফ। এখানকার বাসিন্দা। ইংরেজীতে তিনি বর্ণনা দিয়ে গেলেন। হায়া সোফিয়া বাংলা মানে হয় পবিত্র জ্ঞান। ১৫-১৬শ' বছরের পুরনো এই ভবন এর আগে দুই বার তৈরি করা হয়েছে। তৃতীয়বার তৈরি ভবনটি টিকে আছে। প্রথমে এটা . . .